English|Bangla আজ ২২শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার রাত ১২:৫৩
শিরোনাম

মোংলায় আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত

মোঃ এনামুল হক,মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনথ এই শ্লোগানে দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দর মোংলায় আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত হয়েছে। রবিবার দুপুর ১২টায় মোংলা কাস্টম হাউস চত্বর বের হওয়া একটি বণার্ঢ্য শোভাযাত্রা বন্দরের প্রধান ফটক ঘুরে পুনরায় কাস্টমস হাউসের এসে শেষ হয়।

এরপর কাস্টমস হাউজ চত্বরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। মোংলা কাস্টমস হাউসের কমিশনার সুরেশ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ডের করনীতি সদস্য কানন কুমার রায়, খুলনা কর কমিশনার প্রশান্ত কুমার রায়, বাগেরহাট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি শেখ লিয়াকত হোসেন লিটন, মোংলার দিগরাজ নৌ ঘাঁটির কমান্ডিং অফিসার ক্যাপ্টেন মনিরুজ্জামান, মোংলা কোস্টগার্ডের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম, হাবিব উল আলম, বাংলাদেশ শিপিং এজেন্ট এ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ক্যাপ্টেন মো: রফিকুল ইসলাম ও মোংলা বন্দর সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সভাপতি সুলতান আহম্মেদ খান। সভায় বক্তারা বলেন, বিশ্বায়নের এ যুগে বাণিজ্য হচ্ছে উন্নোয়নের সবচেয়ে শক্তিশালী নিয়ামক এবং বাণিজ্য প্রসারে কাস্টমসের ভূমিকা অগ্রগন্য।

বাণিজ্য প্রসারে রাজস্ব আহরলের পাশাপাশি যাত্রী সেবা প্রদাণ, দেশের নিরাপত্তা, জনস্বাস্থ্য, পরিবেশ সুরক্ষা এবং আন্র্Íজাতিক সহযোগীতা বৃদ্ধির মাধ্যমে টেকসই উন্নয়নে কাস্টমসের ভূমিকা অতি গুরুত্বপূর্ণ। ২০০৯ সাল থেকে বিশ্বের ১৯৩টি দেশে পালিত হয়ে আসছে আন্তর্জাতিক কাস্টমস দিবস। আলোচনা সভা শেষে সেরা দুইজন আমদানী ও রপ্তানীকারককে সম্মননা ক্রেষ্ট প্রদাণ করা হয়।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো