English|Bangla আজ ১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার সকাল ১০:০২
শিরোনাম
গংগাচড়ায় জেলা আ.লীগের সাধারন সম্পাদকের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণঅসহায় মানুষের পাশে শীতবস্ত্র নিয়ে রংপুরিয়ান-ওয়ার্ল্ড ওয়াইডছায়ানট সাংস্কৃতিক সংস্থা, ময়মনসিংহ এর ৩ যুগ পূর্তি উপলক্ষে গুণীজন সংবর্ধনা ও পুরস্কার বিতরণতরুণদের মাদক থেকে দূরে রাখতে খেলাধুলা বাড়াতে হবে ; তানভিরনাগেশ্বরী পৌরসভা নির্বাচনে মোহাম্মদ হোসেন ফাকু বিজয়ীগাইবান্ধা ও সুন্দরগঞ্জ পৌরসভা নির্বাচন শান্তিপূর্ণ ভাবে ভোটগ্রহণ শেষে চলছে গণনাগাজীপুরে যুবলীগের আয়োজনে মাইনুল হোসেন খান নিখিলের রোগমুক্তি কামনায়,দোয়া অনুষ্ঠিত হয়।পলাশবাড়ীতে সন্ধি ফাউন্ডেশনের উদ্যোগে মেয়র ও কাউন্সিলরদের সংবর্ধণা প্রদানফুলবাড়ীতে শীতার্তদের মাঝে কম্বল বিতরণশান্তিপুর্ণভাবে অনুষ্ঠিত হচ্ছে নাগেশ্বরী পৌরসভা নির্বাচন

গাইবান্ধায় জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধন

আল কাদরি কিবরিয়া সবুজ (গাইবান্ধা) প্রতিনিধি-

গাইবান্ধা জেলায় তিনদিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন-২০২০ ইং শুরু হয়েছে। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সঙ্গীতকে আরো জনপ্রিয়তা বৃদ্ধির লক্ষে চর্চা করার জন্য এবং কবির জীবনি শিখতে এবং দেশপ্রেমিক নাগরিক হিসাবে কাজ করা উৎসাহ যোগাতে । কবি নজরুল ইনস্টিটিউট (কেএনআই), সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে গাইবান্ধা জেলা প্রশাসনের সহযোগিতায় জাতীয় নজরুল সম্মেলন অনুষ্টানের লক্ষে উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে ২২ ফেব্রয়ারী শনিবার সকাল ১০টার দিকে, পৌর পার্ক থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়কে প্রর্দক্ষিণ করার পর একই স্থানে এসে শেষ হয় । প্রধার অতিথি হিসাবে র‌্যালীটির উদ্বোধন করেন জাতীয় সংসদ সদস্য হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি। পরবর্তীতে, বাঙ্গালী স্বাধীনতা বিষয়ক আলোচনা সভা পৌর শহীদ মিনারে অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক আব্দুল মতিন সভাপতিত্বে

সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম গাইবান্ধা পৌরসভার মেয়র শাহ মাসুদ জাহাঙ্গীর কবির মিলন, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক। আরো বক্তব্য রাখেন, কবি নজরুল ইনষ্টিটিউটের সাবেক নির্বাহী পরিচালক অধ্যাপক কবি মুহাম্মদ নুরুল হুদ, জয়পুরহাট সরকারের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক সমীর কুমার সরকার এবং সাদুল্যাপুর কলেজের সাবেক অধ্যক্ষ জহুরুল কাইয়ুম।

এর আগে কে এন আই এর সচিব মোঃ আব্দুর রহিম এর প্রকল্প পরিচালক তিনি স্বাগত বক্তব্যে বলেন, নজরুল ও তার জীবন সম্পর্কে তরুণ প্রজন্মকে অনুপ্রাণিত করার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে এবং সম্মেলনের মাধ্যমে কাজ করা হয়েছে । কবি কাজী নজরুল ইসলাম বিপ্লবের প্রতীক এবং ফ্যাসিবাদ ও নিপীড়নের বিরুদ্ধে আশা এবং তার কবিতা ও বিপ্লবী গান ও জাতীয়তাবাদী কর্মকান্ড তাকে “বিদ্রোহী কবি” (বিদ্রোহী কবি) খেতাব অর্জন করে । কাজী নজরুল একজন লেখক, কবি, গীতিকার, বিপ্লবী, সুরকার এবং দার্শনিক ছিলেন, আরো বলেন যে তিনি ৪,০০০ টি গান রচনা করেছেন এবং তার বিপ্লবী গান মুক্তিযুদ্ধের সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । বিশ্বময় বিদ্রোহী কবি আখ্যায়িত কাজী নজরুল ইসলাম তাদের ধর্মীয় বিশ্বাস, সামাজিক-অর্থনৈতিক অবস্থান, এবং লিঙ্গ নির্বিশেষে গণ মানুষের জন্য তার কাজের জন্য ধর্মনিরপেক্ষ আইকন হিসেবে স্বীকৃত তিনি কবিতা এবং গানের মাধ্যমে তার সম্প্রীতির বিশ্বাস প্রকাশ করেছেন ।

পরে নজরুল জীবন পরিক্রমা উপর একটি তথ্যচিত্র চলচ্চিত্র জেলা তথ্য অফিসের আয়োজনে প্রদর্শিত হয় । এরপর স্থানীয় শিল্পীদের অংশ গ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । এতে সরকারি কর্মকর্তারা, সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তিত্বগণ ছাড়াও জেলায় কর্মরত সাংবাদিকগণ অংশ নেন।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো