English|Bangla আজ ২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার দুপুর ২:২১
শিরোনাম
বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির বিশেষ টিমের সদস্য, রুহুল আমিন।ভূঞাপুরে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন, ১০ কাউন্সিলর প্রার্থীকে জরিমানাগোবিন্দগঞ্জ দুই বালুদস্যূ আটককুড়িগ্রামে জমি নিয়ে বিরোধের জেরে মাছ ও গাছের সাথে এ কেমন শত্রুতা?গোবিন্দগঞ্জে অটোভ্যান চালকের বস্তাবন্দি লাশ উদ্ধাররাণীনগরে সড়ক দূর্ঘটনায় সাইকেল আরোহী নিহতগোবিন্দগঞ্জে অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলনমাদারীপুর জেলার গোয়েন্দা শাখার অফিসার ইনচার্জদের সাথে আলোচনা সভাবাংলাদেশ প্রার্থমিক শিক্ষক কল্যাণ সমিতি চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার মানববন্ধন ও স্মারক লিপি প্রদানরায়পুরে ৯৩ গ্রাম পুলিশ পেলেন শীতবস্র

নব সাহিত্য প্রকাশনী থেকে আসছে কবি চকিত প্রাচুর্য এর ‘বনহংস -বনহংসীর প্রেম’

তপন চক্রবর্তী বান্দরবান জেলা প্রতিনিধি

অমর একুশে বই মেলা-২০২০ এ নব সাহিত্য প্রকাশনী থেকে আসছে কবি চকিত প্রাচুর্য এর একক অণুকাব্য গ্রন্থ ‘বনহংস -বনহংসীর প্রেম’। বইটি মেলার চতুর্থ দিন থেকে নব সাহিত্য প্রকাশনীর ২৯৩ নং স্টলে পাওয়া যাবে। এটি কবির পঞ্চম অণুকাব্য গ্রন্থ। কবির এই অণুকাব্যগুলোর বিশেষত্ব হলো,কবিতা গুলো চার পঙ্কতি,অক্ষরবৃত্ত ও শিরোনামহীন। কবির কবিতায় দেশপ্রেম, শ্রেণিশোষন,প্রকৃতি বন্দনা, নর নারীর প্রেম ইত্যাদি পরিলক্ষিত হয়। কবির প্রকাশিত অন্যান্য গ্রন্থগুলো হলো,১। পাহাড়ের পায়ে সাগরের গায়ে (ছড়া)২। সত্য বলো না সত্য মানা ( অণুকাব্য) ৩। মুজিব -জিয়া (অণুকাব্য) ৪। রোহিঙ্গাদের আর্তনাদ (অণুকাব্য) ৫। গোলাপ থেকে রক্ত ঝরে(অণুকাব্য)।

কবি চকিত প্রাচুর্যের পাহাড়ী কন্যা বান্দরবান জেলায় জন্ম। শৈশব-কৈশোর কেটেছে বান্দরবান পার্বত্য জেলায়। ছোট বেলা থেকে তার সাহিত্যের প্রতি আগ্রহ ছিল অতুলনীয়। ০৪ জানুয়ারী, ২০১০ সালে জাতীয় “দৈনিক ইনকিলাব” পত্রিকায় তাঁর লেখা-ছোট গল্প “হাসির রাজা বানর” এর মধ্য দিয়ে তার প্রতিভার পরিচয় ঘটে। এর পর থেকে সাহিত্য জগতে বিচরণ শুরু। তাঁর লেখা ছোট গল্প, কবিতা, ছড়া বিভিন্ন পত্রিকায় ও সাহিত্য ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে। এর মধ্যে তিনি বাংলাদেশ, ভারত ও নেপাল ইতিহাস মঞ্চের উদ্যোগে অনুষ্ঠিত “আন্তর্জাতিক ইতিহাস ও সাহিত্য সম্মেলন-২০১৮ সালে” সাহিত্য সম্মাননা পেয়েছেন। চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের ২৫ বছর পূর্তি উপলক্ষে “ইতিহাস বিষয়ক আন্তর্জাতিক আলোচনা চক্র-২০১৯” এ তার কর্মজীবনের মূল্যায়নের উপর “মাস্টারদা সূর্যসেন ও আবদুল করিম সাহিত্য বিশারত” স্মারক সম্মাননা পেয়েছেন। বাংলাদেশ ইতিহাস চর্চা পরিষদ কর্তৃক আয়োজিত “আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা ভাষা সম্মেলন-১৪২৫” এ “একুশে স্মারক সম্মাননা” পেয়েছেন। “খবরিকা” পত্রিকার ২০ বছর পূর্তি উৎসব উপলক্ষ্যে অনুষ্ঠিত “আন্তর্জাতিক কবি সম্মেলন-২০১৯” এ “কবি সম্মাননা স্মারক” পেয়েছেন। “বাংলাদেশ কবি ও লেখক ফোরামের তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী ও কৃতি কবি লেখক সম্মাননা-২০১৯” এ অন্যতম মনোনীত কবির পুরষ্কার পেয়েছেন। কেকেবি এর দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকী ও বাংলাদেশ কবি সংগঠক ঐক্য ফোরাম মিলনমেলা উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে সাহিত্য বিষয়ে বিশেষ অবদানের জন্যে “কাব্যজ্যোতি সম্মাননা” পেয়েছেন। এছাড়া তিনি আরো বিভিন্ন সংগঠন থেকে পুরুষ্কার ও সম্মাননা পেয়েছেন।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো