English|Bangla আজ ২৩শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার বিকাল ৪:১২
শিরোনাম
সাপাহারে খোট্টা পাড়া সরিষাভাঙ্গা মেশিনের ফিতার সাথে জড়িয়ে যুবকের মৃত্যু।বান্দরবানে ১৫০ শিক্ষার্থীকে দেয়া হলো বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সহায়ক বইবান্দরবানে ত্রিমুখী সড়ক দুর্ঘটনায় আহত ৬মুরাদনগরে মনিরুল আলম দিপুর উদ‍্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণবিদ্যুতপৃষ্টে চাচা ভাতিজার মৃত্যুতে সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন।ইউএনও একরামুল ছিদ্দিকমুজিববর্ষে পত্নীতলায় প্রধানমন্ত্রীর উপহার বাড়ি পাচ্ছেন ১১৪ টি ভূমিহীন পরিবারশ্রীমঙ্গলে আগামী কাল গৃহহীনদের জন্য নবনির্মিত ৩শত ঘর উদ্বোধন করা হবে আগামীকালপিএইচডি কর্তৃক চরফ্যাশনে মা ও কিশোর-কিশোরী সমাবেশ অনুষ্ঠিতচিলমারীতে জ্বালানী তেল সরবরাহ এবং ডিপো স্থাপনের দাবীতে মানববন্ধনচিলমারীতে পাট গুদামে আগুন, লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি

অমর একুশে গ্রন্থমেলায় নুরেকাওসার তালুকদার অনুপা’র ছোট গল্প “বসন্ত এসে গেছে” স্থান পেয়েছে

আল কাদরি কিবরিয়া সবুজ (গাইবান্ধা) প্রতিনিধি

গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার কৃতি সন্তান নুরেকাওসার তালুকদার অনুপা’র ছোট গল্প “বসন্ত এসে গেছে “অমর একুশে গ্রন্থমেলায় স্থান পেয়েছে। বাল্যকাল থেকেই সাহিত্য অনুরাগী অনুপা স্কুলে অথবা পড়ার টেবিলে বসে বসে কবিতা কখনও গল্প লিখতো আর ভাবতো যদি কখনো লেখক হতে পারতাম তাহলে কতই না মজা হত! সেই সময় ভাবনাটি দুঃসাহসিকতা হলেও উচ্চবিদ্যালয়ে অধ্যায়নরত অবস্থায় হাতেখড়ি হয়েছিলো লেখালেখির কবিতা, গল্প, উপন্যাস ও প্রবন্ধ বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক পত্রিকায় লেখনির মধ্য দিয়ে সাহিত্য অঙ্গনে প্রবেশ করেন তিনি।

বিগত ২০১৪ সালে দশম শ্রেনীতে অধ্যায়নরত অবস্থায় অমর একুশে গ্রন্থ মেলায় প্রথম কাব্যগ্রন্থ “সকলের মাঝে” প্রকাশ হয়। কাব্যগ্রন্থটি প্রকাশ হলে গ্রন্থমেলায় সাংবাদিকরা উৎসাহিত করেছিলেন অনুপ্রেরণা যুগেয়েছিলেন অনেকেই। এটিএন বাংলার “আমরা করবো জয়” প্রোগ্রামটিসহ আরো বেশ কয়েকটি টিভি চ্যানেলে বাল্যকালে সাহিত্য চর্চা ও বই প্রকাশের বিষয়টি নিয়ে লেখিকার সাক্ষাতকার সহ প্রতিবেদন তুলে ধরলে ব্যাপক অনুপ্রাণিত হন লেখিকা।

২০১৫ সালে জাতির জনক বঙ্গবন্ধুর ৯৪ তম শুভ জন্মবার্ষিকী উপলক্ষে রচনা প্রতিযোগীতায় ‘‘আমার জানা বঙ্গবন্ধু’’ নামক রচনা লিখে বিজয়ী হওয়ায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা লেখিকাকে পুরস্কৃত এবং সাটিফিকেট প্রদান করেন।

এরপর ২০১৫ সালের একুশে গ্রন্থ মেলায় গল্পের বই”ড্রীম বয়” এবং উপন্যাস “তুমি আর নেই সেই তুমি” প্রকাশ হলে একজন নবীন এবং ক্ষুদে লেখক হিসেবে ব্যাপক সাড়া পান তিনি। অনেক গুনীজনদের উৎসাহ লেখিকার সাহিত্য চর্চার নতুন উদ্দীপনা সৃষ্টি হয়। এরপর ধারাবাহিক ভাবে প্রকাশিত হয় পাংখা মামার টি স্টল, বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ। চলতি অমর একুশে গ্রন্থমেলায় ছোটগল্প “বসন্ত এসে গেছে “এটি লেখিকার সপ্তম বই। বইটি অমর একুশে গ্রন্থ মেলায় তৃনলতা প্রকাশনার ৩৪৬-৩৪৭ নং স্টলে পাওয়া যাচ্ছে।

নুরেকাওসার তালুকদার অনুপা ১৯৯৯ খ্রিঃ ১ নভেম্বর গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার বেতকাপা ইউপির পার আমলাগাছি গ্রামে এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন তিনি। তার পিতা মোঃআবু তাহের তালুকদার স্থানীয় স্বেচ্ছাসেবী সংস্হা গনচেতনা’র নির্বাহী পরিচালক, মাতা শাহনাজ পারভীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও একমাত্র বড় বোন আনজিরা তালুকদার তনুজা দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলা পরিষদে তথ্যঅাপা হিসাবে কর্মরত অাছেন।

শিক্ষাজীবনে তিনি ২০১৫ খ্রিঃ পলাশবাড়ী উপজেলার ঢোলভাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ২০১৭খ্রিঃ পলাশবাড়ী সরকারী কলেজ থেকে এইসএসসি পাশ করেন।বর্তমানে তিনি ইডেন মহিলা কলেজে অনার্স তৃতীয় বর্ষের বাংলা বিভাগে অধ্যায়নরত আছেন।

তিনি বলেন, আমার চেষ্টা ও সফলতা যেন দেশের জন্য এবং দেশের মানুষের জন্য গর্বিত স্থানে স্থান করে দিতে পারে এই প্রত্যশা করে আমার স্বপ্নর দিনগুলোর অপেক্ষা করছি।

তিনি সর্বস্তরের প্রিয় পাঠক মহলের দোয়া ও আর্শিবাদ কামনা করেছেন।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো