English|Bangla আজ ২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার দুপুর ২:১১
শিরোনাম
কালীগঞ্জে ভিক্ষুক পূর্ণবাসন কার্যক্রম উদ্বোধন করেন জেলা প্রশাসক এস.এম. তরিকুল ইসলাম।সচেতনতা বার্তা নিয়ে পায়ে হেঁটে ৭০ কিঃমিঃ পথ পাড়ি দিল নোবিপ্রবি শিক্ষার্থী রিয়াদ!ফরদাবাদ ইউপি নির্বাচন: আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী ইয়াকুব মাস্টারকুড়িগ্রামে কেমিস্টস্ সমাবেশ ও পরিচিতি সভাআত্রাইয়ে ফসলি জমিতে পুকুর খনন, খনন বন্ধে অভিযোগ: প্রশাসন নিরবগোবিন্দগঞ্জে অটোভ্যান চালক হামিদুল হত্যাকান্ডের ঘটনায় গ্রেফতার-৩পলাশবাড়ীতে মাসিক আইন-শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিতগংগাচড়ায় পিপিআর রোগ নির্মূলে বিনামুল্যে টিকা প্রদানের উদ্ধোধনআলোচিত সেই শিশু রফিকুলের দায়িত্ব নিলেন ইউপি চেয়ারম্যান হাসানঠাকুরগাঁওয়ে রুহিয়ায় দুই রাস্তার বেহাল দশা

“চর কুকরি মুকরিতে ইকো-ট্যুরিজম উন্নয়ন”

ভোলা প্রতিনিধি:

চরফ্যাশনের পর্যটনের অপার সম্ভাবনাময় উপক‚লীয অঞ্চলের অবকাঠামােগত উন্নয়ন, বিনোদনের পর্যাপ্ত সুযােগ সৃষ্টি, পর্যটন আকর্ষনের বহুমাত্রিকতা বৃদ্ধি, নিরাপত্তা বিধান, পর্যটন খাতে বিনিয়োগ বান্ধব পরিবেশন সৃষ্টি, বাজারসংযোগ এবং সেবা প্রদানকারীদের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে পিকেএসএফ এবং আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) এরঅর্থায়নে বাস্তবায়নাধীন -এর আওতায় পিকেএসএফ এবং আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) এর অর্থায়নে বাস্তবায়নাধীন PACE Project -এর আওতায় সহযোগী সংস্থা ‘পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ)’ “চর কুকরি মুকরিতে কমিউনিটি ভিত্তিক ইকো-ট্যুরিজম উন্নয়ন” শীর্ষক ভ্যালু চেইন উপ-প্রকল্প বাস্তবায়ন কাজ করছে।

আর এই উপ-প্রকল্পের মাঠ পর্যায়ে বাস্তবায়নাধীন কর্মকান্ডের অগ্রগতি পরিদর্শন করতে গত পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ (প্রাক্তন সিনিয়র সচিব) এবং উপ-ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ ফজলুল কাদের চর কুকরি মুকরিতে আসেন।

এ সময় তারা প্রকল্পের আওতায় চর কুকরি-মুকরি ইউনিয়নের অতিদরিদ্র সদস্যদের মাঝে ডিঙি নৌকা, রেষ্টিং বেঞ্চ (ভ্রমণ উপযোগী) বিতরণ করেন। পরে চর কুকরি মুকরি ইউনিয়নের চেয়ারম্যান জনাব হাসেম মহাজনের সভাপতিত্বে নৌকা বিতরন অনুষ্টানে বক্তিতা করেন।

এসময় বক্তারা বলেন, পর্যটনের অপার সম্ভাবনাময় দ্বীপের নাম চর কুকরি মুকরি। উপকুলীয় জেলা ভোলার থেকে চরফ্যাশন উপজেলার বিচ্ছিন্ন জনপদ একটি ইউনিয়ন হল চর কুকরি মুকরি। এ দ্বীপের পূর্বদিকে প্রমত্তা মেঘনা ও শাহাবাজপুর চ্যানেল। দক্ষিনে বঙ্গোপসাগর, পূর্বে বুড়াগৌড়ঙ্গ এবং মেঘনার মিলনস্থল।

একদিকে বঙ্গোপসাগরে উত্তাল ঢেউয়ের বৈরী বাতাস, চিরসবুজ গাছ-গাছালি, মন ভুলানো সমুদ্র সৈকত,মায়া হরিণের দল আর অসংখ্য নাম না জানা পাখ-পাখালি ও বিস্তৃত সবুজ বনাঞ্চল এই দ্বীপটিকে ভ্রমণ বিলাসীদের তীর্থ ভূমিতে পরিণত করেছে। কুকরি মুকরির ৮০ মানুষের পেশা মৎস্য আহরণ। কিন্তু বছরের প্রায় ৫মাস তারা কোন অর্থনৈতিক কর্মকান্ডের সাথে জড়িত থাকে না।

যদি চর কুকরি মুকরির নৈসর্গিক সৌন্দর্য দেশীয় ও আন্তর্জাতিক পর্যটকদের কাছে উপস্থাপনের জন্য কর্মকান্ড বাস্তবায়ন করা যায় তাহলে উক্ত অঞ্চলের অর্থনৈতিক ভিত্তি শক্তিশালী হতে পারে।

এ সময় আরো উপস্থিত ছিলেন চরফ্যাসন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রুহুল আমীন, এফডিএ-এর নির্বাহী পরিচালক জনাব মো: কামাল উদ্দিন । পরে, প্রকল্পের পরির্দশন শেষে অতিথিগণ উপ-প্রকল্পের কার্যক্রমের সার্বিক অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো