English|Bangla আজ ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, শনিবার রাত ২:৩৪
শিরোনাম
কুমিল্লা দেবীদ্বার মুক্ত দিবসে ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় ও মাস্ক বিতরননাইক্ষ‌্যংছড়ি উপজেলা ছাত্রদলের যুগ্ন-আহ্বায়ক(১) মনোনিত হয়েছেন শাহনেওয়াজ চৌধুরীযুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির জন্মবার্ষিকীতে আগৈলঝাড়ায় দোয়া ও মোনাজাতগোবিন্দগঞ্জে চা দোকানীর গলাকাটা লাশ উদ্ধারপলাশবাড়ী প্রেসক্লাবের নব-নির্বাচিত কমিটির দোয়া মাহফিল অনুষ্ঠিতকেশবপুরে শহীদ শেখ ফজলুল হক মনি এর ৮১তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিতকেশবপুরে সাবেক মেম্বারের নের্তৃত্বে ভ্যানচালকের বসতবাড়ি ভাঙচুরসহ দখলের অভিযোগরুহিয়ায় এতিমখানায় শীতবস্ত্র বিতরণ করলেন- মানবিক দৃষ্টিভঙ্গি ফাউন্ডেশন।নারায়ণগঞ্জ কাঁচপুর হাইওয়ে পুলিশের অভিযানে চুরি হয়ে যাওয়া পিক-আপ উদ্ধার আটক-২তারাকান্দা উপজেলায় মাদকের বিরুদ্ধে সাড়াশি অভিযানে ১৫০ পিস ইয়াবা টেবলেট সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার।

তারাকান্দায় ৩৫ সদস্য বিশিষ্ট উপজেলা যাত্রা শিল্প উন্নয়ন পরিষদের কমিটি গঠিত

সভাপতি: বি.সি.দত্ত লিটন, সাধারণ সম্পাদক : মজিবর রহমান দুলু।

স্টাফ রিপোর্টার : নীহার বকুল।

বিলুপ্ত হয়ে যাচ্ছে বাঙালির এককালের বিনোদনের প্রধান অনুষঙ্গ যাত্রাপালা। আকাশ সংস্কৃতির প্রভাব, হাতের মুঠোয় বিনোদনের সহজলভ্যতা, অশ্লীল নৃত্য আর জুয়ার আবর্তে পড়ে বাঙালির লোকসংস্কৃতির ঐতিহ্য এই যাত্রাপালা আজ হারিয়ে যেতে বসেছে। একই কারণে উঠে যাচ্ছে সার্কাস-পুতুল নাচ। গ্রামীণ মেলাগুলো তেমন আর জমছে না। এখন আর সন্ধ্যা নামলেই মেলা থেকে লাউড স্পিকারে আর ভেসে আসে না- ‘হৈ হৈ কান্ড, রৈ রৈ ব্যাপার…অদ্য রজনীর বিশেষ আকর্ষণ…’।

সেই সোনালী দিনগুলোতে দর্শকশ্রোতাকে আবারো ফিরিয়ে আনতে আর ঐতিহ্যবাহী এই শিল্পকে বিকশিত করে বাঁচিয়ে রাখতে গঠন করা হয়েছে ৩৫ সদস্য বিশিষ্ট তারাকান্দা উপজেলা যাত্রা শিল্প উন্নয়ন পরিষদ।

ময়মনসিংহ জেলার যাত্রা শিল্প উন্নয়ন পরিষদের সম্মানিত সভাপতি ও সাধারণ সম্পাদক কর্তৃক অনুমোদিত তারাকান্দা উপজেলার ১০টি ইউনিয়নের যাত্রা শিল্পের কলাকৌশুলি ও শিল্পীদের নিয়ে নতুন কমিটি গঠিত হয়েছে।

নতুন কমিটিতে সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছেন বিশিষ্ট নাট্যাভিনেতা,সাংস্কৃতিক ব্যাক্তিত্ব বাবু বারীন্দ্র চন্দ্র দত্ত (বি.সি.দত্ত লিটন) ও সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করবেন বিশিষ্ট নাট্যাভিনেতা, প্রযোজক, পরিচালক, মজিবর রহমান মাস্টার(দুলু)।

নতুন কমিটির অন্যান্য সদস্যমন্ডলী হলেন,সর্দার আবু আহমদ সরকার, সিনিয়র সহ-সভাপতি। এডভোকেট মোঃ হারুন অর রশিদ, কার্যকরী সভাপতি। বাবু অনুপ কুমার পন্ডিত, সুলতান আহমেদ,মোঃ নাজমুল আলম লিটন সহ-সভাপতি। মোঃ আব্দুল মান্নান তালুকদার (ইউ,পি সচিব)যুগ্ম সাধারণ সম্পাদক। জাহেদুল ইসলাম রিপন মেম্বার, ও এম,জি রহমান জিয়া সহ-সাধারণ সম্পাদক। বাবু তপন কুমার পন্ডিত, সাংগঠনিক সম্পাদক। মোঃ জহুরুল আলম লিটন মেম্বার, সহ-সাংগঠনিক সম্পাদক। মোঃ আজহারুল ইসলাম লটু, কোষাধ্যক্ষ। বাবু রঞ্জন কুমার সিংহ, প্রচার সম্পাদক। মোহাম্মদ নূরুজ্জামান সরকার বকুল মাস্টার, শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক। মোঃ মানিক মাস্টার, সহ-সাংস্কৃতিক সম্পাদক।মাস্টার মোঃ আব্দুস ছালাম সরকার, সমাজকল্যাণ সম্পাদক। মোঃ নাজমুল ইসলাম মাস্টার, সঞ্চালক বিষয়ক সম্পাদক। মোঃ মতিউর রহমান, তথ্য ও মিডিয়া বিষয়ক সম্পাদক। বাবু অনু রঞ্জন টিকাদার, ত্রাণ ও পূণর্বাসন সম্পাদক। মোঃ আনোয়ার হোসেন, ক্রীড়া সম্পাদক। বাবু সুব্রত কুমার ভদ্র, দপ্তর সম্পাদক। গোপাল বাবু, বাউল শিল্পী সম্পাদক।

ডাক্তার শংকর কুমার সিংহ, নির্বাহী সদস্য। মোঃ আবুল হাসিম মাস্টার, সিনিয়র সদস্য এবং সম্মানিত সদস্য হিসেবে আছেন,মোঃ খোকন মিয়া,মোঃ রহমতুল্লাহ, মোঃ আমিনুল ইসলাম, মোঃ জুয়েল মাস্টার, মোঃ ফেরদৌস আলম,ডাঃ মোঃ আব্দুল হালিম,বাবু সুজন আদিত্য, ডাঃ মোঃ ফরিদ মিয়া,ডাঃ মোঃ হোসেন আলী, মোঃ জয়নাল আবেদীন জালাল প্রমুখ।

নতুন কার্যকরী কমিটির পরিচিতি অনুষ্ঠান হবে বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতির নিরসন হলে।নতুন কমিটির সকলেই ভবিষ্যতে ময়মনসিংহ জেলার তারাকান্দা উপজেলায় যে সমস্ত যাত্রা শিল্প ও শিল্পী ছিলো তাদের ঐতিহ্যবাহী সংগঠনগুলো কে আবারো দাঁড় করাতে উদ্ভুদ্ধ করবে। তারাকান্দা উপজেলায় একটি শক্তিশালী সাংস্কৃতিক বলয় গড়ে তুলতে সর্বশক্তি প্রয়োগ, সহযোগিতা করবে,আর হারিয়ে যাওয়া শিল্পী ও কলাকৌশলীদের কে সার্বিক সহয়তা করার চেষ্টা সর্বোপরি নতুনদের যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে এ শিল্পটিকে আধুনিক গুণগতমান সম্পন্ন শিল্পে পরিনত করতে সক্ষমতা অর্জন করতে সাহায্যে এগিয়ে আসবেন।সরকারের নির্দেশনা ও বিধিমালা মেনে এ শিল্পের সমৃদ্ধি ঘটানোই হবে মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো