English|Bangla আজ ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার সকাল ১০:৫৮
শিরোনাম
নওগাঁয় মুজিব শতবর্ষে শতবলের ক্রিকেট টুর্নামেন্টের চ’ড়ান্ত খেলায় জেলা প্রশাসন একাদশ ১০১ রানে বিজয়ীকুড়িগ্রামে ৪০দিনের কর্মসূচীর টাকা ফেরত; আইনানুগ ব্যবস্থার দাবী বঞ্চিতদেরগাইবান্ধা প্রেসক্লাবের বার্ষিক প্রীতি সম্মিলন অনুষ্ঠিতকুড়িগ্রাম সদরে হা-ডু-ডু ফাইনাল খেলা অনুষ্ঠিতমুক্তাগাছায় ইউনিয়ন পরিষদ, নির্বাচন উপলক্ষে উঠান বৈঠক ও আলোচনা সভা অনুষ্ঠিত।মানব সেবার উপরে কোন ইবাদত নেই- আলহাজ্ব ইদ্রিস মিয়ারাণীনগরে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে ডিজিটাল ম্যারাথন অনুষ্ঠিতপাথরঘাটায় মেয়েকে উত্যক্ত করার প্রতিবাদ করায় বখাটের ছুরির আঘাতে রক্তাক্ত মা,বখাটে আটক।কুড়িগ্রামে কবরস্হান বৃদ্ধির উপলক্ষে ৩য় বার্ষিক ওয়াজ মাহফিল: প্রধান অতিথি যুক্তিবাদীগাজীপুরে পরিবর্তন- ২৩ এর উদ্যোগে ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান উদযাপিত হয়।

তারাকান্দায় ৩৫ সদস্য বিশিষ্ট উপজেলা যাত্রা শিল্প উন্নয়ন পরিষদের কমিটি গঠিত

সভাপতি: বি.সি.দত্ত লিটন, সাধারণ সম্পাদক : মজিবর রহমান দুলু।

স্টাফ রিপোর্টার : নীহার বকুল।

বিলুপ্ত হয়ে যাচ্ছে বাঙালির এককালের বিনোদনের প্রধান অনুষঙ্গ যাত্রাপালা। আকাশ সংস্কৃতির প্রভাব, হাতের মুঠোয় বিনোদনের সহজলভ্যতা, অশ্লীল নৃত্য আর জুয়ার আবর্তে পড়ে বাঙালির লোকসংস্কৃতির ঐতিহ্য এই যাত্রাপালা আজ হারিয়ে যেতে বসেছে। একই কারণে উঠে যাচ্ছে সার্কাস-পুতুল নাচ। গ্রামীণ মেলাগুলো তেমন আর জমছে না। এখন আর সন্ধ্যা নামলেই মেলা থেকে লাউড স্পিকারে আর ভেসে আসে না- ‘হৈ হৈ কান্ড, রৈ রৈ ব্যাপার…অদ্য রজনীর বিশেষ আকর্ষণ…’।

সেই সোনালী দিনগুলোতে দর্শকশ্রোতাকে আবারো ফিরিয়ে আনতে আর ঐতিহ্যবাহী এই শিল্পকে বিকশিত করে বাঁচিয়ে রাখতে গঠন করা হয়েছে ৩৫ সদস্য বিশিষ্ট তারাকান্দা উপজেলা যাত্রা শিল্প উন্নয়ন পরিষদ।

ময়মনসিংহ জেলার যাত্রা শিল্প উন্নয়ন পরিষদের সম্মানিত সভাপতি ও সাধারণ সম্পাদক কর্তৃক অনুমোদিত তারাকান্দা উপজেলার ১০টি ইউনিয়নের যাত্রা শিল্পের কলাকৌশুলি ও শিল্পীদের নিয়ে নতুন কমিটি গঠিত হয়েছে।

নতুন কমিটিতে সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছেন বিশিষ্ট নাট্যাভিনেতা,সাংস্কৃতিক ব্যাক্তিত্ব বাবু বারীন্দ্র চন্দ্র দত্ত (বি.সি.দত্ত লিটন) ও সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করবেন বিশিষ্ট নাট্যাভিনেতা, প্রযোজক, পরিচালক, মজিবর রহমান মাস্টার(দুলু)।

নতুন কমিটির অন্যান্য সদস্যমন্ডলী হলেন,সর্দার আবু আহমদ সরকার, সিনিয়র সহ-সভাপতি। এডভোকেট মোঃ হারুন অর রশিদ, কার্যকরী সভাপতি। বাবু অনুপ কুমার পন্ডিত, সুলতান আহমেদ,মোঃ নাজমুল আলম লিটন সহ-সভাপতি। মোঃ আব্দুল মান্নান তালুকদার (ইউ,পি সচিব)যুগ্ম সাধারণ সম্পাদক। জাহেদুল ইসলাম রিপন মেম্বার, ও এম,জি রহমান জিয়া সহ-সাধারণ সম্পাদক। বাবু তপন কুমার পন্ডিত, সাংগঠনিক সম্পাদক। মোঃ জহুরুল আলম লিটন মেম্বার, সহ-সাংগঠনিক সম্পাদক। মোঃ আজহারুল ইসলাম লটু, কোষাধ্যক্ষ। বাবু রঞ্জন কুমার সিংহ, প্রচার সম্পাদক। মোহাম্মদ নূরুজ্জামান সরকার বকুল মাস্টার, শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক। মোঃ মানিক মাস্টার, সহ-সাংস্কৃতিক সম্পাদক।মাস্টার মোঃ আব্দুস ছালাম সরকার, সমাজকল্যাণ সম্পাদক। মোঃ নাজমুল ইসলাম মাস্টার, সঞ্চালক বিষয়ক সম্পাদক। মোঃ মতিউর রহমান, তথ্য ও মিডিয়া বিষয়ক সম্পাদক। বাবু অনু রঞ্জন টিকাদার, ত্রাণ ও পূণর্বাসন সম্পাদক। মোঃ আনোয়ার হোসেন, ক্রীড়া সম্পাদক। বাবু সুব্রত কুমার ভদ্র, দপ্তর সম্পাদক। গোপাল বাবু, বাউল শিল্পী সম্পাদক।

ডাক্তার শংকর কুমার সিংহ, নির্বাহী সদস্য। মোঃ আবুল হাসিম মাস্টার, সিনিয়র সদস্য এবং সম্মানিত সদস্য হিসেবে আছেন,মোঃ খোকন মিয়া,মোঃ রহমতুল্লাহ, মোঃ আমিনুল ইসলাম, মোঃ জুয়েল মাস্টার, মোঃ ফেরদৌস আলম,ডাঃ মোঃ আব্দুল হালিম,বাবু সুজন আদিত্য, ডাঃ মোঃ ফরিদ মিয়া,ডাঃ মোঃ হোসেন আলী, মোঃ জয়নাল আবেদীন জালাল প্রমুখ।

নতুন কার্যকরী কমিটির পরিচিতি অনুষ্ঠান হবে বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতির নিরসন হলে।নতুন কমিটির সকলেই ভবিষ্যতে ময়মনসিংহ জেলার তারাকান্দা উপজেলায় যে সমস্ত যাত্রা শিল্প ও শিল্পী ছিলো তাদের ঐতিহ্যবাহী সংগঠনগুলো কে আবারো দাঁড় করাতে উদ্ভুদ্ধ করবে। তারাকান্দা উপজেলায় একটি শক্তিশালী সাংস্কৃতিক বলয় গড়ে তুলতে সর্বশক্তি প্রয়োগ, সহযোগিতা করবে,আর হারিয়ে যাওয়া শিল্পী ও কলাকৌশলীদের কে সার্বিক সহয়তা করার চেষ্টা সর্বোপরি নতুনদের যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে এ শিল্পটিকে আধুনিক গুণগতমান সম্পন্ন শিল্পে পরিনত করতে সক্ষমতা অর্জন করতে সাহায্যে এগিয়ে আসবেন।সরকারের নির্দেশনা ও বিধিমালা মেনে এ শিল্পের সমৃদ্ধি ঘটানোই হবে মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো