English|Bangla আজ ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার রাত ৮:৩৭
শিরোনাম
উখিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কমরুদ্দিন মুকুলের বিবৃতিনওগাঁয় মানবাধিকার  ফাউন্ডেশনের উদ্যোগে মাস্ক বিতরণসাপাহারে বরেন্দ্র বাতিঘর পাঠাগারের শুভ উদ্বোধনগৌরীপুরে আব্দুল রউফের উপর সন্ত্রাসী হামলা৯৯৯ কলে পুলিশের সহযোগীতায় জীবন বাঁচলো সোমার।খানসামার পুরোনো ঐতিহ্যের জয়সঙ্কর জমিদার বাড়িটি এখন বিলুপ্তির দ্বারপ্রান্তেসুন্দরগঞ্জে শিশুকে অপহরণের পর হত্যা মামলার ১০ আসামী খালাসগাইবান্ধা সদর বোয়ালী ইউনিয়নে নৌকার মাঝি হয়ে বৈঠা ধরতে চান যুবলীগ নেতা তুহিনচাঁপাইনবাবগঞ্জে স্কুলছাত্রীর উত্ত্যক্তের প্রতিবাদ করায় দুই চাচাকে মারধররাণীনগরে ১১ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ বিতরণ

তিনবিঘা করিডোর থেকে নির্মাণসামগ্রী সরিয়ে গর্ত ভরাট করেছে বিএসএফ

হাসান জুয়েল - তিনবিঘা থেকে ফিরে

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার আলোচিত দহগ্রাম তিনবিঘা করিডোরে বিজিবির বাধার মুখে নির্মাণকাজের সামগ্রী সরিয়ে খনন করা গর্ত ভরাট করেছে  ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

শনিবার (১১ সেপ্টেম্বর) দুপুরে সরেজমিনে গেলে দেখা যায়, তিনবিঘা করিডোরে রাস্তা দুই পাশের গর্তগুলো ভরাট করছে কয়েকজন বিএসএফ সদস্য।
এর আগে বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টায় উক্ত নির্মাণকাজ বন্ধ করে দিয়ে প্রতিবাদ জানিয়েছিল বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও স্থানীয় জনগন।

এ ঘটনায় তিনবিঘা করিডোর সড়কের দু’দিকে দেয়াল নির্মাণের প্রতিবাদে  ঢাকায় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে ঢাকায় অধ্যায়নরত দহগ্রামের শিক্ষার্থীরা।
অপরদিকে নির্মাণ কাজ সরেজমিনে দেখতে তিনবিঘা করিডোর পরিদর্শন করেছেন ভারতে নিযুক্ত বাংলাদেশী উপ- হাইকমিশনার তৌফিক হাসান।

উল্লেখ যে, এক সপ্তাহ আগে তিনবিঘা করিডোর ভারতীয় অংশে ইট, বালু, সিমেন্টসহ নির্মাণসামগ্রী এনে রাখে বিএসএফের সদস্যরা। গত ৫ সেপ্টেম্বর থেকে সড়কটি সংস্কার করতে সকাল থেকে প্রায় ১০-১৫ জন নির্মাণশ্রমিক সড়কের দুই পাশে গর্ত খনন করেন। এরপর সৌন্দর্য বর্ধনের নামে রাস্তার দুই পাশে ৩ ফুট উঁচু দেয়াল নির্মাণ করার জন্য লোহার ফর্মা বসায়। দেয়াল নির্মাণ করা হলে বাংলাদেশি জনসাধারণ ও যানবাহন চলাচলে বিঘ্ন হবে বিষয়টি বুঝতে পেরে বুধবার সকালে বাধা দেয় বিজিবি ও স্থানীয় জনগন। বিজিবির বাধার মুখে কাজ বন্ধ করে বিএসএফ।

দহগ্রাম ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান কামাল হোসেন প্রধান বলেন, গতকাল বিকেলে বিএসএফ করিডোরের রাস্তার দুই পাশ থেকে নির্মাণসামগ্রী সরিয়েছে। আজ গর্ত গুলো ভরাট করেছে।
এখন ঐ আগের মতোই হলো। আপাতত জনগনের মাঝে স্বস্তি ফিরেছে। তবে দহগ্রামবাসীর প্রাণের দাবি মুজিব – ইন্দিরা চুক্তির বাস্তবায়ন।
৫১ বিজিবি ব্যাটালিয়নের পানবাড়ি কোম্পানি কমান্ডার সুবেদার জাহাবুল ইসলাম বলেন, দুপুরে বিএসএফ ৪৩ নম্বর রানীনগর বিএসএফ ক্যাম্পের সদস্যরা নির্মাণসামগ্রী সরিয়ে নিয়েছেন।

এ ব্যাপারে ৫১ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ইসহাক আলী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বিষয়টি নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক না হওয়া পর্যন্ত তিনবিঘায় সব ধরনের কাজ বন্ধ থাকবে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো