English|Bangla আজ ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার বিকাল ৫:৩৭
শিরোনাম

পিএইচডি কর্তৃক চরফ্যাশনে মা ও কিশোর-কিশোরী সমাবেশ অনুষ্ঠিত

জাকির আহমেদ, চরফ্যাশন

ব্রিটিশ সরকারের এফসিডিও এর অর্থায়নে, কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড এর নেতৃত্বে পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি)সহ আরো অন্যান্য সহযোগী সংস্থার মাধ্যমে বাস্তবায়নাধীন “সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা”প্রকল্পের কার্যক্রমের অংশ হিসেবে ২১ জানুয়ারী ২০২১ তারিখে ভোলা জেলার চরফ্যাশন উপজেলার চরকলমী ইউনিয়নে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবার মান ও পরিধি বৃদ্ধির লক্ষ্যে মা ও কিশোর-কিশোরী সমাবেশের আয়োজন করা হয়।

চর কলমী ইউনিয়নের বিভিন্ন এলাকা থেকে আসা মা ও কিশোর কিশোরীদের নিয়ে আঞ্জুরহাট মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ মোস্তফা কামাল এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভার পাশাপাশি স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা প্রদানের লক্ষ্যে বিভিন্ন ধরনের স্টল বসানো হয়।

চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের সহায়তায় অনুষ্ঠিত মা ও কিশোর-কিশোরী সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আবু সালেহ মোঃ ফোরকান উদ্দিন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, চরফ্যাশন, ভোলা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ফয়েজ আহমদ, সদস্য, চরকলমী ইউনিয়ন পরিষদ, জাকির হোসেন ও রেজাউল করিম ভূইঁয়া স্বাস্থ্য সমন্বয়কারী, পিএইচডি-ইএইচডি প্রকল্প ও ডিআরআরএর সুখেন সরকার।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, আনোয়ারা খাতুন, একাউন্স এন্ড ফিন্যান্স অফিসার, মোঃ কবির হোসেন, সহকারী স্বাস্থ্য সমন্বয়কারী পিএইচডি, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের বিভিন্ন কর্মীগণসহ সরকারী/বেসরকারী পর্যায়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিগণ ও বিভিন্ন সংবাদ মাধ্যমের সম্মনীত সংবাদিকগণ এবং বিভিন্ন ইউনিয়নে কর্মরত ইএইচডি-পিএইচডি প্রকল্পের রুরাল ফ্যাসিলিটেটরগন।

চর মায়া সরকারি প্রথমিক বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত আলোচানা সভায় প্রধান অতিথির বক্তব্যে আবু সালেহ মোঃ ফোরকান উদ্দিন উপস্থিত মা,গর্ভবতী ও শিশুর মায়েদের উদ্দেশ্যে বলেন, আপনাদের ইউনিয়নে কর্মরত FWV, CHCP, HA, FWA যারা আছেন তাহারা শুধু আপনাদের সেবার জন্যই নিয়োজিত। আপনারা তাদের নিকট হতে স্বাস্থ্য সেবা নিতে কোন রকম সংকোচ বোধ করবেন না।

এসময় সভার প্রধান অতিথি ইএইচডি-পিএইচডি প্রকল্পের এই মহতী উদ্দ্যোগ কে সাধুবাদ জানান,যে ইএইচডি-পিএইচডি প্রকল্পে তদারকির কারনে স্থানীয় পর্যায়ে স্বাস্থ্য সেবার মান উন্নয়ন হচ্ছে।

উক্ত মা ও কিশোর-কিশোরী সমাবেশে বিনামূল্যে রক্তের গ্রূপ পরীক্ষা, গর্ভবতী মহিলাদের এএনসি ও প্রসূতি মায়েদের পিএনসি, মা ও কিশোরীদের টিটি টিকা, শিশুদের জন্য স্পেশাল ইপিআই কেন্দ্রে ও বয়স অনুযায়ী শিশুর বৃদ্ধি ও পুষ্টির পরিমাপ করা।

উল্লেখ্য, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর সার্বিক তত্ত্বাবধানে যুক্তরাজ্যের দাতা সংস্থা ইউকে এইড এর সহযোগিতায় পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) বরিশাল বিভাগে ৩টি জেলার মোট ৮টি উপজেলায় এই প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা হিসেবে কাজ করছে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো