English|Bangla আজ ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার সকাল ১১:০০
শিরোনাম
নওগাঁয় মুজিব শতবর্ষে শতবলের ক্রিকেট টুর্নামেন্টের চ’ড়ান্ত খেলায় জেলা প্রশাসন একাদশ ১০১ রানে বিজয়ীকুড়িগ্রামে ৪০দিনের কর্মসূচীর টাকা ফেরত; আইনানুগ ব্যবস্থার দাবী বঞ্চিতদেরগাইবান্ধা প্রেসক্লাবের বার্ষিক প্রীতি সম্মিলন অনুষ্ঠিতকুড়িগ্রাম সদরে হা-ডু-ডু ফাইনাল খেলা অনুষ্ঠিতমুক্তাগাছায় ইউনিয়ন পরিষদ, নির্বাচন উপলক্ষে উঠান বৈঠক ও আলোচনা সভা অনুষ্ঠিত।মানব সেবার উপরে কোন ইবাদত নেই- আলহাজ্ব ইদ্রিস মিয়ারাণীনগরে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে ডিজিটাল ম্যারাথন অনুষ্ঠিতপাথরঘাটায় মেয়েকে উত্যক্ত করার প্রতিবাদ করায় বখাটের ছুরির আঘাতে রক্তাক্ত মা,বখাটে আটক।কুড়িগ্রামে কবরস্হান বৃদ্ধির উপলক্ষে ৩য় বার্ষিক ওয়াজ মাহফিল: প্রধান অতিথি যুক্তিবাদীগাজীপুরে পরিবর্তন- ২৩ এর উদ্যোগে ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান উদযাপিত হয়।

শরীরচর্চার আগে যা অবশ্যই করবেন

শরীরচর্চার জন্য কিছু নিয়ম কানুন আছে। হঠাৎ করে শরীরচর্চা করলে হতে পারে বিপদ। আপনি হয়তো মনে করছেন, শরীরচর্চা করার পরও কীভাবে শরীর খারাপ হতে পারে? তাহলে জেনে নিন, সঠিক নিয়মে শরীরচর্চা না করলে অসুখ হতে বাধ্য।

শরীর সুস্থ রাখার জন্য শরীরচর্চা যেমন জরুরি, তার থেকেও বেশি জরুরি খাবার। নিয়ম মেনে খাবার না খেলেও শরীর খারাপ হতে পারে। শরীরচর্চা করার আগে কিংবা পরে কী খাবার খাওয়া উচিত, তা অনেকেরই জানা নেই। জেনে নিন শরীর সুস্থ রাখতে ব্যায়াম করার আগে কী খাবেন আর কী এড়েয়ে যাবেন।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শরীরচর্চা করার আগে যেকোনও তেলে ভাজা জাতীয় খাবার, ফ্যাট জাতীয় খাবার, মশলাদার খাবার, যে সমস্ত খাবারে বেশি পরিমাণে ফাইবার আছে, এমনকী সবজি এবং কার্বোনেটেড ড্রিঙ্কস একেবারেই খাওয়া উচিত নয়। এই সমস্ত খাবার শরীরচর্চার আগে খেলে শরীর সুস্থ থাকার পরিবর্তে আরও অসুস্থ হয়ে পড়বে।

জিমে গিয়ে শরীরচর্চা হোক বা ঘরেই হোক, ব্যায়াম করার অন্তত ২০ মিনিট আগে একটা কলা খেয়ে নিন। কারণ, কলায় অল্প পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। যা অনেকক্ষণ পর্যন্ত আপনার শরীরে ইনসুলিন ধরে রাখতে সাহায্য করে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো