English|Bangla আজ ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার রাত ১০:৩৪
শিরোনাম
ভালুকায় আতংকে আছে নাজমার পরিবারকুড়িগ্রামে গাছের ডাল পড়ে প্রান গেল কাঠঁ ব্যবসায়ীরনাচনাপাড়ায় বাস্তবে একটি ইবতেদায়ী মাদ্রাসা থাকলেও একই নামে কাগজ-কলমে দেখানো হচ্ছে দুটি।পত্নীতলায় প্রধানমন্ত্রীর উপহার শিশু খাদ্য বিতরণসাপাহারে ভুয়া কবিরাজের চিকিৎসায় হাত হারাতে বসেছে সাত বছরের শিশু!পলাশবাড়ীতে জাতীয় শোক দিবস পালন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিতনাগেশ্বরী কামিল মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ হলেন মোহাম্মদ অাব্দুল অাউয়ালকুড়িগ্রামে মোবাইলে অনলাইনে গেম খেলায় ১১ শিক্ষার্থী আটক- মুচলেকায় অভিভাবকের কাছে হস্তান্তরডিসিসিআই’র আয়োজনে ” সাস্টেইনএবল রিভার ড্রেজিং: চ‍্যালেঞ্জেস এন্ড ওয়ে ফরওয়ার্ড ” শীর্ষক অনলাইন আলোচনা সভায় নৌ প্রতিমন্ত্রীখানসামায় লকডাউন বাস্তবায়নে চলছে এসিল্যান্ড এর বাজার মনিটরিং ও ভ্রাম্যমাণ অভিযান

এশিয়া মহাদেশের সবচেয়ে ধনী ১০ দেশ

এশিয়ার অর্থনীতি ক্রমবর্ধমান। মহাদেশের ৪৯ দেশে ৪.৪ বিলিয়ন মানুষের বাস। তবে অর্থনৈতিক প্রবৃদ্ধি সব দেশে সমানভাবে হয়নি। সম্পদের দিক থেকে উপরের সারির দেশগুলোর সঙ্গে নিচের দিকের দেশগুলোর ব্যবধান বিরাট।

পার ক্যাপিটা’র ভিত্তিতে ধনী দেশ নির্ধারণ করা হয়। এটি করতে কোন দেশের নির্দিষ্ট অর্থবছরের মোট জিডিপিকে দেশের জনসংখ্যা দ্বারা ভাগ করা হয়। অর্থাৎ যে দেশের জনগণের মাথাপিছু জিডিপি বেশি তাদেরকেই বেশি ধনী বলে বিবেচনা করা হয়।
এশিয়ার ধনী ১০ দেশ হলো-
দেশ জিডিপি পার ক্যাপিটা (মার্কিন ডলারে)
ম্যাকাও (চীন) ৭৩,১৮৭.০
কাতার ৫৯,৩৩০.৯
সিঙ্গাপুর ৫২,৯৬০.৭
হংকং (চীন) ৪৩,৬৮১.১
জাপান ৩৮,৮৯৪.৫
ইউনাইটেড আরব আমিরাত ৩৭,৬২২.২
ইসরাইল ৩৭,২৯২.৬
দক্ষিণ কোরিয়া ২৭,৫৩৮.৮
ব্রুনাই ২৬,৯৩৮.৫
কুয়েত ২৫,৮৬৯
২০১৭ সালের দেশগুলোর জিডিপির ভিত্তিতে তৈরি হওয়া তালিকায় বাংলাদেশের অবস্থান এশিয়ার মধ্যে ৩৫তম। বাংলাদেশের কেবলই উপরে আছে ভারত এবং কেবলই নিচে আছে পাকিস্তান। এছাড়া এশিয়ার উল্লেখযোগ্য দেশগুলোর মধ্যে সৌদি আরব ১৩, মালদ্বীপ ১৫, মালয়েশিয়া ১৮ এবং চীনের অবস্থান ২০ নম্বরে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো