English|Bangla আজ ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার সকাল ৭:৫৩
শিরোনাম
অবহেলা শিকার স্বেচ্ছা রক্তদাতারা -জান্নাত আরা জুঁইপলাশবাড়ীতে র‌্যাবের অভিযানে মাদক ও অর্থসহ গ্রেফতার-১পাটগ্রামে শিক্ষার্থীদের মাঝে র‌্যাবের মাদক ও জঙ্গিবিরোধী প্রচারণাভারত থেকে অবৈধভাবে ফেরার পথে দহগ্রামে দুই বাংলাদেশী আটকপাটগ্রামে বর্ণাঢ্য আয়োজনে শেখ হাসিনার জন্মদিন পালনবান্দরবানে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধারপাটগ্রাম প্রেসক্লাবে উপহার সামগ্রী প্রদান“বিসকা ইউনিয়নের ১ ইঞ্চি রাস্তাও কাঁচা থাকবেনা”রাস্তা উদ্ভোধনী অনুষ্ঠানে বললেন বাবুল মিয়া সরকার।পলাশবাড়ীতে ডায়াবেটিকস সমিতির ওয়াশরুম উদ্বোধনখানসামায় ইউনিয়ন ছাত্রলীগের সাধারন সম্পাদকের বহিষ্কার আদেশ প্রত্যাহার করায় আনন্দ মিছিল

এশিয়া মহাদেশের সবচেয়ে ধনী ১০ দেশ

এশিয়ার অর্থনীতি ক্রমবর্ধমান। মহাদেশের ৪৯ দেশে ৪.৪ বিলিয়ন মানুষের বাস। তবে অর্থনৈতিক প্রবৃদ্ধি সব দেশে সমানভাবে হয়নি। সম্পদের দিক থেকে উপরের সারির দেশগুলোর সঙ্গে নিচের দিকের দেশগুলোর ব্যবধান বিরাট।

পার ক্যাপিটা’র ভিত্তিতে ধনী দেশ নির্ধারণ করা হয়। এটি করতে কোন দেশের নির্দিষ্ট অর্থবছরের মোট জিডিপিকে দেশের জনসংখ্যা দ্বারা ভাগ করা হয়। অর্থাৎ যে দেশের জনগণের মাথাপিছু জিডিপি বেশি তাদেরকেই বেশি ধনী বলে বিবেচনা করা হয়।
এশিয়ার ধনী ১০ দেশ হলো-
দেশ জিডিপি পার ক্যাপিটা (মার্কিন ডলারে)
ম্যাকাও (চীন) ৭৩,১৮৭.০
কাতার ৫৯,৩৩০.৯
সিঙ্গাপুর ৫২,৯৬০.৭
হংকং (চীন) ৪৩,৬৮১.১
জাপান ৩৮,৮৯৪.৫
ইউনাইটেড আরব আমিরাত ৩৭,৬২২.২
ইসরাইল ৩৭,২৯২.৬
দক্ষিণ কোরিয়া ২৭,৫৩৮.৮
ব্রুনাই ২৬,৯৩৮.৫
কুয়েত ২৫,৮৬৯
২০১৭ সালের দেশগুলোর জিডিপির ভিত্তিতে তৈরি হওয়া তালিকায় বাংলাদেশের অবস্থান এশিয়ার মধ্যে ৩৫তম। বাংলাদেশের কেবলই উপরে আছে ভারত এবং কেবলই নিচে আছে পাকিস্তান। এছাড়া এশিয়ার উল্লেখযোগ্য দেশগুলোর মধ্যে সৌদি আরব ১৩, মালদ্বীপ ১৫, মালয়েশিয়া ১৮ এবং চীনের অবস্থান ২০ নম্বরে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো