English|Bangla আজ ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার সন্ধ্যা ৬:০৩
শিরোনাম
নাব্যতা সংকটের কারণে গাইবান্ধায় নৌ-চলাচল ব্যাহতসাপাহারে হতে সকলের অশ্রুসিক্ত ভালোবাসা নিয়ে বিদায় নিলেন কল্যাণ চৌধুরীরংপুর জেলা আ’লীগ নেতা ওয়াজেদুল ইসলামের মাতা আর নেইফুলপুর শুভসংঘের নয়া কমিটির যাত্রা শুরু, আশরাফ সভাপতি, পান্না সাধারণ সম্পাদকনরসিংদীতে ঢিলেঢালা লকডাউনচিরিরবন্দরে নির্দেশ অমান্য করে দোকান খোলায় ১০ প্রতিষ্ঠানকে জরিমানাফেসবুক গ্রুপ প্রিয় খানসামা’র উদ্যোগে গরীব পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ কার্যক্রম শুরুপহেলা বৈশাখ উপলক্ষে সাপাহারে রোগীদের মাঝে উন্নত খাবার পরিবেশনকরোনা কি পৃথিবীতে দুর্ভিক্ষের হাতছানি দিচ্ছে?ইউএনও-এসিল্যান্ডের নজরদারী- নান্দাইলে কঠোরভাবে লকডাউন পালন

পাখি ও অবৈধ মৎস্য নিধন বন্ধে দায়িত্বশীল হতে হবে,ইউএনও বিজেন ব্যানার্জি

আহাম্মদ কবির তাহিরপুর প্রতিনিধিঃ

সুনামগঞ্জ তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জি বলেন পাখি শিকার করা মানে নিষ্ঠুরতা ও অমানবিকতার পরিচয় দেওয়া, যেসব পাখি শুধু জীবন ও খাদ্যের সন্ধানে আমাদের এই টাংগুয়ার হাওর সহ বিভিন্ন হাওরে আসে।কিন্তু কিছু অসচেতন অর্থলোভী কিছু মানুষ সেসব পাখির জীবন বিনষ্ট করছে বা খাদ্য হিসাবে গ্রহণ করছে, মানুষের এমন অমানবিক আচরণ কোনভাবেই কাম্য নয়।

উনি বলেন টাংগুয়ার হাওর পাড়ের প্রতিটি গ্রাম, ইউনিয়ন ও কেন্দ্রীয় কমিটির প্রতিনিধি ও কমিউনিটি গার্ডের সদস্যদের অতিথি পাখি নিধন ও অবৈধ মৎস্য আহরণ রোধ করতে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। টাংগুয়ার হাওরে পাখি ও অবৈধ মৎস্য আহরণের সাথে সম্পৃক্ত রয়েছে কে কে অব্যশ্যই আপনারা অবগত তাদের তালিকা করে আমাদের জানান, তারা পাখি নিধন ও অবৈধ মৎস্য আহরণ বন্ধ না করলে তাদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আর বলেন হাওরে কোথায় কোথায় পাখি শিকার হয় এবং কিভাবে কোথায় বিক্রয় হচ্ছে, এবং কিভাবে পাখি পাচার হচ্ছে সব তথ্য সংগ্রহ করুন, তথ্য অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আজ মঙ্গলবার (২৪,ডিসেম্বর)টাংগুয়ার হাওর কেন্দ্রীয় সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির প্রতিনিধি ও কমিউনিটি গার্ডদের সাথে উন্মুক্ত মতবিনিময় সভায় এসব কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন টাংগুয়ার হাওর কেন্দ্রীয় সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সভাপতি মোঃমনির মিয়া, সাধারণ সম্পাদক আহাম্মদ কবির, সহ-সভাপতি কুরবান আলী সাধু সম্মানিত সদস্য ও টাংগুয়ার হাওর ইক্যু ট্যুরিস্ট গাইড অকিল তালুকদার, সম্মানিত সদস্য আব্দুল হালিম,কমিউনিটি গার্ড সুপারভাইজার বকুল মিয়া, সদস্য মিরাজ আলী, আফিস আলী প্রমুখ।

মতবিনিময় সভা শেষে টাংগুয়ার হাওর কমিউনিটি গার্ডের সদস্যদের হাতে তাদের নভেম্বর মাসের বেতন ভাতা তোলে দিয়ে বলেন টাংগুয়ার হাওরের পাখি শিকার ও অবৈধ মৎস্য নিধন বন্ধে দায়িত্বশীল হতে হবে। টাংগুয়ার হাওরের জীববৈচিত্র্য সংরক্ষণের দায়িত্বে থাকা কারো বিরুদ্ধে কোন অনিয়মের অভিযোগ প্রমাণিত হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো