English|Bangla আজ ২৭শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার রাত ১:৩৯
শিরোনাম
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও মাতৃভাষা দিবস উপলক্ষে লাউডোব ইউনিয়ন আ’লীগের আলোচনা সভা:নবীনগরে মুজাক্কির হত্যার বিচার চেয়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেন নবীনগর থানা প্রেসক্লাব।নওগাঁয় সকালে তালিকা থেকে বাদ ॥ দুপুরে মৃত্যু ॥ বিকেলে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন ॥ এলাকায় আলোচনার ঝড়পলাশবাড়ীতে প্রমীলা প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিতবান্দরবা‌নে ভাল্লুকের আক্রমণে আহত ৩ফুলছড়ির চরের ভুট্রাক্ষেত থেকে যুবতীর লাশ উদ্ধারহারাগাছ পৌর নির্বাচনে শেষ মুহূর্তে জোড় প্রচারে আ.লীগের মেয়র প্রার্থীচরফ্যাশন পৌর নির্বাচনে শেষ মুহুর্তে প্রচার প্রচারণায় ব্যস্ত প্রার্থীরাফুলছড়িতে ভূমি অফিস নির্মাণ কাজের উদ্বোধন করলেন-ডেপুটি স্পীকারখানসামায় হিন্দু ধর্মাবলম্বীদের জন্য গীতা বিদ্যালয় উদ্বোধন।

গাইবান্ধার সুন্দরগঞ্জে মিষ্টি কুমড়া চাষে আর্থিকভাবে লাভবান কৃষক

আল কাদরি কিবরিয়া সবুজ, (গাইবান্ধা) প্রতিনিধি:

গাইবান্ধার সুন্দরগঞ্জে বিভিন্ন গ্রামের কৃষকরা মিষ্টি কুমড়া চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন। কম সময়ে স্বল্প খরচে কুমড়া চাষ করে অধিক মুনাফা পাচ্ছেন তারা। উপজেলার বেলকা, কঞ্চিবাড়ী, কাপাসিয়া, তারাপুর, সোনারায়, বামনডাঙ্গা, গ্রামে উল্লেখযোগ্য হারে কুমড়ার চাষ হয়েছে।

২নং সোনারায় ইউনিয়নের পূর্ব সোনারায় গ্রামের কৃষক মো. সাইফুল মন্ডল, তিনি এ বছর ১ একর জমিতে মিষ্টি কুমড়ার চাষ করেছেন। তিনি বলেন বিঘা প্রতি আমার খরচ হয়ছে প্রায় ৫-৬ হাজার টাকা। আর বিক্রি হবে প্রায় ২৫-৩০ হাজার টাকা। সবমিলিয়ে লাভ হবে প্রায় ২০-২৫ হাজার টাকা। তারাপুরের কৃষক মানিক মিয়া জানান, এক বিঘা জমি থেকে প্রায় ১২শ’ কুমড়া পাওয়া যায়। প্রতিটি কুমড়ার দাম আকার ভেদে ৪০ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত হয়। ক্ষেত থেকেই পাইকারী ব্যবসায়ীরা কুমড়া কিনে নিয়ে যায়। তাই আমাদের বাড়তি কোনো ঝামেলা পোহাতে হয়না।

এ ব্যপারে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রেজা-ই মাহমুদের সাথে কথা হলে তিনি জানান, এ বছর উপজেলায় ৩০০ হেক্টর জমিতে মিষ্টি কুমড়ার চাষ হয়েছে। কৃষকরা ফুলকপি, আলু, আখ চাষের সঙ্গে মিষ্টি কুমড়ার চাষ করছে। কম খরচে ভালো লাভ পাচ্ছেন। এ ব্যাপারে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের সার্বিক সহযোগিতা দিয়ে আসছে। এবার আবহাওয়া অনুকুলে থাকলে ভালো টাকা আয় করতে পারবে কৃষকেরা।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো