English|Bangla আজ ১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার সকাল ১১:৪১
শিরোনাম
গংগাচড়ায় জেলা আ.লীগের সাধারন সম্পাদকের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণঅসহায় মানুষের পাশে শীতবস্ত্র নিয়ে রংপুরিয়ান-ওয়ার্ল্ড ওয়াইডছায়ানট সাংস্কৃতিক সংস্থা, ময়মনসিংহ এর ৩ যুগ পূর্তি উপলক্ষে গুণীজন সংবর্ধনা ও পুরস্কার বিতরণতরুণদের মাদক থেকে দূরে রাখতে খেলাধুলা বাড়াতে হবে ; তানভিরনাগেশ্বরী পৌরসভা নির্বাচনে মোহাম্মদ হোসেন ফাকু বিজয়ীগাইবান্ধা ও সুন্দরগঞ্জ পৌরসভা নির্বাচন শান্তিপূর্ণ ভাবে ভোটগ্রহণ শেষে চলছে গণনাগাজীপুরে যুবলীগের আয়োজনে মাইনুল হোসেন খান নিখিলের রোগমুক্তি কামনায়,দোয়া অনুষ্ঠিত হয়।পলাশবাড়ীতে সন্ধি ফাউন্ডেশনের উদ্যোগে মেয়র ও কাউন্সিলরদের সংবর্ধণা প্রদানফুলবাড়ীতে শীতার্তদের মাঝে কম্বল বিতরণশান্তিপুর্ণভাবে অনুষ্ঠিত হচ্ছে নাগেশ্বরী পৌরসভা নির্বাচন

দিনাজপুরে পিঠা উৎসব; আমরা গর্বিত আমরা বাঙালি

পি কে রায়, চিরিরবন্দর, দিনাজপুর প্রতিনিধিঃ

বাঙ্গালীর বারো মাসে তের পার্বণ। প্রতিটি ঋতুই তার নিজস্ব ঐতিহ্য নিয়ে আমাদের বাঙ্গালি সংস্কৃতির সাথে জড়িয়ে আছে।আর এই শীত ঋতু আসলে তো কথাই নাই মনে পড়ে যায় পিঠা-পুলি ,পায়েস-নাড়ু-মুড়ির কথা। আধুনিক জীবনের প্রভাবে আজ আমরা ভুলতে বসেছি বাঙ্গালীর এই ঐতিহ্য। আর আমাদের বাঙ্গালীর এই অতীত ঐতিহ্যকে স্মরণ করিয়ে দিতে দিনাজপুর জেলা প্রশাসন আয়োজন করেছে পিঠা উৎসব ১৪২৬ বঙ্গাব্দ।

দিনাজপুর গোড়-এ-শহীদ বড় ময়দানে আজ মঙ্গলবার সকাল ১০ ঘটিকায় ঐতিহ্য বাহি পিঠা মেলার শুভ উদ্বোধন করেন দিনাজপুরের জেলা প্রশাসক মো: মাহমুদুল আলম। এসময় তিনি বলেন আমাদের সন্তানেরা আধুনিকতার নামে ফাষ্টফুডে অভ্যস্ত হয়ে পড়ছে। অথচ বাড়িতে তৈরী এসব পিঠা একদিকে যেমন সাশ্রয়ী, অন্যদিকে স্বাস্থ্যসম্মত। আমাদের আগামী প্রজন্মের কাছে এই ঐতিহ্যকে তুলে ধরার প্রয়াশ অব্যাহত থাকবে।

এই পিঠা মেলায় দিনাজপুর জেলার বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৪০ টি ষ্টল অংশগ্রহন করছে। মেলায় শোভা পাচ্ছে দিনাজপুর জেলার ঐতিহ্যবাহী সব ধরনের পিঠা। এর মধ্যে রয়েছে পুয়া পিঠা, নারিকেল পুলি পিঠা, পাকোয়ান পিঠা, দুধ চিতই পিঠা ও নুনিয়া পিঠা সহ হরেক রকমের পিঠা। আজ সকাল ১০ঘটিকা থেকে শুরু হয়ে রাত ৮ ঘটিকা পর্যন্ত চলবে এই পিঠা উৎসব।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দিনাজপুর লেডিস ক্লাবের সভানেত্রী ফারজানা সুলতানা, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো: সানিউল ফেরদৌস, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু সালেহ মো: মাহফুজুল আলম প্রমূখ।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো