English|Bangla আজ ২৫শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার রাত ১:৩৭
শিরোনাম
ময়মনসিংহ রেঞ্জে পুলিশের জন্য বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন অ্যাডিশনাল আইজিমাদারগঞ্জ শহর শাখার ২ নং ওয়ার্ড আওয়ামীলীগের কর্মী সভা অনুষ্ঠিতবান্দরবানে সেনা রিজিয়নের উদ্যােগে গরীব-দুঃস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণজনগনের ভালবাসা নিয়ে জননেত্রী শেখ হাসিনার আদেশ পালন করে যাব…সাজ্জাদুল হাসানশীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করলেন ময়মনসিংহের ডিআরওকারাগারের ভেতরে এক নারীসহ তিনজন সাক্ষাতের ঘটনায়: জেল সুপার ও জেলার প্রত্যাহারকৃষকের ঐতিহ্যবাহী কৃষিজ সরল যন্ত্র কুস্শি এখন বিলুপ্তির পথেমহেশপুর ব্যাটালিয়ন (৫৮বিজিবি) কর্তৃক মাদকদ্রব্য ধ্বংসকরণ অনুষ্ঠান অনুষ্ঠিত।শ্রীমঙ্গলে ১ম দফায় ঘরসহ জমি পেলেন ১শত পরিবারবন্য হাতির আক্রমণে বান্দরবানে ২ জনের মৃত্যু, আহত ১

World Thinks’ and Writers’ PEACE MEET- 2019

এ এস এম সাদেকুল ইসলাম

গত 27 তারিখে মহাত্মা গান্ধী’র 150 বছর কে স্মরণ করে আন্তর্জাতিক শান্তি সম্মেলন শুরু হয়েছে গোলপার্ক, রামকৃষ্ণ ইনস্টিটিউট অফ কালচার শিবানন্দ হলে l প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে সম্মেলনের শুভ সূচনা করেন স্বামী সুপর্ণানন্দ মহারাজজী।

ইন্টারন্যাশান্যাল সোসাইটি ফর ইন্টারকালচার স্টাডিস এন্ড রিসার্চ সংস্থার পরিচালনায় ও উদ্যোগে এবং WCPA , IOWP , ICHFR, IPPNO রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচার , ইস্ট ক্যালকাটা গার্স কলেজ , গান্ধী সেবা সংঘ , সহ অনেক গুলি সংস্থা সহযোগী হিসেবে কাজ করে।

প্রথম দিন সম্মেলনে প্রোগ্রাম ডিরেক্টর তথা সভাপতি ড. শান্তিনাথ চট্টোপাধ্যায়ের Chikago 125 , Man The Super Human, Man The Universal , Man The Spiritual ইত্যাদি গুরুত্বপূর্ণ বই গুলি প্রকাশিত হয়, এছাড়া আন্তর্জাতিক কবি অনুবাদক আমিনুর রহমানের ‘পৃথিবী সেরা সমকালীন কবিদের কবিতা’ র অনুবাদ এবং এপার ওপর বাংলার নতুন প্রজন্মের প্রেমের কবিতা ( সম্পাদিত ) প্রকাশিত হয় , আন্তর্জাতিক কবি ড. বিপ্লব মাজি’ র Age of Wolf জাপানি ভাষায় অনুবাদ প্রকাশিত হয়।

অনুষ্ঠানের পাঁচ দিন স্বরচিত কবিতা পাঠ , আবৃত্তি, সঙ্গীত , নৃত্য এছাড়া গবেষকদের গবেষণা পত্র ও আলোচনা পর্যালোচনা থাকে। তাঁদের বক্তৃতা ও গবেষণা পত্রের উপর মানপত্র ও পুরস্কৃত করা হয় সংস্থার পক্ষ থেকে।

প্রায় 18 টি দেশের প্রতিনিধি এই আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিয়েছিলেন। দ্বিতীয় দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সম্মাননীয় রাজ্যপাল শ্রী জগদীপ ধনকর, পঞ্চম দিনের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী সুজিত বসু।

পাঁচ দিনের সম্মেলন যথাক্রমে গোলপার্ক , অরবিন্দ ভবন , রহড়া রামকৃষ্ণ মিশন , ইস্ট ক্যালকাটা গার্স কলেজে অনুষ্ঠিত হয়।

এবছর ISISAR PEACE AWARD তুলে দেওয়া হয় সম্মাননীয় প্রাক্তন প্রধান বিচারপতি শ্রী চিত্ততোষ মুখার্জি মহাশয়ের হাতে।

অনুষ্ঠানের আহ্বায়ক ডা. সুদীপ্ত চট্টোপাধ্যায় দেবতনু মাজি ও পূর্ণ সহযোগিতায় ছিলেন ড. অহনা চক্রবর্তী , অমানিতা সেন, লক্ষণ ঘোষ, বিপুল মন্ডল, গৌতম সাহা সহ অনেকে।

শেষ দিনের অনুষ্ঠানে অত্র সকল সংগঠন গুলির ব্যানার সহযোগে শান্তি মিছিল অনুষ্ঠিত হয় , ‘আমরা করবো জয় ‘ গানে সুর মিলিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো