English|Bangla আজ ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার রাত ১২:৪১
শিরোনাম
ভালুকায় আতংকে আছে নাজমার পরিবারকুড়িগ্রামে গাছের ডাল পড়ে প্রান গেল কাঠঁ ব্যবসায়ীরনাচনাপাড়ায় বাস্তবে একটি ইবতেদায়ী মাদ্রাসা থাকলেও একই নামে কাগজ-কলমে দেখানো হচ্ছে দুটি।পত্নীতলায় প্রধানমন্ত্রীর উপহার শিশু খাদ্য বিতরণসাপাহারে ভুয়া কবিরাজের চিকিৎসায় হাত হারাতে বসেছে সাত বছরের শিশু!পলাশবাড়ীতে জাতীয় শোক দিবস পালন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিতনাগেশ্বরী কামিল মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ হলেন মোহাম্মদ অাব্দুল অাউয়ালকুড়িগ্রামে মোবাইলে অনলাইনে গেম খেলায় ১১ শিক্ষার্থী আটক- মুচলেকায় অভিভাবকের কাছে হস্তান্তরডিসিসিআই’র আয়োজনে ” সাস্টেইনএবল রিভার ড্রেজিং: চ‍্যালেঞ্জেস এন্ড ওয়ে ফরওয়ার্ড ” শীর্ষক অনলাইন আলোচনা সভায় নৌ প্রতিমন্ত্রীখানসামায় লকডাউন বাস্তবায়নে চলছে এসিল্যান্ড এর বাজার মনিটরিং ও ভ্রাম্যমাণ অভিযান

পেঁয়াজ আসা শুরু, জেনে নিন আজকের বাজার দর

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে এলো পেঁয়াজ। পাকিস্তান থেকে একটি কার্গো ফ্রেইটে আসে পেঁয়াজের প্রথম চালান। বুধবার (২০ নভেম্বর) সন্ধ্যা সোয়া ৭টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে পেঁয়াজবাহী এই ফ্লাইট বোয়িং ৭৪৭।

বিমানবন্দরে পেঁয়াজ খালাসে তৎপর হন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এদিকে দফায় দফায় কমে আসছে পেঁয়াজের দাম। বুধবার রাজধানীসহ দেশব্যাপী পেঁয়াজের দাম দেখা যায়- চায়নিজ ৭০ টাকা, মিয়ানমার ৯০ টাকা, মিসর ১০০ টাকা ও দেশী পেঁয়াজ ১১০ টাকা বিক্রি হচ্ছে।

আজ সেটা আরও কমবে বলে জানিয়েছেন পাইকারি আড়তদাররা। বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন জানিয়েছেন, এক সপ্তাহের মধ্যে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে চলে আসবে। বৃহস্পতিবার (২১ নভেম্বর) সকালে রাজধানীর কাঁচা বাজারগুলোতে পেঁয়াজের দাম গত কালের থেকে কেজিতে ১০ টাকা কমেছে।

অন্যদিকে খুচরা বিক্রেতারা বলছে, আজকে পেঁয়াজের দাম কেজিতে ১০টাকা কমেছে। আজ পেঁয়াজ বিক্রি হবে ১০০ থেকে ১১০টাকা দরে। আকাশ পথে জরুরী ভিত্তিতে পেঁয়াজ আমদানির খবরে রাজধানীসহ দেশব্যাপী পেঁয়াজের দাম আরও কমে এসেছে। বুধবার রাজধানীর কাওয়ান বাজারের পাইকার বাজারে চায়নিজ ৭০ টাকা, মিয়ানমার ৯০ টাকা, মিসর ১০০ টাকা ও দেশী পেঁয়াজ ১১০ থেকে ১২০ টাকা বিক্রি হচ্ছে।

কাওয়ান বাজারের মাতৃভার আড়তের কালাম শেখ বলেন, পাইকারি বাজারে পেঁয়াজের দাম অনেক কমেছে। নতুন পেঁয়াজ আসতে শুরু করলে দাম আরও কমে যাবে। এ সম্পর্কে শ্যামবাজার বণিক সমিতির সহ-সভাপতি হাজী মোঃ মাজেদ বলেন, ‘শ্যামবাজারে দেশী পেঁয়াজ ১৩০ টাকারও কমে বিক্রি হচ্ছে। কোন কোন ক্ষেত্রে ১২০ টাকায়। মিসর ও বার্মার পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকায়।

বিমানবন্দর সূত্র জানিয়েছে, গতরাতে পাকিস্তান থেকে আকাশ পথে কার্গো ফ্লাইট শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পরপরই সেখানে ছুটে যান বিমানের কার্গো শাখা, কাস্টমস, ফ্রেইট ফরোয়ার্ড শাখা ও অন্যান্য কর্মকর্তারা। প্রতিটি শাখার সংশ্লিষ্ট কর্তারা পেঁয়াজের বিল অব এন্ট্রি নিয়ে তৎপর হন।

ঘণ্টাখানেকের মধ্যে কার্গো থেকে পেঁয়াজ নামিয়ে আনার পর তা কার্গো হাউসে রাখা হয়। এ বিষয়ে কার্গো শাখার একজন কর্মর্কতা বলেন, বিগত ত্রিশ বছরের চাকরি জীবনে কোন ভোগ্য পণ্যকে এত গুরুত্ব দিয়ে সরকার খালাসের উদ্যোগ নেয় তেমনটি এই প্রথম দেখলাম।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো