English|Bangla আজ ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার দুপুর ২:৩৬
শিরোনাম

আগামি প্রজন্মের জন্য ভূগর্ভস্থ পানি রক্ষার অঙ্গীকার

আগামী প্রজন্মের জন্য ভূগর্ভস্থ পানি রক্ষার অঙ্গীকার করেছেন চরফ্যাশন উপজেলা জন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ- প্রকৌশলী মোঃ কামাল হোসাইন।

তিনি বলেন, উন্নত বিশ্বের কার্বন উৎপাদনের ফলে এবং বৈশ্বিক আবহাওয়ার উষ্ণতা বৃদ্ধির একমাত্র কারণে আমাদের দেশের ঋতু নষ্ট হয়ে যাচ্ছে যার জন্য সঠিক সময়ে শিত পড়ছেনা শুধু গরম লাগছে এবং ঝর বৃষ্টির তিব্রতাও অন্যান্য বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে।

এ জলবায়ুর প্রেক্ষাপট পরিবর্তনের ফলে দেশের বিভিন্ন অঞ্চলে পানির খুবি সংকট দেখা দিতে পাড়ে। কারণ ভূগর্ভের পানি দিন দিন নিচে চলে যাচ্ছে এবং নদীনালা ও সাগরের পানির উচ্চতাও বৃদ্ধি পাচ্ছে।

চরফ্যাশন উপজেলা জলবায়ু ফোরামের আয়োজনে (২১নভেম্বর) মঙ্গলবার দুপুরে চরফ্যাশন উপজেলা জন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে জলবায়ু সহায়ক প্রকল্পের উপর নাগরিক পর্যবেক্ষন ও করণীয় বিষয়ক সংলাপে তিনি এ কথা বলেন।

ভোলা জেলা জলবায়ু ফোরামের নির্বাহী সদস্যা উপজেলা জলবায়ু ফোরামের ভাইস প্রেসিডেন্ট এম আবু সিদ্দিক এর সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রভাষক কামরুজ্জান, পৌর কাউন্সিলর আকতারুল আলম সামু,যুব জলবায়ু নেটওয়ার্কের সাধারণ সম্পাদিকা সাওদা ঋতু, সদস্য ফারজানা তিন্নি ও সাবিনা আক্তার রূপা।

এসময় আকতারুল আলম সামুর এক প্রশ্নের উত্তরে প্রকৌশলী কামাল হোসাইন বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য পাণি সংরক্ষণে পুকুর ও জলাশয় ভরাট বন্ধ করতে হবে এবং পুকুর খননের মাধ্যমে ও সৌর বিদ্যুতের মাধ্যমে পাণি বিশুদ্ধের পদ্ধতিতে আমাদের ধিরে ধিরে এগিয়ে আসতে হবে।
এবং পর্যায়ক্রমে টিউবওয়েলের পানির উপর নির্ভরতা কমায়ে সার্ফেস ওয়াটারের উপর (পৃষ্ঠ পানি) নির্ভর করলে ভূগর্ভস্থ পানি রক্ষা করা যাবে।

সিএফটিএম প্রকল্প কর্মকর্তা রাজিব ঘোষের সঞ্চালনায় এসম উপস্থিত ছিলেন কোস্ট ট্রাস্ট ও সিএফটিএম’র হিসাব রক্ষক মোঃ ইব্রাহিম,জন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী অফিসার মোঃ হানিফসহ সাংবাদিক বৃন্দ।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো