পত্নীতলায় শীত-কুয়াশায় কোল্ড ইনজুরিতে আক্রান্ত বোরো বীজতলা বিপাকে কৃষকেরা

মাসুদ রানা পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি:

সারা দেশের ন্যায় নওগাঁ পত্নীতলাতেও তীব্র শীত ও ঘনকুয়াশায় বোরো ধানের বীজতলাগুলো কোল্ড ইনজুরিতে আক্রান্ত হয়েছে। হলুদ ও লালচে বর্ণের রঙ ধরে গোড়ায় পচন ধরে বীজতলা নষ্ট হয়ে যাচ্ছে। ফলে বিপাকে পড়েছেন কৃষকরা।

উপজেলার নাদৈাড় ,কাঞ্চন, পদ্মপুকর, পু্ইয়াসহ বিভিন্ন গ্রামের একাধিক কৃষক জানান, গত কয়েকদিনের তীব্র শীত ও ঘনকুয়াশার কারণে তাদের বোরো ধানের বীজগুলো হলুদ ও লাল বর্ণের হয়ে গোড়ায় পচন ধরে গাছ মরে নষ্ট হয়ে যাচ্ছে। কীটনাশক প্রয়োগ করেও বীজ পচাসহ অন্যান্য রোগবালাই রোধ করা যাচ্ছে না।

কৃষি অফিসের পরামর্শ মোতাবেক বীজতলায় বাড়তি পানি দিয়েও তেমন কোনও ফল পাওয়া যাচ্ছে না। এভাবে শীত পড়লে অধিকাংশ বীজগুলো নষ্ট হয়ে যাবে। এতে করে লক্ষ্যমাত্রা অনুযায়ী জমিতে চারা রোপণ করা সম্ভব হবে না। তখন বীজ কিনে রোপণ করতে হবে।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ প্রকাশ চন্দ্র সরকার জানান অত্যান্ত শীতের কারনে এ সমস্যা দেখা দিয়েছে , বর্তমানে তাপমাত্রা কিছুটা কম থাকায় বিকেলে বীজতলায় ডিপের বা নলকূপের গরম পানি দেওয়া এবং সকালে পানি বের করে দেওয়ার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়া যাদের চারা একটু বড় হয়েছে তাদেরকে ছত্রাকনাশক স্প্রে করতে বলা হয়েছে। টানা কুয়াশা থাকলে পলিথিন দিয়ে বীজতলা ঢেকে দিতে হবে।

প্রতি শতক বীজতলার জন্য ৫০০ গ্রাম জিপসাম দিতে হবে , তাহলে শীতজনিত যে সমস্যাগুলো হয় সেগুলো হবে না। সঠিক পরিচর্যা করা গেলে সমস্যাগুলো হবে না। কৃষি অফিসের লোকজন মাঠ পর্যবেক্ষন সহ কৃষকদের সু-পরামর্শ প্রদান অব্যাহত রয়েছে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো