English|Bangla আজ ১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার সন্ধ্যা ৬:২৬
শিরোনাম
নওগাঁয় পরকীয়ার জেরে চাপাতি দিয়ে কুপিয়ে নারীর হাতের আঙ্গুল বিচ্ছিন্ন ॥ যুবক আটকপলাশবাড়ীতে জাতীয় বীমা দিবস পালিতগোবিন্দগঞ্জে স্বর্ণ ব্যবসার আড়ালে স্বর্ণ বন্ধকীর নামে রমরমা সুদের ব্যবসাবান্দরবানে বিভিন্ন ৯টি মামলার জব্দকৃত মাদকদ্রব্য ধ্বংসপলাশে নিখোঁজ কিশোর হত্যা মামলায় গ্রেফতার ২নওয়াপাড়ায় ট্রেনে কাটা পড়ে ভ্যান চালকের মর্মান্তিক মৃত্যুরাণীনগরে বাঁশ বোঝাই ভটভটিকে সহযোগীতা করতে গিয়ে প্রাণ গেল ময়েনেরভূঞাপুর থানা পুলিশের সহায়তায় ঠিকানা খুঁজে পেল হারিয়ে যাওয়া ৫ ছাত্রবীরমুক্তিযোদ্ধা তারা মৃধার বাড়ি-ঘর ভাঙচুরের প্রতিবাদে ভূঞাপুরে মানববন্ধননাগেশ্বরীতে জাতীয় বীমা দিবস ও বঙ্গবন্ধু বীমা মেলা অনুষ্টিত

শ্রীপুরে বন বিভাগের গেজেট আইন বাতিলের বিরুদ্ধে সংবাদ সম্মেলন

রাসেল শেখ স্টাফ রিপোর্টার

বন বিভাগের গেজেট আইন বাতিলের দাবিতে আগামী ৭ মার্চ বিকেল তিনটায় গাজীপুরের শ্রীপুর পৌর মুক্তমঞ্চে সমাবেশের ডাক দিয়েছে নাগরিক অধিকার সংরক্ষণ পরিষদ। ওই সমাবেশ থেকে ছয় দফা দাবি ঘোষণা করা হবে।

রোববার (১ মার্চ) রাত ৯ টায় শ্রীপুর উপজেলা সাংবাদিক সমিতির কার্যালয়ে নাগরিক অধিকার সংরক্ষণ পরিষদের উদ্যোগে সংবাদ সম্মেলনে সংগঠনের আহবায়ক আনোয়ার হোসেন এ ঘোষনা দেন। এসময় সংগঠনের দু’জন সদস্য তার সাথে উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে শ্রীপুর রিপোর্টার্স ইউনিটি এবং শ্রীপুর প্রেসক্লাবের গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

গেজেট আইন বাতিল সংক্রান্ত ছয় দফা দাবির মধ্যে রয়েছে সংসদীয় গাজীপুর-৩ (শ্রীপুর-ভাওয়াল গড়-মির্জাপুর) আসনে গেজেটভুক্ত সম্পত্তির গেজেট বাতিল করা, সিএস ও আরএস দাগে পৈতৃক সূত্রে ভূমির মালিক হওয়ার পরও ভুলবশত বনবিভাগের নামে আর এস দাগ রেকর্ডভুক্ত হওয়া, জমিতে স্থাপনা নির্মাণে বন বিভাগের বাধা দেয়া বন্ধ করা, বন বিভাগের দায়েরর করা মামলাগুলো পুনরায় তদন্ত করে মিথ্যা ও হয়রানিমূলক মামলা প্রত্যাহার করা, বন বিভাগ কর্তৃক শালবন কেটে সামাজিক বনায়নের নামে বিদেশি বৃক্ষরোপণ-জীববৈচিত্রের ক্ষতিসাধন, উৎকোচ ও মোটা অংকের ঘুষ নিয়ে বনের জায়গায় স্থাপনা তৈরি করার অবৈধ সুযোগ বন্ধ করা, দরিদ্র ও ভূমিহীন পরিবারকে সমবায় ও সামাজিক সংগঠনের মাধ্যমে সামাজিক বনায়নের বরাদ্দ দেয়ার ব্যবস্থা করা, ক্ষমতাসীন দলের নেতাকর্মী, প্রভাবশালী মহল ও অন্য জেলার বাসিন্দাদের মধ্যে সামাজিক বনায়নের বরাদ্দ দেওয়া বাতিল এবং অবৈধ ঘোষণা করা ও তদন্তবিহীন বন মামলা রুজুর প্রক্রিয়া বাতিল করা।

সংবাদ সম্মেলনে আনোয়ার হোসেন বক্তব্য বলেন, যেখানেই বন বিভাগের জমি রয়েছে সেখানেই গেজেটভুক্ত করা হয়েছে। ফলে জমির মালিকগন তাদের জমি বিক্রি করার সুযোগ পাচ্ছেন না। দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে চিকিৎসা করানোর জন্য জমি বিক্রি, সন্তানের উচ্চ শিক্ষায় টাকার প্রয়োজনে জমি বিক্রি, উন্নত জীবন-যাপনের প্রয়োজনে জমি বিক্রি, হজ্বে যাওয়ার জন্য জমি বিক্রিসহ নানা প্রয়োজনে ওইসব ভুক্তভোগীরা জমি বিক্রি করতে পারছেন না। এ ধরনের বিভিন্ন সমস্যা উল্লেখ করে ছয় দফা দাবি সম্বলিত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি ।

আগামী ৭ মার্চ বিকেল তিনটায় শ্রীপুর পৌর মুক্ত মঞ্চ থেকে ভুক্তভোগী সকল শ্রেণী-পেশার লোকজনদেরকে নিয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। এতে তিনি সংসদীয় গাজীপুর-৩ (শ্রীপুর-ভাওয়াল গড়-মির্জাপুর) আসনের সকলের সহযোগিতা প্রত্যাশা করেন

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো