English|Bangla আজ ১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার সকাল ১০:১৬
শিরোনাম
গংগাচড়ায় জেলা আ.লীগের সাধারন সম্পাদকের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণঅসহায় মানুষের পাশে শীতবস্ত্র নিয়ে রংপুরিয়ান-ওয়ার্ল্ড ওয়াইডছায়ানট সাংস্কৃতিক সংস্থা, ময়মনসিংহ এর ৩ যুগ পূর্তি উপলক্ষে গুণীজন সংবর্ধনা ও পুরস্কার বিতরণতরুণদের মাদক থেকে দূরে রাখতে খেলাধুলা বাড়াতে হবে ; তানভিরনাগেশ্বরী পৌরসভা নির্বাচনে মোহাম্মদ হোসেন ফাকু বিজয়ীগাইবান্ধা ও সুন্দরগঞ্জ পৌরসভা নির্বাচন শান্তিপূর্ণ ভাবে ভোটগ্রহণ শেষে চলছে গণনাগাজীপুরে যুবলীগের আয়োজনে মাইনুল হোসেন খান নিখিলের রোগমুক্তি কামনায়,দোয়া অনুষ্ঠিত হয়।পলাশবাড়ীতে সন্ধি ফাউন্ডেশনের উদ্যোগে মেয়র ও কাউন্সিলরদের সংবর্ধণা প্রদানফুলবাড়ীতে শীতার্তদের মাঝে কম্বল বিতরণশান্তিপুর্ণভাবে অনুষ্ঠিত হচ্ছে নাগেশ্বরী পৌরসভা নির্বাচন

ভারত বাংলাদেশ যৌথভাবে মঞ্চস্থ হতে যাচ্ছে নাটকঃ “কনক সরোজিনী”

পি কে রায় চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি:

ভারতের স্বনামধন্য নাট্য সংগঠণ ‘অনীক আয়োজিত ‘দ্বাবিংশ গঙ্গা যমুনা নাট্যোৎসব’-এ আগামী ২৮ ফেব্রুয়ারী ২০২০খ্রীঃ রোজ শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬ ঘটিটায় মঞ্চস্থ হতে যাচ্ছে শতবর্ষী নাট্যসংগঠন, দিনাজপুর নাট্য সমিতি প্রযোজিত নাটকঃ

“কনক সরোজিনী”

“বিবিধের মাঝে দেখ মিলন মহান”
এই স্লোগানকে সামনে রেখে এবং জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষের শ্রদ্ধাঞ্জলি স্বরূপ আয়োজিত উৎসবে আগামী ২৬ ফেব্রুয়ারী ২০২০খ্রীঃ থেকে ১ মার্চ ২০২০খ্রীং পর্যন্ত চলবে।

নন্দিত নাট্যজন, মাহমুদুল ইসলাম সেলিম রচিত এবং জনপ্রিয় নাট্য নির্দেশক, নয়ন বার্টেল নির্দেশিত এ নাটকটি ১৮৯০খ্রীঃ প্রতিষ্ঠিত প্রফেশনাল থিয়েটার, ক্রাউন থিয়েটারকে উপজিব্য করে সৃষ্ট এক অনন্য দৃশ্যকাব্য।

উনিশ শতকে প্রতিষ্ঠিত ডায়মন্ড জুবিলী থিয়েটার ও ক্রাউন থিয়েটারের টানাপোড়েনের পাশাপাশি নারী নাট্যকর্মীদের অসহায়ত্ব ও সংগ্রাম সুনিপুণভাবে চিত্রায়ন করা হয়েছে এই নাটকটিতে।

সেইসাথে তৎকালীন পেশাদার থিয়েটার চর্চার প্রতিবন্ধকতা গুলোরও কিছু স্পষ্ট ছবি দেখা যায় এই নাটকে।

নাটকের অন্যতম কেন্দ্রীয় চরিত্র রাখাল চন্দ্র বসাক কলকাতা থেকে নিজের বিপরীতে অভিনয়ের জন্য নৃত্যপটিয়সী বাঈজি কনক সরোজিনীকে মাত্র দশ হাজার টাকার বিনিময়ে কিনে কৌশলে ঢাকায় নিয়ে আসে।

নিজের অজান্তে বিক্রি হওয়া এই কনক সরোজিনীই পরবর্তিতে হয়ে ওঠেন ঢাকার বিখ্যাত নাট্যাভিনেত্রী, যাকে ঘিরেই পুরো নাটকের গল্প এগিয়ে যায়।

নাটকের আরেকটি উজ্জলতর চরিত্র নাট্যকার অর্ধেন্দু শেখর মুস্তফি। যাকে ভালোবেসেই প্রতারিত হয় কনক সরোজিনী। বিক্রি হয় রাখাল বসাকের কাছে। যেখানে তাকে রক্ষিতার মত জীবন যাপন করতে হয়।

নাটকের অন্যান্য চরিত্রগুলো হচ্ছে সরলা দেবী, ইন্দু রানী, বিন্দু, গোলাম মওলা, কিশোরীলাল, কাদের সরদার, তোতা মিয়া, রাজকুমার দত্ত ও দ্বারকানাথ চক্রবর্তী।

উল্লেখ্যঃ নাটকটি তপন থিয়েটারের পাশাপাশি আগামী ২ মার্চ, ২০২০খ্রীঃ চন্দন নগরের রবীন্দ্র ভবন মঞ্চেও মঞ্চায়িত হবে বলে নিশ্চিত করেছেন নাট্য নির্দেশক নয়ন বার্টেল।
(নাট্য প্রেমীদের আমন্ত্রণ রইল)

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো