English|Bangla আজ ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার রাত ৮:০১
শিরোনাম
সাপাহারে মিশ্র বাগান করে কোটিপতি কৃষক সাখাওয়াত হাবীব!নান্দাইলে মাঠ দিবস ও রিভিউ ডিসকাশনবান্দরবানে সারাদেশে সাংবাদিকদের উপর নির্যাতন ও নিপিড়ন বন্ধের দাবিতে মানববন্ধনপুলিশ লাইনস্ নরসিংদীতে মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিতরাণীনগরে প্রতিবন্ধির জমি লিখে নেয়ার অভিযোগ বোনের বিরুদ্ধেদিনাজপুর পৌরসভা কাউন্সিলর জনকল্যাণ সংস্থা কর্তৃক নবাগত জেলা প্রশাসককে ফুলেল শুভেচ্ছা ও ক্রেস্ট প্রদানদৃষ্টিপ্রতিবন্ধী ঢাবি শিক্ষার্থীকে মার্কেন্টাইল ব্যাংকের শিক্ষাবৃত্তি প্রদানরায়পুরে ঝুকিপূর্ণ কাঠের সাঁকো পারাপারে আহত-২০: ব্যবসায়ী মৃত্যুশয্যায়নরসিংদীতে গণধর্ষণের প্রধান আসামি আরিফ গ্রেফতার।সাংবাদিক মোজাক্কির হত্যার প্রতিবাদে দেবীদ্বার সাংবাদ কর্মীদের কর্ম বিরতি

বাকৃবিতে শিক্ষার্থীর মৃত্যুতে প্রতিবাদ ধর্মঘট, ২৪ ঘন্টার আলটিমেটাম

নজরুল ইসলাম জুয়েলঃ
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ এর শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে আন্দোলন করছে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত মালয়েশিয়ান শিক্ষার্থীর মৃত্যুকে কেন্দ্র করে সাধারণ শিক্ষার্থীরা গতকাল থেকে আন্দোলন চালিয়ে যাচ্ছে। জানা যায় গত ৯ নভেম্বর ২০১৯ তারিখে মালয়েশিয়ান শিক্ষার্থীর (ছাত্রী) মৃত্যুতে বিশ্ববিদ্যালয় হেলথ কেয়ার সেন্টার এর দায়িত্বরত চিকিৎসকদের অবহেলা, হল প্রশাসনের অবহেলা (বেগম রোকেয়া হল) বহিরাগতদের দ্বারা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে মারধর এবং ভেটেরিনারি অনুষদের ডিন কর্তৃক ভেটেরিনারি অনুষদীয় ছাত্র সংসদের শিক্ষার্থীদের সাথে বিরুপ আচরণের প্রতিবাদে তাদের এই আন্দোলন।

শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবন সংলগ্ন প্রধান সড়ক অবরোধ করে এ আন্দোলন চালিয়ে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে তাদের দাবিসমূহ:

১। দায়িত্ব অবহেলার জন্য কর্তব্যরত ডাক্তার, প্রভোষ্ট, হাউস টিউটর এবং হাসপাতালের শিক্ষার্থীদের সাথে দুর্ব্যবহার ও ভয়ভীতি প্রদর্শনের জন্য ভেটেরিনারি অনুষদের ডিনের পদত্যাগ।

২। এ্যাম্বোলেন্সের সংখ্যা ন্যূনতম ৫টি এবং এ্যাম্বুলেন্সের ভিতরে ১ জন প্যারামেডিক্স, আধুনিক সুবিধাসহ জিপিএস সুবিধা রাখা।

৩। ২৫ শয্যা বিশিষ্ট আইসুলেশন সেন্টার, ডায়াগোনিষ্টিক ল্যাব সপ্তাহে ৭ দিন ২৪ ঘণ্টা খোলা রাখা ব্যবস্থাসহ প্রয়োজনীয় ঔষুধ পত্র সরবরাহ।

৪। বিশ্ববিদ্যালয়ের শিক্ষানবিশকালে কোন শিক্ষার্থীর মৃত্যু হলে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ১টি নির্দিষ্ট আর্থিক অনুদান প্রদান।

৫। বিশ্ববিদ্যালয় হেলথ কেয়ারে পর্যাপ্ত সংখ্যক বিশেষজ্ঞ ডাক্তার নিয়োগ এবং নিয়োগের ক্ষেত্রে স্বজনপ্রীতি পরিহার।

৬। হেলথ কেয়ারে অভিযোগ বক্স স্থাপন এবং সার্বক্ষনিক মনিটরের ব্যবস্থা রাখা।

৭। স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বৃক্ষসমূহ চিহ্নিতকরণ এবং সেগুলো অনতিবিলম্বে সরিয়ে নতুন করে পরিবেশ উপযোগী বৃক্ষ রোপন।

৮। সকল গণতান্ত্রিক আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে কোন ধরণের একাডেমিক হয়রানি, প্রশাসনিক হয়রানি করে কোন প্রকার আইনি পদক্ষেপ গ্রহণ না করা এবং পূর্বের যে সকল সিদ্ধান্ত অনৈতিকভাবে নেয়া হয়েছে সেগুলো অতিদ্রুত প্রত্যাহার করা।

৯। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের জন্য একটি আলাদা কর্ণার স্থাপনের জন্য অনতিবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ নি।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো