English|Bangla আজ ২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার রাত ৯:৫৫
শিরোনাম
মুক্তাগাছা প্রেসক্লাব কর্তৃক আয়োজিত শীতার্তদের মাঝে কম্বল বিতরণ অনুষ্ঠানশেখ হাসিনার সাহসী ও বলিষ্ঠ মানবিক নেতৃত্বে গড়ে উঠবে সমৃদ্ধ এক বাংলাদেশ —ওবায়দুল কাদেরগাজীপুরে যুবলীগের উদ্যোগে,৫শত অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র কম্বল ও মাস্ক বিতরণ করেরংপুরে অসহায়দের মাঝে কম্বল বিতরণ অব্যাহত আ.লীগ নেতা মওলারনান্দাইলে ক্যারাভান রোড শো উদ্বোধনকলারোয়া থানা পুলিশের অভিযানে ৩৯ বোতল ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী আটকপলাশবাড়ীতে বাঁধন ফাউন্ডেশন আয়োজিত চাইনিজ ফুটবল টূর্ণামেন্টের উদ্বোধনমামলা চলমান অবস্হায় জেনারেল হাসপাতালের নামে জমি দখলের পায়তারাভোলায় প্রতারক ও ভূমিদস্যু আবুল কালামের বিচারের দাবিকোভিড-১৯ মোকাবেলার লক্ষ্যে পাথরঘাটায় সিসিডিবি’র খাদ্য সামগ্রী, স্বাস্থ্য সুরক্ষা ও কৃষি উপকরন বিতরণ।

চরফ্যাশনে বিলুপ্তপ্রায় বনভোদর উদ্ধার, কুকরিবনে অবমুক্ত

এম আবু সিদ্দিক,চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি

দেশে প্রায় বিলুপ্ত প্রজাতির একটি বন ভোদর উদ্বার শেষে ম্যানগ্রোভ কুকরি মুকরি বনে অবমুক্ত করেছে বন বিভাগ। আজ শনিবার
(১৪নভেম্বর) সকালে ভোলার চরফ্যাশন উপজেলার বন্য প্রাণীর অভয়ারণ্য বিচ্ছিন্ন দ্বীপ কুকরি-মুকরির ম্যানগ্রোভ বনে অবমুক্ত করা হয়।বনভোদরটির গায়ের রং ছিলো বাদামী কালো, যার ওজন ছিলো প্রায় ৩ কেজি।

চরফ্যাশন পৌরসভা ৮নং ওয়ার্ডের বাসিন্দা গিয়াস উদ্দিনের বাড়ির পুকুরে গত বৃহস্পতিবার ভোররাতে মাছ শিকার করতে গিয়ে পুকুরের পাড়ে জালে জড়িয়ে আটকা পড়ে।এই প্রজাতির এই বনভোদর ধরা পড়ার পরে এলাকার মানুষ আজব প্রানীটি একনজর দেখতে বাড়িতে ভীর জমায়। এলাকার মানুষ এধরনের প্রানী আগে কখনো দেখেনি।পুকুর মালিক সকালে ভোদরটিকে একটি খাঁচায় বন্ধি করে রাখে।বিলুপ্ত এই প্রানী আটকের পর লোক মারফতে খবর পেয়ে চরফ্যাশন বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা শুক্রবার রাতে ভোদরটি তার কাছ থেকে উদ্ধার করে বন বিভাগে রাখে।চরফ্যাশন রেঞ্জ কর্মকর্তা আলাউদ্দিন বলেন,বিলুপ্ত প্রজাতির বনভোদরটি আজ শনিবার সকালে বিচ্ছিন্ন দ্বীপ কুকরি-মুকরির বনে অবমুক্ত করা হয়েছে। এই প্রজাতির ভোদর বা উদ বিড়াল এখন আর সচরাচর দেখা যায়না। এরা সচরাচর সাগর নদী ও পুকুর জলাশয়ে খাবারের সন্ধানে ঘুরে বেড়ায়। নদীতে ট্রলার ও ফিসিং বোটসহ মানুষের সমাগমের কারনে ভোদর এখন লোকালয়ে চলে গেছে।

কুকরি মুকরি ইউনিয়নের চেয়ারম্যান আবুল হাসেম মহাজন বলেন,কয়েকশত প্রজাতির বন্যপ্রানী রয়েছে কুকরি বনে।শিকারি ও মানুষের তৎপরতায় অনেক বন্যপ্রানী খাদ্যের সন্ধানে নদী পার হয়ে বিভিন্ন লোকালয়ে আশ্রয় নিচ্ছে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো