English|Bangla আজ ১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার দুপুর ১২:২৩
শিরোনাম
গংগাচড়ায় জেলা আ.লীগের সাধারন সম্পাদকের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণঅসহায় মানুষের পাশে শীতবস্ত্র নিয়ে রংপুরিয়ান-ওয়ার্ল্ড ওয়াইডছায়ানট সাংস্কৃতিক সংস্থা, ময়মনসিংহ এর ৩ যুগ পূর্তি উপলক্ষে গুণীজন সংবর্ধনা ও পুরস্কার বিতরণতরুণদের মাদক থেকে দূরে রাখতে খেলাধুলা বাড়াতে হবে ; তানভিরনাগেশ্বরী পৌরসভা নির্বাচনে মোহাম্মদ হোসেন ফাকু বিজয়ীগাইবান্ধা ও সুন্দরগঞ্জ পৌরসভা নির্বাচন শান্তিপূর্ণ ভাবে ভোটগ্রহণ শেষে চলছে গণনাগাজীপুরে যুবলীগের আয়োজনে মাইনুল হোসেন খান নিখিলের রোগমুক্তি কামনায়,দোয়া অনুষ্ঠিত হয়।পলাশবাড়ীতে সন্ধি ফাউন্ডেশনের উদ্যোগে মেয়র ও কাউন্সিলরদের সংবর্ধণা প্রদানফুলবাড়ীতে শীতার্তদের মাঝে কম্বল বিতরণশান্তিপুর্ণভাবে অনুষ্ঠিত হচ্ছে নাগেশ্বরী পৌরসভা নির্বাচন

মহেশপুরে বেশিরভাগ ইট ভাটা অবৈধ, প্রশাসন রয়েছে নিরব।

শামীম খাঁন, মহেশপুর, ঝিনাইদহ।।

সরকারি অনুমতি ছাড়াই চালানো হচ্ছে ঝিনাইদহের মহেশপুরে বৈধ অবৈধ ইটভাটা। এখানে ২২টি ভাটার মধ্যে সরকারি ভাবে লাইসেন্স আছে ৫টিতে বাকীগুলো অবৈধ ভাবে চালালেও প্রশাসন রয়েছে একেবারেই নিরর।

প্রাপ্ত সূত্রে প্রকাশ, মহেশপুর উপজেলা একটি কৃষি প্রধান এলাকা। এখানকার মানুষ কৃষির উপর নির্ভরশীল। এই উপজেলার অধিকাংশ ইটভাটাগুলি কৃষি জমির উপরিভাগ কেটে ইট তৈরীর কাজে ব্যবহৃত হচ্ছে। একই সাথে উজাড় হচ্ছে বৃক্ষ ও ফলজ গাছ।

বিশেষ করে ইটভাটার কারণে বিলুপ্ত হচ্ছে খেজুর গাছ। এছাড়া অর্ধেকের বেশী ভাটায় টিনের চিমনি ব্যবহার করা হচ্ছে। ভাটার মালিকগন সরকারি আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রশাসনের নাকের ডোগায় ইটভাটার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ইটভাটার মৌসুমের চার মাস পার হলেও পরিবেশ অধিদপ্তরের লোকজনকে মাঠ পর্যায়ে কোন পদক্ষেপ নিতে দেখা যায়নি।

মহেশপুর উপজেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি আব্দার রহমান বলেন, তারা স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে এই ভাটা চালিয়ে আসছে। উপজেলার পদ্মপুকুরে রাফিদ ইটভাটার মালিক রুবেল হোসেন দম্ভুক্তি করে বলেন সাংবাদিকরা ইটভাটা নিয়ে লেখালেখি করলে তার কিছুই হবে না। তিনি আরো জানান, স্থানীয় প্রশাসন তার হাতের ইশারায় চলে।

এ ব্যাপারে খুলনা পরিবেশ অধিদপ্তরের পরিচালক সাইফুর রহমানের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, ইতিমধ্যে ঝিনাইদহ জেলায় বেশকিছু ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করেছি। এবং এর কার্যক্রম অব্যাহত আছে। অচিরেই মহেশপুরের অবৈধ ইট ভাটা গুলোর ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া জেলা প্রশাসনকে ব্যবস্থা নেওয়ার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা হয়েছে।

এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার বলেন, এ উপজেলায় যারা আইন অমান্য করে লাইসেন্স বিহীন ইটভাটা চালাচ্ছেন তাদের খোঁজ-খবর নিয়ে দ্রত ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো