English|Bangla আজ ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার রাত ৩:২২
শিরোনাম
খানসামায় আচরণবিধি লঙ্ঘন করে সরকারী স্কুলের শিক্ষকরা ইউপি নির্বাচনী প্রচারণায়নওগাঁর রাণীনগরে সাবেক এমপি ইসরাফিলের অবৈধ স্থাপনা অপসারণ করতে নোটিশঝালকাঠিতে স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটার উদ্বোধনবকশীগঞ্জে একাধিক মিথ্যা মামলায় হয়রানির অভিযোগবালিজুড়ী ইউপি নির্বাচনে আ.লীগ মনোনীত প্রার্থী মির্জা ফকরুল ইসলামের মনোনয়ন পত্র জমামুম্বাইয়ে সন্ত্রাসী হামলার ১৩ বছর আজ। পাকিস্তান দূতাবাসের সামনে মানববন্ধন।তৃতীয় দফার ইউনিয়ন পরিষদ নির্বাচনে জয়ের পথে লাঙ্গল প্রার্থীরাঝালকাঠিতে প্রেসক্লাবের আয়োজনে “গল্পে গল্পে শিক্ষার্থীদের মাঝে মুক্তিযুদ্ধ” শীর্ষক আলোচনা অনুষ্ঠিতঝালকাঠিতে স্বপ্নের আলো ফাউন্ডেশন’র এইচএসসি পরীক্ষার্থীদের শিক্ষা উপকরন বিতরণস্বাধীনতা পদকপ্রাপ্ত ডাঃ এম.আমজাদ হোসেনের নেতৃত্বে চিরিরবন্দরে মেডিকেল ক্যাম্প

বিশ্ব মানবাধিকার দিবস উৎযাপন।

এ এস এম সাদেকুল ইসলাম।

সারা বিশ্বজুড়ে অর্থনৈতিক সংকট, ধ্বংস হচ্ছে ভারত বর্ষের আইন শৃঙ্খলা। মানবাধিকার লঙ্ঘন নিত্য দিনের ঘটনা। দমন-পীড়ন, সংবাদ মাধ্যম আক্রান্ত। ব্যবহৃত হচ্ছে প্রশনিক কর্তারা, বেড়েছে নারী ও শিশুদের নিরাপত্তাহীনতা। রসাতলে যাচ্ছে গণতন্ত্র , নেমে এসেছে সাংস্কৃতিক অবক্ষয়।

এই প্রতিকূলতার মধ্যে দাঁড়িয়ে আন্তর্জাতিক স্বীকৃতি ও সম্মান প্রাপ্ত মানবাধিকার সংস্থা – ‘ইন্টারন্যাশনাল কাউন্সিল অফ হিউম্যান এন্ড ফান্ডামেন্টাল রাইটস ‘ পালন করলো বিশ্ব মানবাধিকার দিবস।

উৎসবের আকার নিয়েছিল সারাদিন। প্রথম পর্বে সংস্থার প্রতিষ্ঠাতা সম্পাদক শ্রী সংগ্ৰাম মিত্র গ্রামের প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের জন্য জমি দাতাদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। দ্বিতীয় পর্যায়ে শ্লোগান ফেস্টুন নিয়ে গ্রামের পথপরিক্রমা।অফিসের সামনে স্বাধীনতা ও সংগঠনের পতাকা উত্তোলনের মাধ্যমে তৃতীয় পর্যায়ের কাজ শুরু হয়।

মাননীয় সভাপতি শ্রী কিঙ্কর হাজরা মহাশয় প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে মূলমঞ্চের অনুষ্ঠানের শুভ সূচনা করেন বিদ্যাসাগরের প্রতিকৃতিতে মাল্যদান করেন সভাপতি মহাশয়। সংস্থার কেন্দ্রীয় কমিটির মহাসচিব শ্রী সংগ্ৰাম মিত্র সাদা পায়রা উড়িয়ে শান্তির বার্তা ছড়িয়ে দেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন – কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সদস্যা সুচেতা লাহিড়ী মিত্র , রাজ্য কমিটির সদস্য শ্রী স্বপন ব্যানার্জি ও প্রদীপ সাঁতরা , উপস্থিত ছিলেন বিবড়দা সচ্চিদানন্দ বিদ্যাপীঠের প্রধান শিক্ষক মাননীয় শ্রী সলিল কুমার চক্রবর্তী ,শিক্ষারত্ন রণজিৎ কুমার মন্ডল , অবসরপ্রাপ্ত শিক্ষক আমিয় কুমার চক্রবর্তী , সংগীত শিক্ষক দেবনাথ চক্রবর্তী , স্বাস্থ্য আধিকারিক সত্যসাধন চক্রবর্তী , শিক্ষক শশাঙ্ক শেখর কর্মকার ও এলাকার প্রতিটি স্তরের অগনিত মানবতাপ্রেমী মানুষ।

স্থানীয় স্কুলের ছাত্র ছাত্রীরা নাচ, গান , আবৃত্তিতে অংশগ্রহণ করেন তাদের মধ্যে সংগীত – পায়েল মন্ডল ও অনন্যা দাস , তবলায় সঙ্গত করেন অর্পণ মন্ডল এবং শিবশঙ্কর কালিন্দী , নৃত্য – অর্ণব দাস ও অনির্বান দাস এছাড়া রবীন্দ্র নৃত্য পরিবেশন করেন মেঘমল্লারের রেজিস্টারার সুচেতা লাহিড়ী l স্বাগত ভাষণ দেন উৎসব কমিটির যুগ্ম আহ্বায়ক শিক্ষক উদয়ভানু মন্ডল l উৎসব কমিটির পক্ষ থেকে বক্তব্য রাখেন প্রদ্যুৎ দাস। রাজ্য কমিটির সদস্য তথা পুরুলিয়া জেলার আহ্বায়ক শ্রী স্বপন ব্যানার্জি বক্তব্য রাখেন।

প্রত্যেক অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিল্পীদের স্মারক উপহার দিয়ে সম্মানিত করা হয়। তালডাংরার বিভিন্ন গ্রাম থেকে আগত ঊনষাট জন দুঃস্থ মানুষকে কম্বল বিতরণ করা হয়।
অনুষ্ঠানের প্রধান অতিথি শ্রী সংগ্ৰাম মিত্র আন্তর্জাতিক পরিস্থিতি ও মানবাধিকার আন্দোলনে মানবাধিকার কর্মীদের ও সাধারণ মানুষের দায়ীত্ব কর্তব্য নিয়ে বিস্তারিত বক্তব্য পেস করেন।

মানবাধিকার কর্মীদের শুধু নয় এলাকার যেকোনো ধরণের অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াবেন এবং স্বাস্থ্য , শিক্ষা , ক্রীড়া , সাংস্কৃতিক , ও কর্মসংস্থানের উন্নতির জন্য সব সময় পাশে থাকার অঙ্গীকার করেন। সব শেষে সমবেত জাতীয় সঙ্গীত গেয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো