English|Bangla আজ ২৩শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার রাত ৮:০৬
শিরোনাম
পত্নীতলায় স্থায়ী ঠিকানা পেল গৃহহীন ১১৪ পরিবারআমরা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিবোনা বরং তার জন্য দু’হাত তুলে দোয়া করবো-খাদ্যমন্ত্রীরূপগঞ্জে আগুনে পুড়ে একই পরিবারের নিহত ৪কালীগঞ্জে মুলগাঁও শীতার্তদের মাঝে কম্বর ও মাক্স বিতরণখেলাধূলা না করলে শারীরিক ভবে সুস্থ থাকা যায়না – রিমি এমপিকালীগঞ্জে এতিমদের মাঝে কম্বল বিতরণ করেন চুমকি এমপি।সাপাহারে খোট্টা পাড়া সরিষাভাঙ্গা মেশিনের ফিতার সাথে জড়িয়ে যুবকের মৃত্যু।বান্দরবানে ১৫০ শিক্ষার্থীকে দেয়া হলো বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সহায়ক বইবান্দরবানে ত্রিমুখী সড়ক দুর্ঘটনায় আহত ৬মুরাদনগরে মনিরুল আলম দিপুর উদ‍্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ

চট্টগ্রাম কোতোয়ালীর ডিসি হিলে আবর্জনায় ঢেকে যাচ্ছেন কাজী নজরুল

আব্দুল করিম চট্রগ্রাম মহানগর প্রতিনিধি

বিদ্রোহী কবি কাজী নজরুল তাঁর লেখা দ্রোহ-সাম্যর গান, আবৃত্তির ঝংকার কিংবা ঝলমলে নৃত্য সব মিলিয়ে কবি নজরুলের সৃষ্টিকর্মের আলোয় আলোকিত হওয়ার কথা ছিল চট্টগ্রামের নজরুল স্কয়ার (ডিসি হিল)। তা তো হলোই না উল্টো ডিসি হিলের প্রবেশ মুখে ইট-বালুর স্তূপে চাপা পড়ে গেছে বিদ্রোহী কবি নজরুলের ম্যুরাল।বুধবার (২২ জানুয়ারি) গিয়ে দেখা যায়, নজরুল স্কয়ারের (ডিসি হিলের) প্রবেশমুখে বিদ্রোহী কবি নজরুলের ম্যুরাল ঢেকে দেওয়া হয়েছে ইট-বালুর স্তূপে। কবির সম্মানে গড়ে তোলা ম্যুরালের এমন অবমাননায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন চট্টগ্রামের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও ব্যক্তিরা।

স্থানীয়রা জানান, রাস্তার সংস্কার কাজের জন্য আনা ইট বালুর স্তূপ বিদ্রোহী কবির সম্মানে তৈরি করা ম্যুরালটির ওপর ফেলে রাখা হয়। সেগুলো সেখানে রয়ে গেছে বেশ কিছুদিন ধরে। সাংস্কৃতিক ব্যক্তিত্বরা বলছেন, নির্যাতিত মানুষের মধ্যে শোষণ-নিপীড়ন ও পরাধীনতার বিরুদ্ধে আত্মজাগরণ এবং অধিকার মর্যাদা প্রতিষ্ঠার অনুপ্রেরণা যুগিয়েছেন কবি নজরুল। কবি এই কৃর্তিত্বের জন্য শ্রদ্ধাভরে কবিকে স্মরণ করে বিশ্ব, কিন্তু নিজ ভূমিতে তিনি অবহেলিত!এ বিষয়ে সাংবাদিক মুস্তাফা নঈম সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট দেন। যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘কাজী নজরুল ইসলাম আমাদের চেতনার অগ্নিমশাল। নজরুল স্কয়ারের প্রবেশমুখেই তাঁর ম্যুরাল। ওখানে মাটির স্তূপ জমিয়ে রেখেছে কেউ। এটা অবমাননাকর। এই পথ দিয়েই তো ডিসি (জেলা প্রশাসক) যাওয়া-আসা করেন আমরা তাঁর দৃষ্টি আকর্ষণ করছি।তবে বিষয়টিকে মোটেও অবমাননাকর মনে করছেন না চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।

এসব আবর্জনা সরানোর ব্যপারে কিছু না বললেও তিনি বলেন, ‘রাস্তার উন্নয়ন কাজ চলছে তাই রাখা হয়েছে। এখানে বিষয়টি এমন নয় যে তাঁর (কবির) ম্যুরালটি নষ্ট করা হয়েছে। বালির স্তূপও স্থায়ীভাবে রাখা হয়নি। এছাড়া নজরুলের ম্যুরাল তো একটা না অনেক জায়গায় আছে। এটি অসম্মানের কিছু নয়। কেননা অসম্মান তখনই হয় যখন আমরা উদ্দেশ্যপ্রণোদিত ভাবে কিছু করি। ডিসি হিল নিয়ে একটা গোষ্ঠী চক্রান্ত করছে। এসব আমলে নেওয়ার দরকার নেই।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো