English|Bangla আজ ১৪ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার বিকাল ৫:২৪
শিরোনাম
রমজানের শুভেচ্ছা জানিয়েছেন, এস আই গোলাম মোস্তফা।নবীনগরে কুয়েত প্রবাসী ওবায়েদউল্লাহ নিজেস্ব অর্থায়নে দরিদ্রজনগোষ্ঠী মাঝে ইফতার সামগ্রী বিতরননবীনগরে ইয়াবাসহ একাধিক মাদক মামলার আসামি এম এস কে মাহবুব ও সাংবাদিক গ্রেপ্তার!গংগাচড়ায় ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে অটোরিকশা ছিনতাইয়ের চেষ্টা আটক – ১পাটগ্রাম থানা লালমনিরহাট জেলায় শ্রেষ্ঠ থানা নির্বাচিতনরসিংদীর শিবপুরে ৪০ দিন জামাতে নামাজ পড়ে পুরস্কার জিতে নিয়েছে ২০ কিশোরদিনাজপুর জেলা ছাত্রলীগ কর্মী’র মাক্স বিতরণচট্টগ্রামে তারাবি দিয়ে অর্ধশতাধিক গ্রামে একদিন আগেই রোজা শুরুধর্ষণের শিকার কিশোরি মা-বাবাকে নিয়ে পালিয়ে বেড়াচ্ছেচাঁদপুরের ফরিদগঞ্জে ইফতার সামগ্রী বিতরণ করে ধ্রুবতারা সমাজ কল্যাণ ফাউন্ডেশন।

জলবায়ুর বিরূপ প্রভাবে ভবিষ্যৎ প্রজন্মের আজ অস্তিত্ব সংকটের মুখে

ভোলা প্রতিনিধি: চরফ্যাশনে উপজেলা জলবায়ু ফোরামের দ্বি-মাসিক সভায় বক্তারা বলেন, জলবায়ুর বিরূপ প্রভাবে ভবিষ্যৎ প্রজন্মের অস্তিত্ব সংকটের মুখে, চরম ভাবাপন্ন আবহাওয়া ও দুর্যোগের ভয়াবহ আঘাতে জীববৈচিত্র‍্যের অপূরণীয় ক্ষতিসহ খাদ্য নিরাপত্তাহীনতার আশঙ্কা, পানি সংকট ও ঘূর্ণিঝড়ে জনগোষ্ঠীর জানমালের ক্ষতি এবং নদী ভাঙ্গনে প্রান্তিক জনগোষ্ঠী বিচ্চুতির শিকার হচ্ছে বলে সভায় আলোচনা করা হয়।

(১৮নভেম্বর) সোম বার দুপুর ১২টায় চরফ্যাশন কোস্ট ট্রাষ্ট কার্যালয়ের হলরুমে উপজেলা জলবায়ু ফোরামের সহ-সভাপতি এম আবু সিদ্দিকের সভাপতিত্বে বক্তব্য রাখেন, পৌর কাউন্সিলর আকতারুল আলম সামু, ভোলা জেলা কোস্ট ট্রাষ্টের আঞ্চলিক টিম লিডার রাশিদা বেগম, মুক্তিযোদ্ধা আবুল হাসেম,উপজেলা যুব জলবায়ু নেটওয়ার্কের সভাপতি মনির আসলামি,চরফ্যাশন সরকারি কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম। সভায় সিএফটিএম প্রকল্প কর্মকর্তা রাজিব ঘোষের উপস্থাপনায় সভাপতির বক্তব্যে এম আবু সিদ্দিক বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুন্দর একটি পৃথিবী উপহার দিতে বাংলাদেশ সরকারের সকল দপ্তরের পাশাপাশি সামাজিক সংগঠনগুলোও একযোগে কাজ করতে হবে।

তিনি আরোও বলেন, নারী, শিশু, বৃদ্ধ,প্রতিবন্ধীসহ অন্যান্য পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতি দৃষ্টিভঙ্গির পরিবর্তন করে তাদেরকেও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উন্নয়নের সমান অংশিদারের বিবেচনায় রেখে প্রকল্প বাস্তবায়ন ও কার্যক্রম পরিচালনা করতে হবে।

পরে জাতীয় সংসদে বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর উত্থাপিত জলবায়ু পরিবর্রতনের ফলে অস্তিত্বের সংকট থেকে উত্তরনের জন্য গ্রহজনীত জরুরী অবস্থা ঘোষনা করা হোক শীর্ষক প্রস্তাবটি পাশ হওয়ায় বক্তারা সাধুবাদ জানান।

জলবায়ু

এসময় উপস্থিত ছিলেন, চরফ্যাশন সরকারি ট্যাপনাল ব্যারেট মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষিকা শামসুন নাহার স্নিগ্ধা, সিএফটিএম প্রকল্পের হিসাব রক্ষক মোঃ ইব্রাহিম প্রমুখ।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো