English|Bangla আজ ২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার বিকাল ৩:৫২
শিরোনাম
তার্ত ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মানুষদের মাঝে শীতবস্ত্র পৌছে দিলেন নওগাঁর প্রকৌশলীরাকুড়িগ্রাম জেলা পুলিশের শ্রেষ্ঠ এএসআই উলিপুর থানার সোহাগ পারভেজবাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির বিশেষ টিমের সদস্য, রুহুল আমিন।ভূঞাপুরে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন, ১০ কাউন্সিলর প্রার্থীকে জরিমানাগোবিন্দগঞ্জ দুই বালুদস্যূ আটককুড়িগ্রামে জমি নিয়ে বিরোধের জেরে মাছ ও গাছের সাথে এ কেমন শত্রুতা?গোবিন্দগঞ্জে অটোভ্যান চালকের বস্তাবন্দি লাশ উদ্ধাররাণীনগরে সড়ক দূর্ঘটনায় সাইকেল আরোহী নিহতগোবিন্দগঞ্জে অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলনমাদারীপুর জেলার গোয়েন্দা শাখার অফিসার ইনচার্জদের সাথে আলোচনা সভা

পত্নীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি)’র ৫৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

মাসুদ রানা , পত্নীতলা প্রতিনিধি :

বুধবার ৮ জানুয়ারি ২০২০ তারিখ প্রতি বছরের ন্যায় এ বছরও বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পত্নীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি)’র ৫৩তম প্রতিষ্ঠা বার্ষিকী অনাড়ম্বরভাবে পালিত হয়।

বর্ডার গার্ড বাংলাদেশের সুনামধন্য ও মুক্তিযুদ্ধে অবিস্বরণীয় ভূমিকা পালনকারী ইউনিটসমূহের মধ্যে পত্নীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি) অন্যতম। এ ব্যাটালিয়ন ১৯৬৭ সনের ৮ই জানুয়ারি চট্টগ্রামের ডবলমুরিং এ তৎকালীন ইপিআর এর ১৪তম উইং হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। উল্লেখযোগ্য ভূমিকার মধ্যে এই ব্যাটালিয়ন ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে এবং এ ব্যাটালিয়নের মোট ৩৫ জন বিভিন্ন পদবীর সৈনিক যুদ্ধে শহীদ হন।

১৯৮৪ সনে পার্বত্য এলাকার মারিশ্যায় দায়িত্ব পালনকালে তথাকথিত শান্তিবাহিনীর সাথে সম্মূখ যুদ্ধে অংশগ্রহণ করে এই ব্যাটালিয়নের সিপাহী আব্দুল হালিম ও সিপাহী শওকত শাহাদৎ বরণ করেন। এছাড়াও চোরাচালান দমনে এ ব্যাটালিয়ন বিভিন্ন সময়ে বাহিনীর মহাপরিচালক কর্তৃক পুরস্কার প্রাপ্ত হয়েছে এবং উর্ধ্বতন বিভিন্ন মহলে দারুণভাবে প্রশংসিত হয়েছে।

দিনটি উদযাপন উপলক্ষ্যে ফজর নামাজের পর ইউনিট মসজিদে মিলাদ মাহফিল ও দোয়া, দোয়া শেষে তবারক বিতরণ, কোয়ার্টার গার্ডে রেজিমেন্টাল পতাকা উত্তোলন এবং অধিনায়কের বিশেষ দরবার অনুষ্ঠিত হয়। ১৩০০ ঘটিকায় ব্যাটালিয়ন সদরে প্রীতিভোজের আয়োজন করা হয়। প্রীতিভোজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সেক্টর কমান্ডার কর্ণেল তুহিন মোহাম্মদ মাসুদ, বিপিএম, জি।

প্রীতিভোজে আরও উপস্থিত ছিলেন পত্নীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি)’র অধিনায়ক, লেঃ কর্ণেল এস এম নাদিম আরেফিন সুমন, পিএসসি, জি, রাজশাহী সেক্টরের অধীনস্থ ব্যাটালিয়নসমূহের অধিনায়কগণ ও পত্নীতলা ব্যাটাঃ (১৪ বিজিবি) ’র উপ অধিনায়ক মেজর এ এস এম রবিউল হাসান , পত্নীতলা উপজেলা নির্বাহী অফিসার মো. লিটন সরকার র্এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের উচ্চ পর্যায়ের বিভিন্ন কর্মকর্তাগণসহ স্থানীয় উপজেলা নির্বাহী অফিসারগণ, স্থানীয় উপজেলা চেয়ারম্যানগণ, স্থানীয় বীর মুক্তিযোদ্ধাগণ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধি, গন্যমান্য অন্যান্য ব্যক্তিবর্গসহ পত্নীতলা ব্যাটালিয়নের সকল স্তরের সৈনিকবৃন্দ। অত্যন্ত উৎসবমূখর ও আনন্দঘন পরিবেশে প্রীতিভোজ সম্পন্ন হয়।

৫৩তম প্রতিষ্ঠা বার্ষিকী’র সমাপনী কর্মসূচী হিসেবে সন্ধ্যায় “সীমান্তের ঐক্যতান” সাংস্কৃতিক অনুষ্ঠান হয় ।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো