জামালগঞ্জে হাওর বাঁচাও আন্দোলনের মানববন্ধন

জামালগঞ্জ রিপোর্টার :

হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মানে গন-শুনানীর মাধ্যমে জরুরি ভিত্তিতে পিআইসি গঠন ও বাপাউবো উপজেলা সংশ্লিষ্ট এসও-দের বদলীর দাবীতে হাওর বাঁচাও আন্দোলন জামালগঞ্জ শাখা আজ ২৪ ডিসেম্বর বেলা ১১টায় উপজেলা পরিষদের সামনে এক মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন জামালগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও হাওর বাঁচাও আন্দোলন জামালগঞ্জ শাখার সভাপতি ইউসুফ আল আজাদ, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বীনা রানী তালুকদার, হাওর বাঁচাও আন্দোলন জামালগঞ্জের সহ-সভাপতি মো. আব্দুর রশিদ (মুক্তিযোদ্ধা), সহ-সভাপতি মাসুক মিয়া ও কামরুজ্জামান মিন্টু, সাধারণ সম্পাদক অঞ্জন পুরকায়স্থ, সাংগঠনিক সম্পাদক আলী আক্কাস মুরাদ, গণসংযোগ সম্পাদক বাদল কৃষ্ণ দাস, কৃষি বিষয়ক সম্পাদক ইয়ার আলী প্রমুখ সহ এলাকার কৃষিজীবি ব্যক্তিবর্গ। হাওর বাঁচাও আন্দোলন জামালগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক অঞ্জন পুরকায়স্থর সঞ্চালনায় মানববন্ধন কর্মসূচিতে বক্তারা বলেন, এবছর হাওরের পানি নিষ্কাশনে বিলম্ব হওয়ায় বোরো ইরি চাষও পিছিয়ে গেছে।

যে কারণে হাওরে সময় মতো ফসল লাগানো সম্ভব হচ্ছে না। তাছাড়া পিআইসি গঠন নিয়েও বিভিন্ন মহলে সমালোচনার ঝড় উঠেছে। দীর্ঘদিন একই উপজেলায় থাকা পাউবো এসও-দের বাঁধ বাণিজ্যের আড়ালে পিআইসি গঠনে প্রকৃত কৃষক নির্বাচনেও সৃষ্টি হয়েছে ধূম্রজাল।

এতে সঠিক ভাবে ফসল রক্ষা বাঁধ না হওয়ার আশংকা প্রকাশ করেন হাওরের কৃষকেরা। বক্তারা তাদের বক্তব্যে আরো বলেন, বাঁধ বাণিজ্যে এসওদের বদলী করে গণ-শুনানীর মাধ্যমে প্রকৃত কৃষকদের সমন্বিত করে পিআইসি করা হোক।

অন্যতায় তেল ব্যবসায়ী, মাছ ব্যবসায়ী, দলীয় রাজনীতির চাটুকার দালাল, এসকোভেটর ব্যবসায়ী সিন্ডিকেট নির্ভর পিআইসি আমরা মেনে নেবো না। অপ্রয়োনীয় বাঁধ নির্মানের সাজানো প্রকল্পের কোন অপচেষ্টা মেনে নেওয়া হবে না।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো