English|Bangla আজ ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, শনিবার রাত ১:৩৬
শিরোনাম
কুমিল্লা দেবীদ্বার মুক্ত দিবসে ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় ও মাস্ক বিতরননাইক্ষ‌্যংছড়ি উপজেলা ছাত্রদলের যুগ্ন-আহ্বায়ক(১) মনোনিত হয়েছেন শাহনেওয়াজ চৌধুরীযুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির জন্মবার্ষিকীতে আগৈলঝাড়ায় দোয়া ও মোনাজাতগোবিন্দগঞ্জে চা দোকানীর গলাকাটা লাশ উদ্ধারপলাশবাড়ী প্রেসক্লাবের নব-নির্বাচিত কমিটির দোয়া মাহফিল অনুষ্ঠিতকেশবপুরে শহীদ শেখ ফজলুল হক মনি এর ৮১তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিতকেশবপুরে সাবেক মেম্বারের নের্তৃত্বে ভ্যানচালকের বসতবাড়ি ভাঙচুরসহ দখলের অভিযোগরুহিয়ায় এতিমখানায় শীতবস্ত্র বিতরণ করলেন- মানবিক দৃষ্টিভঙ্গি ফাউন্ডেশন।নারায়ণগঞ্জ কাঁচপুর হাইওয়ে পুলিশের অভিযানে চুরি হয়ে যাওয়া পিক-আপ উদ্ধার আটক-২তারাকান্দা উপজেলায় মাদকের বিরুদ্ধে সাড়াশি অভিযানে ১৫০ পিস ইয়াবা টেবলেট সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার।

কিশোরগঞ্জে বিভিন্ন দোকানে জরিমানা

মিজানুল হক, করিমগঞ্জ, কিশোরগঞ্জ::

১৯ নভেম্বর ২০২০ খ্রি. কিশোরগঞ্জ জেলার জেলা প্রশাসক মোঃ সারওয়ার মুর্শেদ চৌধুরী এর নির্দেশনা মোতাবেক জেলা শহরের রথখলা ও গৌরাঙ্গবাজারে “ওজন ও পরিমাণ মানদন্ড আইন, ২০১৮ “অনুযায়ী বিশেষ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।


ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন কালেক্টরেটের বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ উবায়দুর রহমান সাহেল। ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে প্রসিকিউটর হিসেবে উপস্থিত ছিলেন বিএসটিআই এর পরিদর্শক মোঃ নাজমুস সায়াদাত। ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহায়তা করেন জেলা পুলিশ, কিশোরগঞ্জ এর একটি চৌকস দল।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে শহরের রথখলায় বিভিন্ন কাপড়ের দোকানে অভিযান চালানো হয়। অভিযানকালে দোকানগুলোতে কাপড় পরিমাপের ক্ষেত্রে বিএসটিআই অনুমোদিত মিটার স্কেলের পরিবর্তে নন মেট্রিক গজকাঠি ব্যবহার, সনদবিহীন মিটার স্কেল ব্যবহার, কাপড়ের ক্রয়মূল্যের চেয়ে অতিরিক্ত দামে কাপড় বিক্রিসহ বিভিন্ন অনিয়ম পাওয়া যায়।

এসব অনিয়মের প্রেক্ষিতে ওজন ও পরিমাপ মানদন্ড আইন, ২০১৮ এর ২৮, ৩২(১) ধারায় অপরাধের মাত্রা অনুযায়ী বাংলা ফ্যাশনকে ৫০০০/-, আধুনিক বস্ত্রালয়কে ৩০০০/-, জয় বস্ত্র বিতানকে ৫০০০/-, বসাক বস্ত্রালয়কে ২০,০০০/-, নারায়ণ বস্ত্রালয়কে ১০,০০০/- অর্থদণ্ড করা হয়।

এসময় উপস্থিত সকল কাপড়ের ব্যবসায়ীদের বিএসটিআই অনুমোদিত মিটার স্কেলে কাপড় পরিমাপের নির্দেশনা দেওয়া হয় এবং উপস্থিত জনসাধারণকে কাপড় ক্রয়ের সময় সচেতন থাকার জন্য বলা হয়।

পরবর্তীতে গৌরাঙ্গবাজারের মিষ্টির দোকানগুলোতে অভিযান চালানো হয়।

এ সময় বিভিন্ন মিষ্টির দোকানে দই পরিমাপের ক্ষেত্রে পাতিলের ওজন ও দইয়ের ওজনে কারচুপির প্রমাণ পাওয়া যায়। অধিকাংশ ক্ষেত্রে ১ কেজি /৫০০ গ্রাম বলে বিক্রি করা দইয়ের পাতিলে প্রকৃতপক্ষে দই কম পাওয়া যায়। এই প্রেক্ষাপটে মদন গোপাল সুইটমিটকে ১০,০০০/-, গৌরগোবিন্দ সুইটসকে ৫০০০/-, রাজমনি মিষ্টান্ন ভান্ডারকে ১০,০০০/- অর্থদণ্ড করা হয়।

এ সময় সকল মিষ্টির দোকানদারকে দইয়ের পাতিলে পাতিলের ওজন ও দইয়ের প্রকৃত ওজন লিখে সঠিকভাবে বিক্রি করার নির্দেশনা দেওয়া হয়।

এছাড়াও পরবর্তীতে গৌরাঙ্গবাজারের বিভিন্ন ইলেকট্রিক দোকানে অভিযান চালানো হয়। অভিযানকালে বিভিন্ন দোকানে বিএসটিআই এর অনুমোদন বিহীন নিম্নমানের ক্যাবল ও পরিমাপের সময় কম দেওয়া, বিএসটিআই অনুমোদিত মিটার স্কেলের পরিবর্তে হাত /গজ কাঠিতে পরিমাপের প্রমাণ পাওয়া যায়। এই প্রেক্ষাপটে ধ্রুব ইলেকট্রিককে ৫০০০/-, পলাশ ইলেকট্রিককে ১০,০০০/-, স্টার ভিডিও ও সাউন্ডকে ৫০০০/- অর্থদণ্ড করা হয়।

আজকের এই অভিযানে বিভিন্ন অনিয়মের দায়ে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে মোট ৮৮,০০০/- টাকা অর্থদণ্ড করা হয়।

জনস্বার্থে জেলা প্রশাসন, কিশোরগঞ্জ এর এই অভিযান অব্যাহত থাকবে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো