English|Bangla আজ ২৫শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার দুপুর ১:৪৩
শিরোনাম

আগৈলঝাড়ার মাসুম পাইকের লেখা বই নিয়ে চলছে সর্বত্র আলোচনা।

কে এম আজাদ রহমান, আগৈলঝাড়া প্রতিনিধি,

সুখে থেকো রাজরানী’’ প্রথম প্রকাশিত কবিতার বইতেই নবিন লেখক হিসেবে সুনাম ও পরিচিতি ছড়িয়ে পরেছে দরিদ্র পরিবারের মেধাবী ছাত্র মাসুম পাইক এর।

নবিন এই লেখককে নিয়ে চলছে এখন সর্বত্র আলোচনা।
বরিশালের আগৈলঝাড়া উপজেলার যবসেন গ্রামের দরিদ্র ভ্যান চালক আমিনুল ইসলাম পাইকের ছেলে আগৈলঝাড়া সরকারী শহীদ আব্দুর রব সেরননিয়াবাত ডিগ্রী কলেজের ¯স্নাতক বিভাগের মেধাবী ছাত্র মাসুম পাইক।

দুই ভাইয়ের মধ্যে মাসুম বড়। বাবা পেশায় ভ্যান চালক। দুঃখ নেই তাতে, হতদরিদ্র পরিবারের সন্তান হয়েও অদম্য মনোবল নিয়ে এগিয়ে চলা মাসুমের লেখা “সুখে থেকো রাজরানী’’ অনবদ্য রোমান্টিক কবিতার বইটি প্রথম প্রকাশিত হয় চলতি বছর একুশের জাতীয় বই মেলায়। বইয়ের পাঠকেরা জানিয়েছেন, নবীন লেকক হলেও তার লেখায় সমাজের বিভিন্ন দিক ফুটে উঠেছে।

শনিবার সকালে আগৈলঝাড়া প্রেসকাবে হাজির হয়ে সাংবাদিকদের হাতে তার লেখা বই তুলে দিয়ে লেখক মাসুম পাইক জানান, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ডিগ্রী কলেজের বাংলা বিভাগের প্রভাষক পথিক মোস্তফার ঐকান্তিক প্রচেষ্টা আর তারই তত্বাবধানে প্রকাশক মিতা মোস্তফার পথিমিতা প্রকাশনায় ফকিরাপুল রিপন কালার প্রসেস থেকে বের হওয়া ৩৪টি কবিতা সম্বলিত ৪৮ পৃষ্টার আলোচিত এই বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫০টাকা। বইটির প্রচ্ছদ অলংকরন করেছেন প্রকাশক নিজেই। অনলাইন পরিবেশক রকমারি ডট কম থেকেও বইটি পাওয়া যাবে।

তরুন প্রতিভাবান বুদ্ধিদীপ্ত মেধাবী লেখক মাসুম তার শিক্ষক গোলাম মোস্তফা ও প্রকাশনার সাথে সংশ্লিষ্ঠ সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, নিজের পড়াশুনার পাশাপাশি অর্থ সংকটের কারনে তিনি বরিশাল একটি কোম্পানীতে পার্ট টাইম চাকুরী করেন। তাদের সাথে চুক্তি অনুযায়ি সপ্তাহে এক দিন ছুটি নিয়ে কলেজে ক্লাশ করেন তিনি।

চাকুরীর অর্থ দিয়ে মাঝে মধ্যে দরিদ্র ভ্যান চালক বাবাকেও আর্থিক সাহায্য করেন তিনি। লেখক মাসুস পাইক এসএসসি ও এইচএসসিতে কৃতিত্বের সাথে উত্তীর্ন হয়ে বর্তমানে ¯স্নাতক দ্বিতীয় বর্ষে অধ্যয়নরত থেকে ভবিষ্যতে জাতির পিতা, মুক্তিযুদ্ধ ও প্রধান মন্ত্রীর উপর লেখালেখি চালিয়ে যাচ্ছেন।

তবে হতাশার স্বরে জানিয়েছেন, পৃষ্ঠপোষকতা ও অর্থ সংকটের কারনে তার লেখা এই বইগুলি মানুষের হাতে পৌছাতে আলোর মুখ দেখবে কি না ?

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো