English|Bangla আজ ২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার ভোর ৫:১৪
শিরোনাম
কুড়িগ্রামে জমি নিয়ে বিরোধের জেরে মাছ ও গাছের সাথে এ কেমন শত্রুতা?গোবিন্দগঞ্জে অটোভ্যান চালকের বস্তাবন্দি লাশ উদ্ধাররাণীনগরে সড়ক দূর্ঘটনায় সাইকেল আরোহী নিহতগোবিন্দগঞ্জে অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলনমাদারীপুর জেলার গোয়েন্দা শাখার অফিসার ইনচার্জদের সাথে আলোচনা সভাবাংলাদেশ প্রার্থমিক শিক্ষক কল্যাণ সমিতি চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার মানববন্ধন ও স্মারক লিপি প্রদানরায়পুরে ৯৩ গ্রাম পুলিশ পেলেন শীতবস্রমোহনগঞ্জে অসহায় শীতার্তদের মাঝে কম্বল বিতরণনান্দাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে স্বাস্থ্য শিক্ষা প্রদান ও ঔষধ বিতরণশীতার্তদের মাঝে তিনশত কম্বল বিতরন করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি কিশোরগঞ্জ ইউনিট

ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের খাবার সরবরাহে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ

বাদশা আলী (দিনাজপুর প্রতিনিধি)ঃ

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের খাবার সরবরাহ নিয়ে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। নাম প্রকাশে অনিচ্ছুক ভ‚ক্তভোগী রোগীরা অভিযোগ করেন হাসপাতালে ভর্তিকৃত রোগীদের যে খাবার সরবরাহ করা হয় সেই খাবারগুলি খুবই নিম্নমানের এবং অস্বাস্থ্যকর।

এমন খাবার সরবরাহ করলে রোগীরা আরো বেশি অসুস্থ্য হয়ে পড়বে। সরজমিনে গিয়ে দেখা যায় নোংড়া পরিবেশে রোগীদের খাবার রান্না করা হচ্ছে এবং পরিবেশনের সময় যে পরিমাণে খাবার পরিবেশন করা হয় সেটি একজন রোগীর ক্ষুদা নিবারণে যতেষ্ঠ নয়। ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের খাবার পরিবেশনের ঠিকাদার শরিফুল ইসলাম বিদ্যুৎ এর সাথে মোবাইলে কথা হলে তিনি এই অভিযোগকে অঙ্গীকার করেন।

তিনি বলেন, আমরা নিয়ম মেনেই খাবার পরিবেশন করছি। খাবারের তালিকার বিষয়ে জানতে চাইলে তালিকা দেখাতে অনিচ্ছা প্রকাশ করে বলেন তালিকা স্বাস্থ্য কমপ্লেক্সের অফিসে রয়েছে। খাদ্য পরিচালনার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, আমি আলাউদ্দিন নামে একজন স্থানীয় লোককে দেখাশুনার জন্য নিযুক্ত করেছি। আলাউদ্দিনের সাথে সরাসরি কথা বললে তিনি বলেন, আমি শুধু বাজারঘাট করে দেই। আলাউদ্দিনের কাছে খাদ্য তালিকা ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, তালিকা স্বাস্থ্য কমপ্লেক্সের বড় বাবুর কাছে রয়েছে।

তিনি যেভাবে আমাকে নির্দেশ দেন, আমি সেভাবেই বাজারঘাট করি। তালিকার ব্যাপারে বড় বাবুর সাথে কথা হলে তিনি বলেন, খাদ্য সরবরাহের ব্যাপারে ৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি রয়েছে। তারাই এই খাদ্য সরবরাহের ব্যাপারে দেখভাল করেন। বড় বাবুর কাছে চলতি অর্থ বছরের তালিকা চাইলে তিনি তালিকা দেখাতে অঙ্গীকার করেন। তালিকা দেখতে চাইলে খাদ্য সরবরাহ পরিচালনা কমিটির সঙ্গে যোগাযোগ করেন।

এরপর তালিকার ব্যাপারে স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক ডাক্তার এনায়েতুল্লাহ নাজিম সাহেবের সঙ্গে কথা বললে, তিনি আবারও অফিসের বড় বাবুর সঙ্গে যোগাযোগ করতে বলেন। স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তাদের এই টালবাহানাই প্রমাণ করে অত্র স্বাস্থ্য কমপ্লেক্সে খাবারের ব্যাপক অনিয়ম ও দুর্নীতি হচ্ছে। শেষ পর্যায়ে এই ব্যাপারে উপজেলা স্বাস্হ্য কমপ্লেক্সের নবনিযুক্ত পরিবার পরিকল্পনা কর্মকর্তা জনাব ডা. আসগর কামাল সিদ্দিকী এর সঙ্গে কথা হলে তিনি বলেন, খাদ্য সরবরাহের ব্যাপারে আমার কাছেও অনেক অভিযোগ এসেছে। আমি এই ব্যাপারে একটি দরখাস্ত লিখেছি। যেটি জেলা সিভিল সার্জন এর নিকট অভিযোগ আকারে পেশ করব।

তিনি এ ব্যাপারে দ্রুত সুষ্ঠ্য সমাধান করবেন বলে আমি আশা করি। রোগীদের দাবী বর্তমান সরকারের সময়ে যেখানে সরকার সারা বাংলাদেশের স্বাস্থ্য কমপ্লেক্সগুলি আধুনিক এবং মানসম্পন্ন করার কথা ভাবছেন, সেখানে এমন ঘৃণীত কাজ করে কিছু কর্মকর্তা এবং স্বার্থলোভী ব্যাক্তিরা সরকারের ভাবমূর্তি নষ্ট করছেন বলে আমরা মনে করি। আমরা আশা করি বর্তমান সরকারের উন্নয়নের এই জোয়ারে প্রত্যেকটি স্বাস্থ্য কমপ্লেক্স আধুনিক এবং মানসম্পন্ন হবে এবং যারা এই ধরনের অপকর্মের সঙ্গে জড়িত তাদেরকে তদন্ত সাপেক্ষে দ্রুত আইনের আওতায় এনে সঠিক বিচার করা হউক। যাতে করে তারা সরকারের ভাবমূর্তি নষ্ট করতে না পারে। স্থানীয় লোকজনের সঙ্গে কথা বললে তারা বলেন, শুধু খাদ্যের ব্যাপারেই নয় এই স্বাস্থ্য কমপ্লেক্সটি নানা সমস্যায় জর্জরিত। যেমন স্বাস্থ্য কমপ্লেক্সের এক্স-রে মেশিনটি এক বছর যাবত অকেজো হয়ে রয়েছে।

প্যাথলজিক্যালটি চলছে একজন টেকনিশিয়ান দিয়ে। এছাড়াও স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের সেবায় রয়েছে মাত্র একটি এ্যাম্বুলেন্স, সেটিও প্রায় নষ্ট হয়ে পড়ে থাকে। আমরা আশা করি এ ধরনের সমস্যাগুলি দ্রুত সমাধান করে স্বাস্থ্য কমপ্লেক্সটিকে দিনাজপুর জেলার সবচেয়ে মানসম্পন্ন স্বাস্থ্য কমপ্লেক্স হিসেবে গড়ে তুলবেন এবং সুচিকিৎসা প্রদান করবেন ।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো