English|Bangla আজ ২৫শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার রাত ৯:৫০
শিরোনাম
কুড়িগ্রামে জমি নিয়ে বিরোধের জেরে মাছ ও গাছের সাথে এ কেমন শত্রুতা?গোবিন্দগঞ্জে অটোভ্যান চালকের বস্তাবন্দি লাশ উদ্ধাররাণীনগরে সড়ক দূর্ঘটনায় সাইকেল আরোহী নিহতগোবিন্দগঞ্জে অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলনমাদারীপুর জেলার গোয়েন্দা শাখার অফিসার ইনচার্জদের সাথে আলোচনা সভাবাংলাদেশ প্রার্থমিক শিক্ষক কল্যাণ সমিতি চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার মানববন্ধন ও স্মারক লিপি প্রদানরায়পুরে ৯৩ গ্রাম পুলিশ পেলেন শীতবস্রমোহনগঞ্জে অসহায় শীতার্তদের মাঝে কম্বল বিতরণনান্দাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে স্বাস্থ্য শিক্ষা প্রদান ও ঔষধ বিতরণশীতার্তদের মাঝে তিনশত কম্বল বিতরন করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি কিশোরগঞ্জ ইউনিট

আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যাচ্ছে গ্রামীণ ঐতিহ্য

হাবিবুর রহমান নীলফামারী জেলা প্রতিনিধি ।

সময় চীর বহমান ।পৃথিবী যেমন তার নিজ কক্ষ পথে প্রতিনিয়ত অবস্থান করছে প্রকৃতি ও তেমনি প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে ।প্রকৃতির সাথে তাল মিলিয়ে মানুষের রুচি বোধের ও পরিবর্তন ঘটছে ।

খাদ্য অভ্যাসের মধ্যে ও আমূল পরিবর্তন ঘটছে ।প্রাচীন কালে বাঙালির প্রিয় খাদ্য ছিল সরু চালের সাদা ভাত।সাথে গাওয়া ঘী ও নলীতা শাক।মাছ ছিল আর অধিক প্রিয় খাবার ।তাই আমাদের নাম ছিল মাছে-ভাতে বাঙালি ।সুটকীর চালছিল দক্ষিণ অঞ্চলে বিশেষ করে বিয়ে বাড়িতে হরিনের মাংস প্রচলন ও ছিল ।

কিন্তু আজ বাঙালি জাতির প্রিয় খাদ্য হচ্ছে ফূসকা,নুডলস,চিপস্,বারগার,বিরানি,খিচুড়ি,ক্যামিক্যাল যুক্ত চাইনিজ খাবার ।যা মানব দেহের জন্য বেশির ভাগইকরে ।
বাড়ন্ত কিশোর-কিশোরী দের সুষ্ঠ দেহ গঠনে খেলা-ধুলা জরুরী ।কিন্তু আজকাল শিশু-কিশোর কম্পিউটার গেম তথা প্রযুক্তি নির্ভর গেমের প্রতি আসক্ত ।বাবা-মা ব্যস্ত থাকায় বাসায় বন্দী জীবন কাটছে ৯০% শিশুদের ।ফলে প্রাচীন খেলা -ধুলা ও পরিবর্তন ঘটছে ।সুঠম দেহ গঠনের পরিবর্তে বিকৃত দেহ গঠিত হচ্ছে ।

বাসার বাইরে শিশু নিরাপত্তা নিশ্চিত নয় ।শিশু পাচার,ধর্ষণ,কিটনাফ সহ বিভিন্ন ঘটনার শিকার শিশু ।ফলে নিরাপদ আশ্রয় হিসেবে বাবা-মা বাসাকে বেছে নিয়েছে ।সেখানেই শিশু-কিশোর জেলখানার কয়েদি জীবন যাপন করছে ।

শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের খেলা-ধুলার পর্যাপ্ত পরিবেশ পাওয়া যায়না সব প্রতিষ্ঠানে।
তাই প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উচিত বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের জন্য খেলা-ধুলার পর্যাপ্ত পরিবেশ নিশ্চিত করা ।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো