English|Bangla আজ ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার রাত ১১:১৩
শিরোনাম
গাজীপুর ঐতিহাসিক ৭ই মার্চ ২০২১ উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।গাজীপুরের মনিপুর এলাকায় স্ত্রীর ৭ টুকরো লাশ উদ্ধার; স্বামী গ্রেপ্তারঠাকুরগাঁওয়ে দাদন ব্যবসায়ীর ফাঁদে পড়ে সর্বশান্ত চিকিৎসকচিরিরবন্দরে সেচ্ছাসেবী সংগঠন “পাশে দাঁড়াও” এর প্রথম বর্ষপূর্তি ও মিলন মেলা উদযাপননাগেশ্বরীতে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে অানন্দ উদযাপনরাণীনগর থানা পুলিশের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ দিবস উদযাপনকুড়িগ্রামে সরকারি অনুদানের গুজব: আবেদন করতে শিক্ষার্থী ও অভিভাবকদের ভিড়নওগাঁয় নানা আয়োজনের মধ্যে দিয়ে উদযাপন করা হলো ঐতিহাসিক ৭মার্চের ভাষন দিবসরাণীনগরে নানা আয়োজনের মধ্যে দিয়ে উদযাপন করা হলো ঐতিহাসিক ৭মার্চের ভাষন দিবসউলিপুরে ঐতিহাসিক ৭ই মার্চ প্রথম জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা,পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠিত

জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

এ আই রবি, স্টাফ রিপোর্টার

‘দুর্যোগঝুঁকি হ্রাসে পূর্বপ্রস্তুতি টেকসই উন্নয়নে আনবে গতি’- এ স্লোগানকে সামনে রেখে রাজশাহীর বাঘায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে।
জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে বক্তারা বলেন বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিসহ নানা কারণে বিভিন্ন দেশে প্রাকৃতিক দুর্যোগ বেড়েছে।

এ প্রেক্ষাপটে দুর্যোগ মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি নেয়া জরুরি হয়ে পড়েছে। দুর্যোগের কারণে প্রতি বছর দেশের বিপুলসংখ্যক জীবন ও সম্পদের ক্ষতি হয়ে থাকে। প্রাকৃতিক দুর্যোগ নির্মূলের কোনো পদ্ধতি এখনও আবিষ্কৃত হয়নি। তবে এ বিষয়ে ব্যাপক প্রস্তুতি থাকলে ক্ষয়ক্ষতি নূন্যতম পর্যায়ে রাখা সম্ভব এ অবস্থায় সারা দেশে, বিশেষ করে উপকূলীয় এলাকায় টেকসই অবকাঠামো নির্মাণে গুরুত্ব বাড়াতে হবে।

ব্যাপক প্রস্তুতি ও সতর্কতামূলক পদক্ষেপ না নিলে যে কোনো মাত্রার দুর্যোগেই মানুষের দিশেহারা হওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি হয়। কাজেই দুর্যোগ মোকা‌বেলায় ব্যক্তি ও প্রাতিষ্ঠানিকভাবে ব্যাপক প্রস্তুতির বিকল্প নেই।

জানা গেছে, এবারের জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবসটিকে অর্থবহ করতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে দেশের গৃহ ও ভূমিহীন ৬ লাখের বেশি পরিবারকে একটি করে দুর্যোগ সহনীয় পাকাবাড়ি নির্মাণ করে দেবে সরকার। এ কর্মসূচিতে মোট ব্যয় হবে ২৪ হাজার ৩২০ কোটি টাকা।

আলোচনা শেষে বাঘা উচ্চবিদ্যালয় মাঠে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর বাঘা ইউনিটের সাব অফিসার মোশারফ হোসেনের নেতৃত্বে লিডার রওশন আলী ও ফায়ারম্যান তুহিন, ফিরোজ ও রিপন মিয়ার সহযোগিতায় কিভাবে একটি বাড়িতে আগুন লাগলে তা দ্রুত জান-মালের হেফাজত রেখে আগুন নিভানো যায় তার উপর মহড়া প্রদর্শন করেন।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অ্যাড. লায়েব উদ্দিন লাভলু, আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, রুবেল মাহমুদ শরীফ, শিক্ষা অফিসার, এবিএম ছানোয়ার হোসেন, ভাইস চেয়ারম্যানদ্বয় প্রমুখ।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো