English|Bangla আজ ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার বিকাল ৪:৫৫
শিরোনাম
রংপুর জেলা আ’লীগ নেতা ওয়াজেদুল ইসলামের মাতা আর নেইফুলপুর শুভসংঘের নয়া কমিটির যাত্রা শুরু, আশরাফ সভাপতি, পান্না সাধারণ সম্পাদকনরসিংদীতে ঢিলেঢালা লকডাউনচিরিরবন্দরে নির্দেশ অমান্য করে দোকান খোলায় ১০ প্রতিষ্ঠানকে জরিমানাফেসবুক গ্রুপ প্রিয় খানসামা’র উদ্যোগে গরীব পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ কার্যক্রম শুরুপহেলা বৈশাখ উপলক্ষে সাপাহারে রোগীদের মাঝে উন্নত খাবার পরিবেশনকরোনা কি পৃথিবীতে দুর্ভিক্ষের হাতছানি দিচ্ছে?ইউএনও-এসিল্যান্ডের নজরদারী- নান্দাইলে কঠোরভাবে লকডাউন পালনমুরাদনগরে খেলার মাঠকে বাঁচিয়ে রাখতে মানবিক আবেদন জানিয়ে মানববন্ধনলক্ষ্মীপুরে মেশিনে কাঁটা পড়ে শ্রমিকের মৃত্যু

টাংগুয়ার হাওরে প্লাস্টিকের মাছ ধরার ছাই অপসারণ অভিযান চালান, ইউএনও

আহাম্মদ কবির, সুনামগঞ্জ তাহিরপুর প্রতিনিধিঃ

সুনামগঞ্জ দেশের দ্বিতীয় রামসার সাইড টাঙ্গুয়ার হাওরের সংরক্ষিত এলাকায় প্লাস্টিকের মাছ ধরার ছাই সহ টাংগুয়ার হাওরে পড়ে থাকা প্লাস্টিকের বিভিন্ন বর্জ্য অপসারণ অভিযান চালিয়ে পরিবেশ বিধ্বংসী প্লাস্টিকের ছাই (মাছ ধরার যন্ত্র) আটক করেন তাহিরপুরের উপজেলা নির্বাহী অফিসার বিজেন ব্যানার্জি।

অভিযান কালীন সময় টাংগুয়ার হাওরের সংরক্ষিত এলাকায় প্লাস্টিকের ছাই গুলো পড়ে থাকতে দেখা যায়। তবে সে সময় কাউকে আটক করা যায়নি। পরে প্লাস্টিকের ছাইগুলো আগুনে পুড়ে ভস্মীভূত করা হয় ।

এসময় উপস্থিত ছিলেন দক্ষিণ শ্রীপুর ইউপি চেয়ারম্যান বিশ্বজিৎ সরকার, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা , সাধারণ সম্পাদক পীযূষ পুরকায়স্থ টিটু প্রমুখ।

উপজেলা নির্বাহী অফিসার বিজন ব্যানার্জি গণমাধ্যম কে বলেন, প্লাস্টিকের ছাই সহ প্লাস্টিকের বোতল সহ বিভিন্ন প্লাস্টিকের বর্জ্য টাংগুয়ার হাওরে যেখানে সেখানে ফেলে রাখা হাওরের পরিবেশের জন্য খুবই ক্ষতিকর।

যেখানেই এই ধরনের ছাই পাওয়া যাবে আমরা আটক করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে সংশ্লিষ্টদের আইনের আওতায় আনা হবে। পরিবেশ বিনষ্টকারীদের কোন ধরনের ছাড় দেওয়া হবে না।

এ ব্যাপারে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা বলেন, ‘আমরা দীর্ঘদিন থেকে হাওরে এই ধরনের প্লাস্টিক পণ্য ব্যবহারের বিরুদ্ধে কথা বলে আসছি। আজকের এই অভিযানের জন্য আমরা প্রশাসনকে ধন্যবাদ জানাচ্ছি।

একই সাথে আমরা হাওরের জেলেদের কে অনুরোধ করবো যেন তারা এই ধরনের প্লাস্টিকের ছাই ব্যবহার না করেন। এই ধরনের প্লাস্টিক ছাই যাতে কেউ ব্যবহার না করে সেই জন্য সচেতনতা সৃষ্টির জন্য আমরা এলাকাবাসীকে ও অনুরোধ করছি।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো