English|Bangla আজ ২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার দুপুর ১২:৩২
শিরোনাম
সচেতনতা বার্তা নিয়ে পায়ে হেঁটে ৭০ কিঃমিঃ পথ পাড়ি দিল নোবিপ্রবি শিক্ষার্থী রিয়াদ!ফরদাবাদ ইউপি নির্বাচন: আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী ইয়াকুব মাস্টারকুড়িগ্রামে কেমিস্টস্ সমাবেশ ও পরিচিতি সভাআত্রাইয়ে ফসলি জমিতে পুকুর খনন, খনন বন্ধে অভিযোগ: প্রশাসন নিরবগোবিন্দগঞ্জে অটোভ্যান চালক হামিদুল হত্যাকান্ডের ঘটনায় গ্রেফতার-৩পলাশবাড়ীতে মাসিক আইন-শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিতগংগাচড়ায় পিপিআর রোগ নির্মূলে বিনামুল্যে টিকা প্রদানের উদ্ধোধনআলোচিত সেই শিশু রফিকুলের দায়িত্ব নিলেন ইউপি চেয়ারম্যান হাসানঠাকুরগাঁওয়ে রুহিয়ায় দুই রাস্তার বেহাল দশাকুলিয়ারচরে প্রবীন আ. লীগ নেতা রমিজ উদ্দিন ভূইয়া আর নেই

দিনাজপুরের সাংবাদিক মো: মিজানুর রহমান (ডোফুরা)’র সাহিত্য ও সাংবাদিকতার কর্ম পরিচিতি

পি কে রায় স্টাফ রিপোর্টার

মো: মিজানুর রহমান (ডোফুরা), পিতা – মৃত আব্দুর রহমান, মাতা – মোছা: মোনোয়ারা রহমান। সাং- ” রূপালয় ” ১৬৮, চাউলিয়াপট্টি, সদর, দিনাজপুর।

তিনি বাংলা ১৩৬৯ সনের ২৩শে ফাল্গুন শুক্রবার (ইংরেজি ১৯৬৩ সনের ৭ই মার্চ) পৈতৃক নিবাস দিনাজপুর বিরল উপজেলার মোখলেশপূর (জয়হার) গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। কিন্‌তু জাতীয় পরিচয়পত্র অনুসারে জন্ম তারিখ ১৯৬৫ সনের ১৬ই মার্চ। পিতা মরহুম আব্দুর রহমান বে-সরকারী চাকুরীজীবি ছিলেন।

তিনি দিনাজপুর পৌরসভা উচ্চ বিদ্যালয় (বাংলা স্কুল) থেকে ১৯৮০ সালে এস. এস. সি. পরীক্ষায় ২য় বিভাগে এবং দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ১৯৮৬ সালে শক্তি প্রযুক্তি বিদ্যায় প্রকৌশল ডিপ্লোমায় ১ম বিভাগে পাশ করেন।

ইতোমধ্যে তিনি ঢাকা, সিলেট, ময়মনসিংহ ও কুড়িগ্রাম জেলায় দেশী ও বিদেশী বে-সরকারী প্রতিষ্ঠানে ” ইন্জিনিয়ার ” হিসেবে চাকুরী করেন।

তিনি স্কুল জীবন (১৯৭৯ সাল) থেকে সাহিত্য চর্চ্চা শুরু করেন। তিনি একাধারে কবিতা, ছড়া, গল্প‌ ও প্রবন্ধ সব ধরনের লেখা লিখেছেন। গদ্য সাহিত্য থেকে পদ্য সাহিত্যের প্রতি আগ্রহ বেশি। প্রথম কবিতা প্রকাশিত হয় ১৯৮০ সালের ১৭ জানুয়ারী ; স্থানীয় পত্রিকা দৈনিক উত্তরা’র রানার বিভাগে। কবিতার শিরোনাম “শুভেচ্ছা “।

তার অসংখ্য কবিতা, ছড়া দিনাজপুরের স্হানীয় পত্রিকা দৈনিক উত্তরা সহ বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়।

১৯৮৪ সালে দিনাজপুর হতে প্রকাশিত ” স্মৃতি বন্ধন ” নামে একটি মিতালী পত্রিকা সম্পাদনা করেন। ঢাকা থেকে প্রকাশিত (১৯৮৭ সালের ০১ নভেম্বর) সাপ্তাহিক স্কুল বার্তা’র সম্পাদক ছিলেন।

১৯৯২ সালের ২৯ সেপ্টেম্বর, ” অম্বিকা-অনুপম শিক্ষণ কেন্দ্র ” নামে একটি সাংস্কৃতিক সংগঠন প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে অম্বিকা’র নাম পরিবর্তন করে ” অম্বিকা সাংস্কৃতিক পরিবার ” নামে পরিচিতি লাভ করে। অম্বিকা’র প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন মরহুম নুর-‌উল-ইসলাম (ইসলাম নুর)। মোঃ মিজানুর রহমান (ডোফুরা) অদ্যাবধি প্রতিষ্ঠাতা সাধারণ-সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি ১৯৯৫ সালে ” বিটোপি ” নামে একটি এনজিও প্রতিষ্ঠা করেন।

মোঃ মিজানুর রহমান (ডোফুরা) দিনাজপুর জেলা শহর থেকে মুদ্রিত ও বিরল উপজেলা থেকে প্রকাশিত (২০০২ সালের ০১ জুন) পরীক্ষামূলক ” সাপ্তাহিক বিরল কণ্ঠ ” নামে একটি সাপ্তাহিক পত্রিকা’র প্রকাশক ও সম্পাদক ছিলেন। পরীক্ষামূলক ” সাপ্তাহিক বিরল কন্ঠ ” এর পরপর তিনটি সংখ্যা প্রকাশিত হয়। পরীক্ষামূলক ” সাপ্তাহিক বিরল কন্ঠ ” এর সরকারী অনুমতি’র প্রয়োজনীয় কাগজপত্র সম্পূর্ণ না হওয়ায় পত্রিকাটি প্রকাশ করা হয় নাই।

উল্লেখ্য, তিনি দিনাজপুর বিরল উপজেলার ” বিরল প্রেস ক্লাব” ‌এর ইতিপূর্বে (২০০১-২০০৪) সাধারণ-সম্পাদক পদে দায়িত্বে ছিলেন।

দিনাজপুরের সাংবাদিক মোঃ মিজানুর রহমান (ডোফুরা) কে ৭ মে, ২০১৮ সোমবার বাংলাদেশ মিডিয়া ইনস্টিটিউট সাংবাদিক কল্যাণ ট্রাস্ট-এর কেন্দ্রীয় কার্যনির্বাহী পর্ষদ, কেন্দ্রীয় নির্বাহী পর্ষদ সদস্য পদে ২০১৮ – ২০১৯ মেয়াদের জন্য অনুমোদন এবং একই সাথে সংগঠন সার্বিক তদারকির জন্য ” আঞ্চলিক তত্ত্বাবধায়ক, বৃহত্তর দিনাজপুর অঞ্চল ” পদে ২০১৮ – ২০১৯ মেয়াদের জন্য দায়িত্ব প্রদান করেন। ৭ এপ্রিল, ২০১৮ শনিবার বিএমআই সাংবাদিক কল্যাণ ট্রাস্ট – এর জীবন সদস্যপদে কেন্দ্রীয় কমিটি জীবন সদস্য পদ অনুমোদনপত্র‌ও প্রদান করেন।

এছাড়াও তিনি জেলা প্রতিনিধি -বার্তা সংস্থা ” ইকোনমিক নিউজ সার্ভিস (ই এন এস) ” ‌ও অনলাইন নিউজ পোর্টাল (ctgpost.com, upakulnews24.com, deshergarjan.com) এবং বিভিন্ন পত্র-পত্রিকায় (সাপ্তাহিক ঐতিহ্যধারা – ঢাকা, জেলা প্রতিনিধি পাক্ষিক কৃষি বিপ্লব -‌ ঢাকা, জেলা প্রতিনিধি দৈনিক যুগের আলো – রংপুর, সাপ্তাহিক গণ বিপ্লব – টাঙ্গাইল, দৈনিক তিস্তা – দিনাজপুর, দৈনিক উত্তর বাংলা – দিনাজপুর, দৈনিক জনমত – দিনাজপুর, সাপ্তাহিক ফলোআপ – দিনাজপুর, সাপ্তাহিক চেহেলগাজী – দিনাজপুর।) কর্মরত ছিলেন।

বর্তমানে তিনি অনলাইন নিউজ পোর্টালে (Dinajpur Bureau Chief – dainikbanglarodhikar.com, সবুজ বাংলা নিউজ, চলমান বার্তা, বিডিজাহান, jagobarta24. দৈনিক বাংলাদেশ) এবং জাতীয় পত্রিকা দৈনিক গণজাগরণ, The Muslim Times, স্থানীয় পত্রিকা দৈনিক আজকের প্রতিভা’য় স্টাফ রিপোর্টার ও এবং দিনাজপুরের সাপ্তাহিক পত্রিকা দিনাজপুর এক্সপ্রেস এর ব্যবস্থাপনা-সম্পাদক হিসেবে কর্মরত।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো