English|Bangla আজ ২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার রাত ২:৩৩
শিরোনাম
পত্নীতলায় প্রধানমন্ত্রীর উপহার শিশু খাদ্য বিতরণসাপাহারে ভুয়া কবিরাজের চিকিৎসায় হাত হারাতে বসেছে সাত বছরের শিশু!পলাশবাড়ীতে জাতীয় শোক দিবস পালন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিতনাগেশ্বরী কামিল মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ হলেন মোহাম্মদ অাব্দুল অাউয়ালকুড়িগ্রামে মোবাইলে অনলাইনে গেম খেলায় ১১ শিক্ষার্থী আটক- মুচলেকায় অভিভাবকের কাছে হস্তান্তরডিসিসিআই’র আয়োজনে ” সাস্টেইনএবল রিভার ড্রেজিং: চ‍্যালেঞ্জেস এন্ড ওয়ে ফরওয়ার্ড ” শীর্ষক অনলাইন আলোচনা সভায় নৌ প্রতিমন্ত্রীখানসামায় লকডাউন বাস্তবায়নে চলছে এসিল্যান্ড এর বাজার মনিটরিং ও ভ্রাম্যমাণ অভিযানচাঁপাইনবাবগঞ্জে গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১, শনাক্ত ২৭বান্দরবানে টানা বর্ষণে পানিবন্দী মানুষের মাঝে খাবার পৌঁছে দিল সেনাবাহিনীচট্রগ্রাম নগরীর আগ্রাবাদে নারী ছিনতাইকারী গ্রেফতার

পৃথিবীর মায়া ছেড়ে পরপারে চিত্রনায়ক ওয়াসিম

পৃথিবী ছেড়ে চলে গেলেন ৭০-৮০ দশকের ঢাকাই ছবির সুপারস্টার অভিনেতা ওয়াসিম। গুরুতর অসুস্থ অবস্থায় ১৭ এপ্রিল দিবাগত রাত সাড়ে ১২টার দিকে রাজধানীর শাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তার বয়স হয়েছিল ৭১ বছর। বেশ কিছুদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন এ অভিনেতা। তার মৃত্যুতে স্তব্ধ হয়ে গেছে চিত্রপুরী। কারণ মাত্র দুদিন আগেই মৃত্যু ঘটেছে মিষ্টি মেয়েখ্যাত অভিনেত্রী কবরীর। সেই শোকের রেশ না কাটতেই ওয়াসিমে মৃত্যুর খবরে শোকে মুহ্যমান সহকর্মীরা। তার বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন তারই ক’জন সহকর্মী।

তার অভিনয় ও ব্যক্তিত্ব আমাকে সব সময় আলোড়িত করত

আমার নির্মিত প্রথম ছবির নায়ক ওয়াসিম। প্রথম ছবিতেই তাকে নিয়ে চমৎকার কাজ করেছি। সুতরাং তার সঙ্গে আমার সম্পর্কটা কেমন সেটি বলার অপেক্ষা রাখে না। বাংলাদেশি চলচ্চিত্রে তার অবদান কতটুকু সেটা এ অঙ্গনের মানুষের জানা আছে। সে ছিল তার সময়ের সুপারস্টার। তার অভিনয় ও ব্যক্তিত্ব আমাকে সব সময় আলোড়িত করত। নিয়মমাফিক জীবনযাপন করত সে। তবুও হুট করেই চলে গেল। তার এভাবে চলে যাওয়া মেনে নেওয়া কষ্টকর। সবারই একদিন যেতে হবে। ওয়াসিম আগে আগে চলে গেল। তাকে আল্লাহ ওপারে ভালো রাখুক এটাই দোয়া করি।

– গাজী মাজহারুল আনোয়ার, গীতিকার ও চলচ্চিত্রকার

ওয়াসিমের মতো গুণী অভিনেতার সঠিক মূল্যায়ন হয়নি

ওয়াসিম ছিল আমার খুব ঘনিষ্ঠ একজন বন্ধু। আমাদের বন্ধুত্বের সূচনা হয় ময়মনসিংহের আনন্দমোহন কলেজে পড়ার সময় থেকে। আমরা একসঙ্গে যেসব ছবিতে অভিনয় করেছি সবক’টিই ছিল প্রশংসিত ও ব্যবসাসফল। আমি যতদূর জানি তার অভিনীত প্রায় সব ছবিই ছিল সুপারহিট। তবে এ গুণী অভিনেতার মূল্যায়ন হয়নি। শুধু অভিনয়ই নয় শারীরিকভাবেও ওয়াসিম ছিল অনন্য। দুই পাকিস্তানে বডি বিল্ডিং প্রতিযোগিতায় দু’বার চ্যাম্পিয়ন হয় সে। তাকে নিয়ে অনেক পরিচালক ও প্রযোজক অর্থনৈতিভাবে ফায়দা নিলেও সে ছিল এসবের বাইরে। আমার এ ভালো মনের বন্ধুর জন্য সবার কাছে দোয়া চাই, আল্লাহ যেন তাকে বেহেশত নসিব করেন। – সোহেল রানা, অভিনেতা

ওয়াসিম মানুষকে খুব সহজেই হাসাতে পারতেন

গত কিছুদিন থেকে প্রতিদিন স্বজন হারানোর খবরে মনে শান্তি নেই। একে একে ঘনিষ্ঠজনরা চলে যাচ্ছেন, যা সহ্য করা অনেক কঠিন হয়ে যাচ্ছে। আমাকেও হয়তো তাদের মতো করেই চলে যেতে হবে। চিত্রনায়ক ওয়াসিমের সঙ্গে আমার কোনো ছবিতে অভিনয় করা হয়নি। কিন্তু তারপরও তার সঙ্গে আমার সুন্দর একটি সম্পর্ক ছিল। আমার ছোট বোন ববিতার সঙ্গে তিনি অনেক ছবিতেই অভিনয় করেছেন। তখন তাদের শুটিং সেটে গেলে সেখানে এক হৃদ্যতাপূর্ণ আড্ডা হতো। ওয়াসিম মানুষকে হাসাতে পারতেন খুব সহজেই। তার অভিনীত ছবিগুলোও ছিল ব্যবসাসফল। এমন একজন নায়ক ও মানুষকে হারিয়ে সত্যিই অনেক খারাপ লাগছে আমার। আমি তার পারলৌকিক শান্তি কামনা করছি।

– সুচন্দা, অভিনেত্রী

এ চিত্রনায়কের অভিনয়েরও একজন ভক্ত ছিলাম আমি

‘চন্দন দ্বীপের রাজকন্যা’ ছবিতে আমার গাওয়া ‘আমি তোমারই প্রেম ভিখারি’ গানটিতে ওয়াসিম পর্দায় ঠোঁট মিলিয়েছিলেন। গানটি তখন থেকে এখন পর্যন্ত শ্রোতাদের কাছে সমান জনপ্রিয়। এটি ছাড়া আরও একাধিক গান গেয়েছি তার অভিনীত ছবিতে। প্রাঞ্জল এ চিত্রনায়কের অভিনয়েরও একজন ভক্ত আমি। সে কথা তিনি জানতেন। একজন তুমুল জনপ্রিয় অভিনেতা হয়েও খুব সহজ সরল জীবনযাপন করতেন, যা সচরাচর কম দেখা যায়। আমরা কাছাকাছি বয়সের হওয়ার কারণে অনেক অভিজ্ঞতা বিনিময় হতো দেখা হলে। যদিও তিনি মারা যাওয়ার আগে অনেকদিন দেখা ছিল না। একে একে সব প্রিয়জন চলে যাচ্ছে। হয়তো কোনো এক ক্ষণে এভাবেই আমাকে চলে যেতে হবে।

– সৈয়দ আবদুল হাদী, সংগীতশিল্পী

মৃত্যুর আগের সময়গুলো নিঃসঙ্গ ছিলেন ওয়াসিম

চিত্রনায়ক ওয়াসিম ছিলেন আমার দেখা এক অন্য রকমের মানুষ। একজন সফল অভিনেতা হয়েও অন্যদের থেকে প্রচার-প্রচারণায় পিছিয়ে থাকতেন। যার কারণে নতুন প্রজন্মের কাছে ওয়াসিম ছিলেন অনেকটাই অজানা। আমার গাওয়া কয়েকটি জনপ্রিয় গানে ছবিতে তিনি ঠোঁট মিলিয়েছেন। চলচ্চিত্রাঙ্গনের কেউই তাকে সেভাবে মূল্যায়ন করেনি কিংবা খোঁজ রাখেননি। মৃত্যুর আগের সময়গুলো তাই নিঃসঙ্গ ছিলেন ওয়াসিম। বিশেষ করে কয়েক বছর আগে তার মেয়ে মারা যাওয়ার পর মানসিকভাবে তিনি বিপর্যস্ত হয়ে পড়েন। পরিবারকেই তিনি বেশি গুরুত্ব দিতেন। একজন শিক্ষিত ও ভদ্র মানুষ হিসাবে তার আলাদা অবস্থান ছিল। আত্মসম্মান নিয়ে চলা এ মানুষটির জন্য অন্তরের অন্তস্থল থেকে দোয়া করছি আল্লাহর দরবারে। তাকে যেন সৃষ্টিকর্তা বেহেশত দান করেন, এ প্রার্থনাই করি।

– খুরশীদ আলম, সংগীতশিল্পী

সুপারস্টার কাকে বলে, তাকে আমি দেখেছি

আমার ছোটবেলার স্বপ্নের নায়ক ছিলেন ওয়াসিম ভাই। তাকে একনজর দেখার জন্য এফডিসির গেটের দারোয়ানের কত বকা খেয়েছি, তার হিসাব নেই। যদিও আমি কাজ শুরু করার পর তাকে তেমন একটা পাইনি। তার সঙ্গে কাজ করার একটা সুপ্ত বাসনা ছিল, সেটা পূরণ হয়নি। সুপারস্টার কাকে বলে, তাকে আমি দেখেছি। এই প্রিয় মানুষটির মৃত্যুর সংবাদ মেনে নিতে অনেক কষ্ট হচ্ছে। মাত্র দু’দিন আগে কবরী আপা আমাদের ছেড়ে চলে গেছেন। এবার গেলেন ওয়াসিম ভাই! এভাবে আর পারছি না। আমাদের সবাইকে যেতে হবে একদিন। সেদিনের অপেক্ষায় আছি আমরা সবাই। আল্লাহ ওয়াসিম ভাইকে জান্নাত নসিব করুন।

– ওমর সানী, অভিনেতা

নায়ক হিসাবে আলাদা গ্রহণযোগ্যতা তৈরি করেছিলেন

আবারও চলচ্চিত্রাঙ্গনে শোকের মাতম। একের পর নক্ষত্রের পতনে শূন্য হয়ে যাচ্ছে এ মাধ্যমটি। কবরী আপা চলে যাওয়ার বিষাদের মধ্যে সোনালি দিনের জনপ্রিয় নায়ক ওয়াসিম আঙ্কেল মারা গেলেন। ফোক ফ্যান্টাসি ধারার চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে ৭০-৮০’র দশকে তুমুল জনপ্রিয়তা অর্জন করেছিলেন তিনি। ওইসব চলচ্চিত্রে অভিনয় করে নায়ক হিসাবে আলাদা গ্রহণযোগ্যতা তৈরি করেছিলেন। তাই আজও সোনালি অতীতের চলচ্চিত্র ও তৎকালীন স্টারদের প্রসঙ্গ এলে প্রথমসারির নায়কদের কাতারে আসে ওয়াসিম আঙ্কেলের নাম। তিনি ছিলেন সুঠাম, সুদর্শন ও পরিপূর্ণ এক নায়ক। বেশ কিছুদিন আগে জেনেছিলাম ওয়াসিম আঙ্কেল দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। অবশেষে চলে গেলেন। তার চলে যাওয়ায় আরও এক অভিভাবক হারাল বাংলা চলচ্চিত্র। ওয়াসিম আঙ্কেলের বিদেহী আত্মার শান্তি কামনা করছি। তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

– শাকিব খান, চিত্রনায়ক

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো