English|Bangla আজ ৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার বিকাল ৩:৩৪
শিরোনাম
এইচ টি ইমামের মৃত্যুতে নোবিপ্রবি উপাচার্যের শোকনলডাঙ্গায় ইউপি চেয়ারম্যান প্রার্থী মিঠুর বাইক শোডাউনসোনাগাজী থানার অফিসার ইনচার্জ ফেনী জেলার শ্রেষ্ঠ পুরস্কারে মনোনিতসাপাহারে মিশ্র বাগান করে কোটিপতি কৃষক সাখাওয়াত হাবীব!নান্দাইলে মাঠ দিবস ও রিভিউ ডিসকাশনবান্দরবানে সারাদেশে সাংবাদিকদের উপর নির্যাতন ও নিপিড়ন বন্ধের দাবিতে মানববন্ধনপুলিশ লাইনস্ নরসিংদীতে মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিতরাণীনগরে প্রতিবন্ধির জমি লিখে নেয়ার অভিযোগ বোনের বিরুদ্ধেদিনাজপুর পৌরসভা কাউন্সিলর জনকল্যাণ সংস্থা কর্তৃক নবাগত জেলা প্রশাসককে ফুলেল শুভেচ্ছা ও ক্রেস্ট প্রদানদৃষ্টিপ্রতিবন্ধী ঢাবি শিক্ষার্থীকে মার্কেন্টাইল ব্যাংকের শিক্ষাবৃত্তি প্রদান

বড়াল নদটি এখন মশা মাছির প্রজনন ক্ষেত্রে পরিণত হয়েছে

রাজিবুল করিম রোমিও, ভাংগুড়া (পাবনা), প্রতিনিধি

পদ্মা ও যমুনার মধ্যে সংযোগ রক্ষাকারী ২’শ২০ কিলোমিটার দৈর্ঘ্যরে বড়ালনদটি রাজশাহীর চারঘাট থেকে উৎপন্ন হয়ে পাবনা,নাটোর ও সিরাজগঞ্জ জেলার ১০ টি উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। প্রায় একশটি ক্যানেল এবং তিন-চারশত বিল এই নদের সাথে যুক্ত। এক সময় নদটি স্রোতস্বিনী থাকলেও কালের বিবতর্নে নদটিতে এখন সকল ধরণের বর্জ্য ফেলায় নদটি এখন মশা মাছির প্রজনন ক্ষেত্রে পরিণত হয়েছে।

দখল দূষণ এবং নদে কয়েকটি ক্রস বাঁধ দেয়ার ফলে নদটি যখন মুমূর্ষু অবস্থায় উপনীত হয়| এই সময় নদের প্রয়োজনীয়তা উপলব্ধি করে এলাকাবাসী গড়ে তোলে বড়াল রক্ষা আন্দোলন। নদ বাঁচাতে রাজশাহী থেকে বাঘাবাড়ি পর্যন্ত প্রায় ২’শ কিলোমিটার এলাকায় মানববন্ধন করে বড়াল পাড়ের মানুষ। আন্দোলনের ফলে চাটমোহরের তিনটি ক্রস বাঁধ অপসারণ হলেও উজান এলাকা এখনো দখল মুক্ত হয়নি। গত মৌসুমে গুমানী নদীর কিছু পানি নাটোরের বেশ কিছু বিলে প্রবেশ করলেও পদ্মার সাথে বড়ালের এখনো সংযোগ সাধন হয়নি।

বড়াল নদের পাড়ের মুরগির খামারের বিষ্ঠা, মরা মুরগি, মাংস ব্যবসায়ীদের জবেহকৃত গরু ছাগলের রক্ত বর্জ্য উচ্ছিষ্টাংশ ফেলা হচ্ছে বড়াল নদে। এসকল কারণে স্বাস্থ্য ঝুঁকি থাকলেও প্রতিরোধে কোন কর্তৃপক্ষই কার্যকর ভূমিকা রাখছে না।প্রশাসনকে এব্যাপরে কার্যকর ভূমিকা রাখতে হবে।নদ বাঁচাতে প্রয়োজনে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা যেতে পারে।বর্জ্য ফেলা ও দখল দূষণ বন্ধ করতে অতি শিঘ্রই ব্যবস্থা গ্রহন করা হবে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো