English|Bangla আজ ১৯শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার ভোর ৫:৪২
শিরোনাম
কুড়িগ্রামে শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে উৎকোচের অভিযোগে মানববন্ধনকুড়িগ্রামে ৪দফা দাবিতে সড়ক অবরোধ ও মানববন্ধন করেছে পলিটেকনিক শিক্ষার্থীরা।ফুলবাড়ীতে জমি দখলকে কেন্দ্র করে সংঘর্ষে নিহত- ১গঙ্গাচড়ায় সড়ক দূর্ঘটনায় কিশোরের মৃত্যুপলাশবাড়ীতে এশিয়ান টেলিভিশনের ৮ম বর্ষপূর্তি পালিতগোবিন্দগঞ্জে আনন্দ টিভির প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের ১ম মৃত্যুবার্ষিকী পালিতগোবিন্দগঞ্জে এশিয়ান টেলিভিশনের ৮ম বর্ষপূর্তি পালিতগাইবান্ধা-৩ আসনের এমপি এ্যাড. উম্মে কুলসুম স্মৃতি করোনা আক্রান্তগাইবান্ধায় পৌরসভা নির্বাচনে ৫ মেয়র প্রার্থীর জামানত বাজেয়াপ্তভালুকায় মেয়র প্রার্থীর নৌকার প্রচারণায় মমেক ছাত্রলীগের সেক্রেটারি হাসান

নীলফামারীতে বিদ্যার দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত

মোঃ মোশফিকুর ইসলাম (চিলাহাটি - নীলফামারী)

হিন্দু ধর্মের মানুষের অন্যতম বড় উৎসব সরস্বতী পূজা। সরস্বতীকে বিদ্যার দেবী বলা হয় । আজ(৩০ জানুয়ারি) বৃহস্পতিবার সকাল থেকে ব্যস্তসময় কাটাচ্ছেন হিন্দু ধর্মের মানুষরা বিশেষ করে এস এস সি পরিক্ষা দেওয়ার জন্য প্রস্তুত পরিক্ষাথী ছাত্র ছাত্রীরা সরস্বতী পূজা নিয়ে অনেক অনেক কামনা বাসনা করেন।

ভোর থেকে পূজা মন্ডবে পূজার অায়েজন করতেছেন না খেয়েই।
সকাল থেকে উপাস রেখে পূজার সাধনায় নীজ বাসনায় বিদ্যার দেবীর পূজা করেন সরস্বতী পূজারীরা । সারা দিন ফুল ফল আটা বেল পাতা তুলশী পাতা শাড়ি ইত্যাদি ধারনের পূজার প্রচলন দেখা যায়।
সরস্বতী প্রতিমার সামনে দুহাত জোর করে সরস্বতী পূজা ব্রাহ্মণ দ্বারা সম্পূর্ন করা হয়।

সারাক্ষণ বলা হয় মা সরস্বতী বিদ্যার দেবী তোমাকে শত কোটি প্রণাম তুমি আমাকে বিদ্যা দান কর। নীলফামারী সদর উপজেলায় বিভিন্ন স্কুল কলেজ এবং মন্ডবে হরিবাসরে পূজার সারা পাওয়া যায়। ইলেকট্রনিক সাউন্ড যন্ত্রাংশ দিয়ে উৎসব অনুষ্ঠানের পরিচলানা করেন। পূজা শেষ করে প্রসাদ খেয়ে সারাদিন নাজ গান বিভিন্ন ধারনের সাংস্কৃতিক প্রতিযোগিতার অনুষ্ঠান উৎসব পালন করা হয়।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো