English|Bangla আজ ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার বিকাল ৩:৩৪
শিরোনাম
স্বপ্নের ফুলবাড়ী স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠনের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচী পালিতমহেশপুরের আশ্রয়ন প্রকল্প পরিদর্শন করলেন মাননীয় জেলা প্রশাসকনরসিংদীতে একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড ২৭৯ জনপবিত্রতা ও তওবার মাধ্যমে করোনা রোগমুক্তি শতভাগ সম্ভব- সংবাদ সম্মেলনে পীর লিয়াকত আলী খানদাগনভূঞা পৌরসভা করোনা ভাইরাস এর সংক্রমন ও প্রতিরোধ কমিটির সভা অনুষ্টিতরাণীনগরে চুরির ঘটনায় চার জন গ্রেফতার চোরাই মালামাল উদ্ধারনৌপরিবহন মন্ত্রণালয়ের ২০২০-২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অগ্রগতি পর্যালোচনা ভার্চুয়াল সভাদিনাজপুর বিরল উপজেলায় স্বেচ্ছাসেবকলীগের ২৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিতখানসামায় ট্রাক-ট্রাঙ্কলরী শ্রমিকদের প্রধানমন্ত্রীর উপহার পৌঁছে দিলেন ইউএনওউলিপুরে রাস্তায় মাটি কাটাকে কেন্দ্র করে এক বৃদ্ধা মহিলার মৃত্যু

এই প্রথম বাণিজ্যিকভাবে রাণীশংকৈলে ড্রাগনের চাষ শুরু

মো: সবুজ ইসলাম,রাণীশংকৈল থেকে:-

চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনামসহ পৃথিবীর বিভিন্ন দেশের বেড়াজাল ভেদ করে বাংলাদেশের উত্তরাঞ্চলের ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে এই প্রথম বাণিজ্যিকভাবে নিজস্ব অর্থায়নে উপজেলা কৃষি অধিদপ্তরের পরামর্শ নিয়ে চাষ হচ্ছে ড্রাগন ।

উপজেলার বনগাঁও গ্রামে ১৫ শতক জমিতে ১’শত৮৬টি গাছ নিয়ে চাষ হচ্ছে এই ফলের। ওই গ্রামের মৃত: তৈয়ব উদ্দিনের সন্তান শিক্ষক এবং উপজেলার আদর্শ কৃষক পয়গাম আলী মাস্টার ড্রাগন চাষের এই উদ্দ্যোগ নেন। গতকাল রবিবার ওই কৃষকের ড্রাগনের বাগানে উপজেলা কৃষি অফিসার সঞ্জয় দেবনাথ,কৃষি সম্প্রসারণ অফিসার রফিকুল হাসান প্রামাণিক,প্রেসক্লাব­ সভাপতি ফারুক আহাম্মদ সরকার, সহকারী কৃষি অফিসার সাদেকুল ইসলাম এর উপস্থিততে ড্রাগন গাছ বসানো হয়।

এসময় উপজেলা কর্মকর্তা সঞ্জয় দেবনাথ এ প্রতিনিধিকে বলেন,এই ফল চাষ অনেক লাভজনক। একবার গাছ বসালে টানা ১৬-২০ বছর ফল পাওয়া যায়। ফলের দামও প্রচুর। এই ফল নানারকম রোগের পথ্য হিসেবে ব্যবহৃত হয়। এবং তিনি আশা প্রকাশ করে বলেন, অতি অল্প সময়ের মধ্যে সমস্ত উপজেলায় এর চাষ হবে এবং কৃষকদের উদ্বুদ্ধ করবেন বলে তিনি জানান।

খাদ্যগুণের কারণে এই ফলকে ‘রাজা’ বলে অভিহিত করছেন বিশেষজ্ঞরা।কৃষি বিজ্ঞানীদের মতে, প্রতি ১০০ গ্রাম ড্রাগন ফলে ৫৫ গ্রাম খাওয়ার যোগ্য। পরিমিত প্রোটিন, কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন-সি থাকে। পাইটোঅ্যালবুমিন নামে এক ধরনের যৌগ এই ফলে আছে, যা মানবদেহের নানা রোগ প্রতিরোধ করে এমনকি ডায়াবেটিস ও হার্টের রোগীরা অনায়াসে এটা খেতে পারেন।

চিকিৎসকদের দাবি, কোষ্ঠকাঠিন্য দূর ও লিভারের জন্য অত্যন্ত উপকারী।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো