English|Bangla আজ ১৯শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার বিকাল ৫:০১
শিরোনাম
আগৈলঝাড়ায় মুজিব বর্ষ উপলে ৪০ দলের অংশ গ্রহনে ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনরংপুরে রাতের আধারে শীতার্থ মানুষের পাশে আ.লীগ নেতা মওলাচিরিরবন্দরে মুক্তমঞ্চ ব্লাড ডোনেট ফাউন্ডেশনের ১বছর মেয়াদের পূর্নাঙ্গ কমিটি গঠনঠাকুরগাঁওয়ে সেনুয়া ইউনিয়নে ওয়ার্ডের নাম পরিবর্তন করার প্রতিবাদে মানববন্ধনকুড়িগ্রামে শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে উৎকোচের অভিযোগে মানববন্ধনকুড়িগ্রামে ৪দফা দাবিতে সড়ক অবরোধ ও মানববন্ধন করেছে পলিটেকনিক শিক্ষার্থীরা।ফুলবাড়ীতে জমি দখলকে কেন্দ্র করে সংঘর্ষে নিহত- ১গঙ্গাচড়ায় সড়ক দূর্ঘটনায় কিশোরের মৃত্যুপলাশবাড়ীতে এশিয়ান টেলিভিশনের ৮ম বর্ষপূর্তি পালিতগোবিন্দগঞ্জে আনন্দ টিভির প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের ১ম মৃত্যুবার্ষিকী পালিত

মিঠামইনে ঘাগড়া চৌধূরী বাজারের ভিট বিক্রির বাণিজ্য

ভ্রাম্যমান প্রতিনিধি ।

কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলার ঘাগড়া-খলাপাড়া মৌজার মালিকানা জায়গা খাল,রাস্তা কবরস্থান দখল করে ঘাগড়া চৌধূরী বাজার বানানো হয়েছে ।আর এই বাজারকে পুঁজি করে একটি প্রতারক চক্র ভিট বিক্রির বাণিজ্য শুরু করেছে।আর নেপথ্যে বোরহান উদ্দিন চৌধূরী বুলবুল সক্রিয় বলে এলাকাবাসীর অভিযোগ।

সূত্র মতে উপজেলার ঘাগড়া বাজারের পূর্ব দিকে ঘাগড়া ও খলাপাড়া এই দুই মৌজার সীমান্তের মালিকানা জায়গা মীরখালী খাল ,রাস্তা দখল করে একটি ঘাগড়া চৌধূরী বাজার বানানো হয়েছে ।সম্প্রতি ঘাগড়া বাজার উন্নয়নের জন্য স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের হাওড়ায় অঞ্চলের অবকাঠামো ও জীবনমান উন্নয়ন প্রকল্প (হিলিপ) কয়েক কোটি টাকা বরাদ্দ দেয় ।আর এই বরাদ্দের টাকায় ঘাগড়া বাজারে কাজ না করে ঘাগড়া চৌধূরী বাজারে কাজ করা হয়েছে । এদিকে ঘাগড়া ইউনিয়ন পরিষদের অর্থায়নে ঐ বাজারে উন্নয়নমূলক কাজ করা হয়েছে ।সরেজমিনে গেলে ঘাগড়া বাজারের উন্নয়ন কাজ চোখে পড়ে না ।

তবে পাশের ঘাগড়া চৌধূরী বাজারে গেলে দেখা যায় এখানে পাকা রাস্তা টিউবওয়েল স্থাপন, টয়লেট নির্মাণ,বাজার রক্ষার জন্য সারিবদ্ধভাবে সিসি ব্লক বসানোর কাজ ও করা হয়েছে ।ঐ সময় পরিত্যক্ত অবস্থায় দুইটি বাজার শেড দাড়িয়ে আছে ।এলাকার বহু লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে ঘাগড়া বাজারের সরকারি অর্থ দিয়ে ঘাগড়া চৌধূরী বাজার সাজিয়েছে ।এই কাজটি করা হয়েছে কেবল নিজের স্বার্থের জন্য। এই বাজারকে পুঁজি করে একটি প্রতারক চক্র ভিট বিক্রির বাণিজ্য শুরু করেছে।এই চক্রের নায়ক বোরহান উদ্দিন চৌধূরী বুলবুল হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা ।

খলাপাড়া গ্রামের জাহাঙ্গীর মিয়া, আঙুর মিয়া এই প্রতিবেদককে জানান আমরা বুলবুল চৌধূরীর কথা বিশ্বাস করে ভিট খরিদ করেছি অথচ আমাদেরকে ভিট দখল দিচ্ছে না ।রেজিস্ট্রিকৃত দলিল ও দিচ্ছে না ।অনেক পিড়াপিড়ির পর বোরহান উদ্দিন চৌধূরী বুলবুল বলেন বাজারের ভিট বিক্রির দলিল দেওয়ার নিয়ম নেই জানিয়ে আমাদেরকে তার স্বাক্ষরিত স্লীপ ধরিয়ে দেয় ।অথচ আমরা জায়গা খরিদ করে ও এখন পর্যন্ত দখল পাচ্ছি না ।অন্যদিকে অনেকের
মালিকানা দলিল থাকার স্বত্বে ও দখল হারিয়েছে ।আবার অনেকেরই বুলবুল চৌধূরীর স্বাক্ষরিত স্লীপকে পূজি করে খরিদ্দাররা গায়ের জোর খাটিয়ে অন্যের জায়গায় ঘর তোলছে ।

ঘাগড়া গ্রামের আবুবকর জানান তার মালিকানা দলিল আছে অথচ এলাকার সন্ত্রাসী প্রকৃতির লোকজন জায়গা দখল করে নিয়েছে।এই নিয়ে কয়েক দফা দেন দরবার করা হলে ও কাজের কাজ কিছুই হয়নি ।ফলে তিনি ফৌজদারী এবং দেওয়ানি আদালতে মামলা মোকদ্দমা রুজু করেন।খলাপাড়া গ্রামের আবদুর নূর তোতা ও তার জমি রক্ষার জন্য ও আদালতের আশ্রয় নেন।খলাপাড়ার গোফরান রেজা চৌধূরী জানান তার বাবার মৃত্যুর পর তার চাচা বোরহান উদ্দিন চৌধূরী বুলবুল তাদের জায়গা জমি গ্রাস করেছেন।গোফরান রেজা আরো জানান বুলবুল চৌধূরী অন্যের জায়গা দখল করে বাজার করে ভিট বিক্রির মাধ্যমে প্রতারণার বাণিজ্য শুরু করেছেন ।গোফরান রেজা তিনি তার জায়গা জমির দখল ফেরত পাওয়ার জন্য দেওয়ানি এবং ফৌজদারী মামলা মোকদ্দমা রুজু করেন।

এদিকে ভিট খরিদ্দাররা দখল হারানোর ভয়ে দিশেহারা হয়ে মামলা মোকদ্দমা জালে আটকা পরেছে ।ভিট বিক্রিকারী বুলবুল চৌধূরীর সঙ্গে ভিট খরিদ্দাররা যোগাযোগ করলে সে তাদেরকে বলে এটি সরকারি আওতাধীন বাজার।কেউ কিছু করতে পারবে না ।
উপজেলা সহকারী কমিশনার ভূমি অফিসে যোগাযোগ করা হলে কমিশনার জানান ঘাগড়া চৌধুরী বাজার সরকারি পীরি পীরি ভূক্ত না।সরকারি নিয়ম রয়েছে বাজারের ব্যবসায়ীরা ভিট পাওয়া অধিকার রয়েছে।সেই জন্য সরকার কে রাজস্ব দিয়ে ডিসিআর এর রশিদ নিতে হয়। কিন্তু এখানে এ নিয়ম মানা হচ্ছে না কারণ চৌধূরী বাজারটি সরকারী আওতাভুক্ত না থাকার কারণে ।

উপজেলার সাব রেজিস্ট্রারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন কোন জায়গা জমির মালিকানা হস্তান্তর করা হলে রেজিস্ট্রিকৃত দলিল করা বাধ্যতামূলক।ভিট কেনাবেচার ক্ষেত্রে ও দলিল করা প্রয়োজন ।একজন বিজ্ঞ আইনজীবীর মতে স্লীপ নিয়ে ভিট খরিদ করা একেবারেই বোকামি ।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো