English|Bangla আজ ১৯শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার বিকাল ৫:২৯
শিরোনাম
ইটনায় যোগদান করলেন নতুন সমাজসেবা অফিসার মোহাম্মদ সাইফুল ইসলামকরিমগঞ্জে নতুন সমাজসেবা অফিসার যোগদানআগৈলঝাড়ায় মুজিব বর্ষ উপলে ৪০ দলের অংশ গ্রহনে ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনরংপুরে রাতের আধারে শীতার্থ মানুষের পাশে আ.লীগ নেতা মওলাচিরিরবন্দরে মুক্তমঞ্চ ব্লাড ডোনেট ফাউন্ডেশনের ১বছর মেয়াদের পূর্নাঙ্গ কমিটি গঠনঠাকুরগাঁওয়ে সেনুয়া ইউনিয়নে ওয়ার্ডের নাম পরিবর্তন করার প্রতিবাদে মানববন্ধনকুড়িগ্রামে শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে উৎকোচের অভিযোগে মানববন্ধনকুড়িগ্রামে ৪দফা দাবিতে সড়ক অবরোধ ও মানববন্ধন করেছে পলিটেকনিক শিক্ষার্থীরা।ফুলবাড়ীতে জমি দখলকে কেন্দ্র করে সংঘর্ষে নিহত- ১গঙ্গাচড়ায় সড়ক দূর্ঘটনায় কিশোরের মৃত্যু

বান্দরবানে লামা উপজেলায় ৬টি অবৈধ ইটভাটা ধ্বংস, ১৮ লাখ টাকা জরিমানা

তপন চক্রবর্তী, বান্দরবান জেলা প্রতিনিধি

বান্দরবানে লামা উপজেলায় ফাইতং ইউনিয়নে এর ইটভাটায় জেলা প্রশাসনের ৩ নির্বাহী ম্যজিষ্ট্রেট, র‍্যাব, পুলিশ ও ফায়ার সার্ভিসের সহযোগীতায় অভিযান চালিয়ে ৬টি ইটভাটা ধ্বংস করে দিয়ে ১৮ লক্ষ টাকা জরিমানা আদায় করেন।

বুধবার (৫ ফেব্রুয়ারী) সকাল ১২টা থেকে বিকেল প্রায় ৫টা পর্যন্ত এ অভিযান পরিচালিত হয়। জানা যায়, দীর্ঘদিন ধরে অনুমতি না নিয়ে পাহাড়কেটে, লাকড়ি জ্বেলে এবং ছড়াখালের পানি দুষিত করে ২৮টি ইট ভাটা চলছে। এমন অভিযোগের ভিত্তিতে অবৈধ ইটভাটা উচ্ছেদের জন্য নির্দেশ দেন বান্দরবানের জেলা প্রশাসক ও জেলা মেজিষ্ট্রেট মোঃ দাউদুল ইসলাম। তারই ধারাবাহিকতায় ৫ ফেব্রুয়ারী বুধবার সকাল থেকে অভিযানে নামে প্রশাসনের অতিরিক্ত জেলা মেজিষ্ট্রেট বদিউল আলমের সার্বিক তত্ত্ববধানে র‍্যাব১৫, পুলিশ ও ফায়ার সার্ভিসের সহযোগীতায় অভিযানে ছিলেন নির্বাহী মেজিষ্ট্রেট মোঃ জাকির হোসেন, নির্বাহী মেজিষ্ট্রেট মো, কায়েসুর রহমান, নির্বাহী মেজিষ্ট্রেট মো: নাজমুল হাসান, পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিষ্ট একেএম ছামিউল আলম কোরেসি, পরিবেশ অধিদপ্তর বান্দরবানের পরিদর্শক আব্দুস সালাম, কক্সবাজার র‍্যাব ১৫ এর অতিরিক্ত সুপার বিমান চন্দ্র কর্মকার, ফাইতং ফাঁড়ি পুলিশের ইনচার্জ নজরুল ইসলাম ও বান্দরবান ফায়ার সার্ভিস কর্মকর্তা সহ প্রশাসনের একদল কর্মকর্তা-কর্মচারী। অভিযোগকৃত ইটভাটা হল, ফাইভ বিএম (5BM) ইটভাটাকে ২ লক্ষ ৫০ হাজার, এমএমবি (MMB) ইটভাটাকে ২ লক্ষ ৫০ হাজার টাকা, এনএসবি (NSB) ইটভাটাকে ৩ লক্ষ টাকা, এসবিডাব্লিউ ( SBW) ইটভাটাকে ৩ লক্ষ টাকা, এফএসি (FAC) ইটভাটাকে ৪ লক্ষ ও কেবিসি( KBC) ইট ভাটাকে ৩ লক্ষ টাকা সহ মোট ১৮ লক্ষ টাকা জরিমানা আদায় সহ ইট ও ইটভাটার চুল্লি পানি দিয়ে ধ্বংস করেন প্রশাসন।

অভিযান শেষে সাংবাদিকদের দেয়া ফ্রেস ব্রিফিং কালে জাকির হোসেন বলেন, বান্দরবানের লামা উপজেলার ফাইতং ইউনিয়নের বনাঞ্চলে পরিবেশ ও বন মন্ত্রনালয়ের অনুমতি না নিয়ে পাহাড়কেটে, লাকড়ি জ্বেলে এবং ছড়াখালের পানি দুষিত করে ইট ভাটা গুলো চলছিল। এমন অভিযোগের ভিত্তিতে অবৈধ ইটভাটা উচ্ছেদের জন্য নির্দেশ দেন বান্দরবানের জেলা প্রশাসক ও জেলা মেজিষ্ট্রেট মোঃ দাউদুল ইসলাম। তাঁর নির্দেশেই আজকের এ অভিযান চালাই। সকাল ১১ টা থেকে ধারাবাহিকভাবে অভিযানে ৬টি ইট ভাটা থেকে ১৮ লক্ষ টাকা জরিমানা সহ ইট ও ইটভাটার চুল্লি পানি দিয়ে ধ্বংস করি। তিনি আরো বলেন, ধারাবাহীক অভিযানে গত ২৬ জানুয়ারী অনুরুপভাবে একই মৌজায় আরো ৫ টি ইটভাটা ধ্বংশ করে ১১ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়ে ছিল।

পরিবেশ রক্ষায় এ অভিযান অব্যাহত থাকবে বলেও প্রেস ব্রিফিং এ জানানো হয়।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো