English|Bangla আজ ৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার রাত ২:৫২
শিরোনাম
সোনাগাজী থানার অফিসার ইনচার্জ ফেনী জেলার শ্রেষ্ঠ পুরস্কারে মনোনিতসাপাহারে মিশ্র বাগান করে কোটিপতি কৃষক সাখাওয়াত হাবীব!নান্দাইলে মাঠ দিবস ও রিভিউ ডিসকাশনবান্দরবানে সারাদেশে সাংবাদিকদের উপর নির্যাতন ও নিপিড়ন বন্ধের দাবিতে মানববন্ধনপুলিশ লাইনস্ নরসিংদীতে মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিতরাণীনগরে প্রতিবন্ধির জমি লিখে নেয়ার অভিযোগ বোনের বিরুদ্ধেদিনাজপুর পৌরসভা কাউন্সিলর জনকল্যাণ সংস্থা কর্তৃক নবাগত জেলা প্রশাসককে ফুলেল শুভেচ্ছা ও ক্রেস্ট প্রদানদৃষ্টিপ্রতিবন্ধী ঢাবি শিক্ষার্থীকে মার্কেন্টাইল ব্যাংকের শিক্ষাবৃত্তি প্রদানরায়পুরে ঝুকিপূর্ণ কাঠের সাঁকো পারাপারে আহত-২০: ব্যবসায়ী মৃত্যুশয্যায়নরসিংদীতে গণধর্ষণের প্রধান আসামি আরিফ গ্রেফতার।

বোরো চাষে ব্যস্ত চলনবিলের কৃষকরা

রাজিবুল করিম রোমিও, চলনবিল প্রতিনিধি

বোরো চাষে ব্যস্ত সময় পার করছেন চলনবিল অঞ্চলের কৃষকরা। তবে কৃষি শ্রমিক সংকটের কারণে শংকিত কৃষক। কৃষি বিভাগের কর্মীরা বোরো আবাদে চাষীদের নানাভাবে পরামর্শ ও সহযোগিতা করছেন।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, শীতের কারণে বোরো আবাদ কিছুটা বিলম্ব হয়েছে। তবে আবহাওয়া অনুকূলে থাকলে ল্যমাত্রার চেয়ে বেশী জমিতে আবাদ হবে। চলনবিল অঞ্চলে এবার প্রায় ৯০ হাজার হেক্টর জমিতে বোরো আবাদের ল্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কোল্ড ইনজুরির কারণে বীজতলা নষ্ট হওয়ায় বোরো চারার সংকট দেখা দেওয়ার আশংকা করছেন চাষীরা যদিও কৃষি বিভাগ বলছে, চারার কোন সংকট হবে না। সুতা টেনে চারা রোপনের কৌশল শিখিয়ে দিচ্ছেন।

চলনবিল অঞ্চলে এখন বোরো ধানের চারা তোলা, পানি সেচ দেওয়া, জমি তৈরি আর চারা রোপনের হিড়িক লেগেছে। ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত ব্যস্ত কৃষক। সকাল ও দুপুরের খাবার মাঠে খাওয়া হচ্ছে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো